scorecardresearch
 

সায়ন্তিকা, রায়াতের শপথ কি আজ হবে? রাজ্যপাল ও স্পিকার সংঘাত তুঙ্গে

রাজভবনে তাঁরা যেতে নারাজ। ওদিকে বারবার ডাকছেন রাজ্যপাল। সায়ন্তিকা, রায়াতের দাবি, শপথ নেবেন বিধানসভাতেই। রাজ্যপালও অনড়। তাঁর বক্তব্য, তিনি বিধানসভায় শপথবাক্য পাঠ করাতে যাবেন না।

Advertisement
Sayantika Banerjee, CV Anand bose and Rayat Hossain Sayantika Banerjee, CV Anand bose and Rayat Hossain
হাইলাইটস
  • বিধানসভায় স্পিকারের কাছেই বিধায়ক হওয়ার শপথ নিতে চান
  • 'শেষ কথা বলবেন রাজ্যপাল'
  • 'রাজভবনে কোনও ভাবেই যাব না'

তৃণমূল কংগ্রেসের দুই ভাবী বিধায়কের শপথগ্রহণ ঘিরে রাজভবন ও রাজ্য সরকারের সংঘাত তুঙ্গে। প্রশ্ন হল, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রায়াত হোসেন কোথায় শপথবাক্য পাঠ করবেন? রাজভবনে তাঁরা যেতে নারাজ। ওদিকে বারবার ডাকছেন রাজ্যপাল। সায়ন্তিকা, রায়াতের দাবি, শপথ নেবেন বিধানসভাতেই। রাজ্যপালও অনড়। তাঁর বক্তব্য, তিনি বিধানসভায় শপথবাক্য পাঠ করাতে যাবেন না।

বিধানসভায় স্পিকারের কাছেই বিধায়ক হওয়ার শপথ নিতে চান

যাবতীয় বিতর্কের শুরু দিন কয়েক আগে। তৃণমূল কংগ্রেসের অভিযোগ, রাজভবনের তরফে গ্রিন সিগনাল না-পাওয়ায় শপথ নিতে পারছেন না বরানগর উপনির্বাচনে জয়ী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও ভগবানগোলা উপনির্বাচনে জয়ী রায়াত হোসেন। এরপরেই রাজভবনের তরফে চিঠি দেওয়া হয়। তাঁদের দুজনকেই রাজভবনে গিয়ে শপথ নিতে বলা হয় চিঠিতে। বিধানসভার সচিবালয়ের কাছ থেকে বিধায়ক সংক্রান্ত কিছু তথ্য চেয়ে পাঠায় রাজভবন। এরপরেই ক্ষোভ প্রকাশ করেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিধানসভার তরফে পাল্টা দেওয়া হয়।  সায়ন্তিকা ও রায়াতও চিঠি দিয়ে রাজ্যপালকে জানিয়ে দেন, তাঁরা রাজভবনে নয়, বিধানসভায় স্পিকারের কাছেই বিধায়ক হওয়ার শপথ নিতে চান।

আরও পড়ুন

'শেষ কথা বলবেন রাজ্যপাল'

রাজভবনের তরফে বিধানসভার স্পিকারের কড়া সমালোচনা করে রাজ্যপাল জানান, নবনির্বাচিত প্রার্থীদের শপথ নেওয়ার বিষয়ে যে চিঠি স্পিকার দিয়েছেন, তাতে রাজ্যপাল এবং রাজভবনের সাংবিধানিক মর্যাদাকে অবজ্ঞা করা হয়েছে। কারণ সংবিধানেই বলা আছে বিধায়কদের শপথগ্রহণের বিষয়ে শেষ কথা বলবেন রাজ্যপাল। 

'রাজভবনে কোনও ভাবেই যাব না'

সায়ন্তিকাদের তরফে জানানো হয়েছে, আজ অর্থাত্‍ বুধবার তাঁরা দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বিধানসভায় অপেক্ষা করবেন। রাজ্যপাল ও তাঁর মনোনীত কোনও প্রতিনিধি এসে শপথবাক্য পাঠ করাতে পারেন। রাজভবনে তাঁর যাবেন না। এখন প্রশ্ন হল, দুই জয়ী প্রার্থীকে শপথবাক্য আদৌ আজ পাঠ করানো হবে নাকি, বিষয়টি ঝুলে রইল, সেটাই দেখার।

Advertisement

Advertisement