scorecardresearch
 

Chandra Grahan 2023: আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ, সূতক সময় কখন, কী করবেন না? জানুন

বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ আজ ঘটতে চলেছে। এই চন্দ্রগ্রহণের সঙ্গে শারদীয় পূর্ণিমারও একটা কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে। মেষ ও অশ্বিনী নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। জ্যোতিষশাস্ত্রে, গ্রহনকে একটি জ্যোতির্বিদ্যার ঘটনা হিসাবে দেখা হয়।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ আজ ঘটতে চলেছে।
  • এই চন্দ্রগ্রহণের সঙ্গে শারদীয় পূর্ণিমারও একটা কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে।

বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ আজ ঘটতে চলেছে। এই চন্দ্রগ্রহণের সঙ্গে শারদীয় পূর্ণিমারও একটা কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে। মেষ ও অশ্বিনী নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। জ্যোতিষশাস্ত্রে, গ্রহনকে একটি জ্যোতির্বিদ্যার ঘটনা হিসাবে দেখা হয়। যখন পৃথিবী সূর্যের চারপাশে ঘূর্ণন চলাকালীন চাঁদ এবং সূর্যের মাঝখানে আসে, তখন একটি চন্দ্রগ্রহণ ঘটে। চলুন জেনে নেওয়া যাক আজ এই চন্দ্রগ্রহণ কখন ঘটবে। এছাড়াও, এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে কি না এবং এর সূতক সময়কাল বৈধ হবে কি না। চন্দ্রগ্রহণের সময় (চন্দ্রগ্রহন 2023 টাইমিং) বছরের শেষ চন্দ্রগ্রহণ শুরু হবে ২৮ অক্টোবর অর্থাৎ আজ রাত ১১:৩০ মিনিটে এবং শেষ হবে ৩:৫৬ মিনিটে, সেই সময়ে এই গ্রহনের একটি হালকা ছায়া পড়তে শুরু করবে , যাকে চন্দ্রগ্রহণের পেনাম্ব্রা পর্যায় বলা হয়।

যদি আমরা চন্দ্রগ্রহণের মূল পর্বের কথা বলি, অর্থাৎ আমব্রা স্টেজ বা গভীর ছায়া, এটি ২৯ অক্টোবর দুপুর ১:০৫ মিনিটে শুরু হবে এবং ২:২৪ মিনিটে শেষ হবে, যার সময়কাল ১ ঘন্টা ১৯ মিনিট হবে। গ্রহন শুরু হবে দুপুর ১টা ০৫ মিনিটে, মধ্যভাগ হবে ১টা ৪৪ মিনিটে এবং গ্রহনের সমাপ্তি হবে দুপুর ২টা ৪০ মিনিটে।

চন্দ্রগ্রহণের সুতক সময়কাল (চন্দ্রগ্রহন ২০২৩ সুতক সময়) এই চন্দ্রগ্রহণ ভারতে আজও দৃশ্যমান হবে, তাই এর সূতক সময়ও বৈধ হবে। যেহেতু খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ আজ রাত ১টা ০৫ মিনিটে ঘটতে চলেছে, তাই এর সুতক সময় শুরু হবে ৯ ঘণ্টা আগে অর্থাৎ ২৮ অক্টোবর বিকেল ৪টা ৫ মিনিটে। কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহণ? (চন্দ্রগ্রহন ২০২৩ কখন এবং কোথায়) এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে। এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর ও পূর্ব দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, অ্যান্টার্কটিকায়ও দেখা যাবে।

আরও পড়ুন

Advertisement

অশ্বিনী নক্ষত্র ও মেষ রাশিতে এই সূর্যগ্রহণ ঘটবে। কোন রাশির চিহ্নগুলি চন্দ্রগ্রহণ ২০২৩ দ্বারা প্রভাবিত হবে (চন্দ্রগ্রহন ২০২৩ প্রভাব) বছরের শেষ চন্দ্রগ্রহণ আংশিক হতে চলেছে, তাই এটি বেশ বেদনাদায়ক বলে মনে করা হয়। এই চন্দ্রগ্রহণ মেষ, বৃষ, কন্যা এবং মকর রাশির জন্য খুবই অশুভ বলে মনে করা হয়। এছাড়াও, এই চন্দ্রগ্রহণ মিথুন, কর্কট, বৃশ্চিক এবং কুম্ভ রাশির জাতকদের জন্য শুভ বলে মনে করা হয়। চন্দ্রগ্রহণের সময় কী করবেন এবং কী করবেন না (চন্দ্র গ্রহন 2023 dos and donts)

চন্দ্রগ্রহণের সময় কী করবেন না 
১. চন্দ্রগ্রহণের সময় রাগ করবেন না, রাগ করা আপনার জন্য পরবর্তী ১৫ দিনে বিপজ্জনক হতে পারে। 
২. চন্দ্রগ্রহণের সময় খাবার গ্রহণ করবেন না। এছাড়া পূজা পাঠ করাও নিষিদ্ধ। 
৩. চন্দ্রগ্রহণের সময় কোন নির্জন স্থানে বা শ্মশানে যাওয়া উচিত নয়। এই সময়ের মধ্যে, নেতিবাচক শক্তি খুব প্রভাবশালী হয়। 
৪. চন্দ্রগ্রহণের সময় কোনও ব্যক্তির কোনও নতুন কাজ শুরু করা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় নেতিবাচক শক্তি বেশি থাকে। 
৫. গ্রহনকালে স্বামী স্ত্রীর শারীরিক সম্পর্ক করা উচিত নয়। এটি করলে আপনার বাড়ির সুখ-শান্তি নষ্ট হতে পারে। 

চন্দ্রগ্রহণের সময় করণীয় (চন্দ্রগ্রহণের সময় সতর্কতা) 
১. চন্দ্রগ্রহণের সময় কেবলমাত্র ঈশ্বরের মন্ত্রগুলি জপ করা উচিত, যা দশগুণ ফলদায়ক বলে বিবেচিত হয়। 
২. চন্দ্রগ্রহণের পর বিশুদ্ধ জলে স্নান করা উচিত এবং গরীবদের দান করা উচিত। 
৩. চন্দ্রগ্রহণের পর পুরো ঘর শুদ্ধ করতে হবে। এতে করে ঘরের সমস্ত নেতিবাচক শক্তি চলে যায়। 
৪. গ্রহনের সময় গরুকে ঘাস, পাখিকে খাবার এবং অভাবীকে বস্ত্র দান করলে বহুগুণ পুণ্য হয়।

চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের এই বিষয়গুলি মনে রাখা উচিত: 
১. চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বাড়ির বাইরে যাওয়া উচিত নয়। 
২. গর্ভবতী মহিলাদের গ্রহনের সময় রান্না করা বা খাওয়া এড়ানো উচিত। 
৩. গর্ভবতী মহিলাদের ভুল করেও ছুরি, কাঁচি বা কোন ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়।

আংশিক চন্দ্রগ্রহণ কী: চাঁদের শুধুমাত্র একটি অংশ পৃথিবীর ছায়ায় প্রবেশ করলে আংশিক চন্দ্রগ্রহণ ঘটে। এতে দেখা যাচ্ছে যে চাঁদ ভূপৃষ্ঠ দিয়ে কেটে যাচ্ছে এবং চাঁদের সেই অংশে পৃথিবীর ছায়া কালো দেখা যাচ্ছে, যেটি পৃথিবীর কাছাকাছি।

 

Advertisement