scorecardresearch
 

Justice Abhijit Ganguly: 'আমার কাজে একটা শ্রেণি খুব বিপদে পড়ছে,' মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

সংবাদ মাধ্যমের সামনে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার বিবেকানন্দ পাঠচক্র আয়োজিত স্বামী বিবেকানন্দ মিলন মেলায় উপস্থিত ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যআয়। সেই অনুষ্ঠান থেকে স্বামী বিবেকানন্দের জীবন-আদর্শের কথা তুলে ধরেন তিনি।

Advertisement
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়


সংবাদ মাধ্যমের সামনে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার বিবেকানন্দ পাঠচক্র আয়োজিত স্বামী বিবেকানন্দ মিলন মেলায় উপস্থিত ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যআয়। সেই অনুষ্ঠান থেকে স্বামী বিবেকানন্দের জীবন-আদর্শের কথা তুলে ধরেন তিনি। একই সঙ্গে সমাজের বিচ্যুতি থেকে শুরু করে আরও বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। বিচারপতি প্রশ্ন করেছেন, যে বাংলায় এত মনীষীদের জন্ম হয়েছে সেই বাংলার বর্তমান সমাজে এত বিচ্যুতি হয় কীভাবে।   অনুষ্ঠান শেষে সংবাদ মাধ্যমের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন তিনি। দুর্নীতি নিয়ে মুখ খোলার পর থেকে কেন বারে বারে তাঁর কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে সেই প্রসঙ্গেও মুখ খোলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কলকাতা হাইকোর্টের বিচারপতির বক্তব্য, তিনি যে সকল কাজকর্ম করছেন বা কথাবার্তা বলছেন তাতে এক শ্রেণির মানুষ খুবই বিপদে পড়ে গিয়েছেন। সেই কারণেই হয়ত  তাঁরা বারবার বিচারপতি গঙ্গোপাধ্যায়কে ‘চুপ’ করাতে চাইছেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছেন, “আমার কাজকর্মে ও কথাবার্তায় একটা শ্রেণি খুব বিপদে পড়ছে।"

এরপরই বিবেকানন্দের জীবন-আদর্শের কথা বলতে গিয়ে বিচারপতি বলেন, “তিনি (বিবেকানন্দ) তাঁর এক গুরুভাইকে চিঠি লিখে বলেছেন, ওনাকে যে টাকাটুকু পাঠানো হয়েছে কোনও জায়গা থেকে, সেটার সদ্ব্যবহার করো। তবে দেখবে, অনেক বাঙালি আছে, তাঁরা তোমার বিরোধিতা করছে। অনেক নিন্দা করছে। তাঁরা নিন্দা করবে, কিন্তু কেউ সাহায্যের হাত বাড়িয়ে দেবে না।” বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ব্যাখ্যা, সেই সময়েই স্বামী বিবেকানন্দ চিনতে পেরেছিলেন সমাজের একটা অংশকে, যাঁরা শুধুই নিন্দা-মন্দ করার জন্য আছে।

এদিকে কলকাতা হাইকোর্টের বিচারপতিদের মন্তব্য নিয়ে  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় । বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং অমৃতা সিনহার মন্তব্যের বিরোধিতা করে ফের একবার শীর্ষ আদালতে গেলেন তিনি। বিরূপ মন্তব্য থেকে বিচারপতিদের বিরত থাকতে নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আজালতের কাছে আর্জি জানিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারপতি গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সিন্হার মন্তব্যে প্রভাবিত হবে না, এমন বেঞ্চ গঠনের আর্জিও জানিয়েছেন তিনি। আর এরপরেই ই বুধবার 

আরও পড়ুন

Advertisement

প্রসঙ্গত,দুর্নীতি নিয়ে বারে বারে মুখ খুলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতের ভিতরে হোক বা বাইরে তাঁর একাধিক মন্তব্য আলোচিত হয়েছে। সাধারণ মানুষেরও তাঁর প্রতি আস্থা দেখা গিয়েছে। সম্প্রতি বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রশ্ন তোলেন, একজন নেতা, অভিষেক বন্দ্যোপাধ্যায়, তাঁর এত সম্পত্তি কোথা থেকে আসে?' তাঁর বক্তব্য ছিল, 'তিনি কি একটা পিটিশন দিয়ে ঘোষণা করবেন, হলফনামা তৈরি করে সোশ্যাল মিডিয়া কী পোস্ট করবেন? তাঁর সম্পত্তি কত? যদি তিনি করেন, তাহলে আমি অন্যন্য নেতারা যাঁরা আছেন, যেমন মীনাক্ষী মুখোপাধ্যায়, বা অন্য যাঁরা আছেন, তাঁদের কাছেও একই অনুরোধ রাখব যে, আপনারাও হলফনামা সোশ্যাল মিডিয়ায় দিন, আমরা দেখতে চাই'। এরপরেই , কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, আদালতের বাইরে বিচারাধীন বিষয় নিয়ে মন্তব্য করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেইসঙ্গে বিচারপতি অমৃতা সিনহার এজলাস থেকে মামলা সরিয়ে আনার আর্জিও জানিয়েছেন। এর মাঝেই তাৎপর্যপূর্ণ মন্তব্য করতে দেখা গেল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। 

Advertisement