scorecardresearch
 

October 4th Week Weather Update: রবিতে কলকাতা-সহ ৬ জেলায় ঝড়-বৃষ্টি, অক্টোবরের চতুর্থ সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া?

শনিবার কলকাতা সহ আশেপাশের এলাকায় বজ্রপাত সহ বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস বলছে, রবিবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কালীপুজোর আগে দুর্যোগের আশঙ্কা বাংলায়।

Advertisement
কালীপুজোর আগে দুর্যোগের আশঙ্কা কালীপুজোর আগে দুর্যোগের আশঙ্কা


শনিবার   কলকাতা সহ আশেপাশের এলাকায় বজ্রপাত সহ বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস বলছে, রবিবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে  কালীপুজোর আগে দুর্যোগের আশঙ্কা বাংলায়।

অক্টোবরের চতুর্থ সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া?
 হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের সব ক’টি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। সোমবার থেকে পর পর তিন দিন আবার শুকনো আবহাওয়া থাকতে পারে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি আবার বাড়তে পারে জেলায় জেলায়। দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গে আপাতত কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। আগামী কয়েক দিনে উত্তরের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে সামান্য বৃষ্টি হতে পারে। তবে সতর্কতা জারি করার মতো পরিস্থিতি নেই কোথাও। 

রবিবার কলকাতায় বৃষ্টি
আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি, কলকাতায়। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে। তবে রবিবার বিকালের পর থেকে আবার বৃষ্টির দাপট কিছুটা কমবে। ২১ তারিখ সব জেলাতেই শুষ্ক আবহাওয়া। 

আরও পড়ুন

 ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা
মধ্য বঙ্গোপসাগরের উপর বইছে ঝোড়ো হাওয়া। আর এই পরিস্থিতিতে আবহাওয়া দফতর বলছে, দীপাবলির  আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘‌ডানা’‌। হাওয়া অফিস জানিয়েছে, দেশের পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার অবধি। আন্তজার্তিক আবহাওয়ার মডেলগুলির তথ‌্য অনুযায়ী, বঙ্গোপসাগরে অক্টোবরের শেষে এই ঘূর্ণিঝড় তৈরির লক্ষণ সুস্পষ্ট। আগামী বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড়টি তৈরি হতে পারে। কাতার ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে ‘ডানা’। ঘূর্ণিঝড়টি ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা। 

হাওয়া অফিসের সতর্কতা
আবহাওয়া দফতর জানিয়েছে, ২০ অক্টোবর, রবিবার উচ্চচাপ বলয় তৈরি হতে পারে উত্তর আন্দামান সাগরের উপর। তার প্রভাবে ২২ অক্টোবর, আগামী মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ অঞ্চল সাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ২৪ অক্টোবর, বৃহস্পতিবার নিম্নচাপে পরিণত হতে পারে। তার প্রভাবে ২৩ এবং ২৪ অক্টোবর রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু অংশে ভারী বৃষ্টিও হতে পারে। মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপর ঝোড়ো হাওয়া বইতে পারে। ২২ এবং ২৩ অক্টোবর হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৩৫ কিলোমিটার থেকে ৪৫ কিলোমিটার। ওই অংশে সমুদ্র উত্তাল থাকবে। তাই ওই দুই দিন মাছ ধরতে বেরোলেও গভীর সমুদ্রে মৎস্যজীবীদের না যাওয়ার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা। এ ছাড়া উপকূলের কাছে সমুদ্রে উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে। শনিবার দুপুর পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে তিন থেকে পাঁচ ফুট উচ্চতার ঢেউ থাকতে পারে। নৌকা নিয়ে সমুদ্রে যাওয়ার সময় সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে মৎস্যজীবীদের। পর্যটকদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।
 

Advertisement

Advertisement