scorecardresearch
 

'নিশীথ বাংলাদেশি, মন্ত্রী করার আগে যাচাই করেননি?' ​কেন্দ্রকে তোপ ব্রাত্যর

সদ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। অসমের কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা এদিন নিশীথের নাগরিকত্ব নিয়ে তদন্তের জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন। সেখানে তিনি বলেন, "বিভিন্ন সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি

Advertisement
নিশীথ প্রামাণিক ও ব্রাত্য বসু। নিশীথ প্রামাণিক ও ব্রাত্য বসু।
হাইলাইটস
  • 'নিশীথ বাংলাদেশি, মন্ত্রীর পদে বসানোর আগে যাচাই করেননি?'
  • কেন্দ্রকে তোপ ব্রাত্যর
  • প্রধানমন্ত্রীকে চিঠি কংগ্রেস নেতার

সদ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। অসমের কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা এদিন নিশীথের নাগরিকত্ব নিয়ে তদন্তের জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন। সেখানে তিনি বলেন, "বিভিন্ন সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি। এটি উদ্বেগের বিষয় যে, বিদেশের একজন নাগরিক ভারতের কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি, বিষয়টি নিয়ে তদন্ত করা হোক।" পুরো বিষয়টি নিয়ে ট্যুইট করেন রিপুণ বোরা। সেই ট্যুইটটি রিট্যুইট করে ব্রাত্য বসু লেখেন, "একাধিক সাংবাদমাধ্যমে দেখিয়েছেন নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি। ওঁকে নিয়োগের আগে ঠিকমতো যাচাই আদৌ কি করা হয়েছিল? এবং ফৌজদারি মামলাগুলির কথা ভুলে যাবেন না..."

 

এর আগেও বিষয়টি নিয়ে সোচ্চার হয়েছিলেন তৃণমূলের সাংসদ সুখেন্দুশেখর দত্ত। আজ তক বাংলাকে তিনি জানিয়েছিলেন, শুনেছি নাকি উনি বাংলাদেশি। যদি বাংলাদেশি ভারতীয় নাগরিকত্ব নিয়ে থাকে, সেটা খতিয়ে দেখা দরকার। যখন অভিযোগ উঠছে তদন্ত করা দরকার। বাংলাদেশি অনুপ্রবেশকারী কেন্দ্রের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়ে গেলেন কী করে সেটা দেখা দরকার। এটা খুবই ভয়ঙ্কর ব্যাপার। পাশাপাশি নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। 

প্রসঙ্গত, একসময়ে তৃণমূলের যুব নেতা ছিলেন নিশীথ প্রামাণিক। পরে দল থেকে বহিষ্কৃত হন তিনি। ২০১৯ লোকসভা ভোটের আগে বিজেপিতে যোগ দেন। কোচবিহারের বিজেপি প্রার্থী হন তিনি। জিতে সাংসদ হন নিশীথ। ২০২১ বিধানসভা নির্বাচন বিজেপি প্রার্থী হিসাবে লড়াই করেন। প্রতিপক্ষ তৃণমূলের হেভিওয়েট উদয়ন গুহকে হারিয়ে  জিতে যান তিনি। কিন্তু পরে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে সাংসদ হিসাবেই থেকে যান নিশীথ। সপ্তাহখানেক আগে কেন্দ্রের মন্ত্রিসভায় বড়সড় রদবদল হয়। সেখানে বাংলা থেকে ৪ বিজেপি সাংসদকে মন্ত্রী করা হয়। তাঁদের মধ্যে অন্যতম নিশীথ প্রামাণিক। স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী করা হয় তাঁকে।

Advertisement

Advertisement