scorecardresearch
 

Cyclone Remal Update : ক্যানিং থেকে মাত্র ৭৫০ কিমি দূরে 'রিমাল'! কত গতিতে এগিয়ে আসছে?

ঘূর্ণিঝড় রিমাল নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে ইতিমধ্যেই নিম্নচাপ তৈরি হয়েছে। শনিবার সকালে তা অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

Advertisement
Remal Cyclone Remal Cyclone
হাইলাইটস
  • ঘূর্ণিঝড় রিমাল নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর
  • ক্যানিং থেকে মাত্র ৭৫০ কিমি দূরে 'রিমাল' এখন অবস্থান করছে

ঘূর্ণিঝড় রিমাল নিয়ে  ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে ইতিমধ্যেই নিম্নচাপ তৈরি হয়েছে। শনিবার সকালে তা অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরইমধ্যে এল বড় আপডেট। এখন কোথায় সেই নিম্নচাপের উৎস অবস্থান করছে তা নিয়ে তথ্য দিল মৌসম ভবন। তাদের তরফে জানানো হয় ক্যানিং থেকে মাত্র ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে রিমালের উৎস।   

মৌসম ভবন জানিয়েছে, ক্যানিং থেকে ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় রিমালের উৎস। খেপুপাড়া থেকে এর দূরত্ব ৭৩০ কিলোমিটার। রিমাল উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। ২৫ মে সকালের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের তীব্রতা বাড়াতে পারে। তারপর ২৬ তারিখ থেকে তা আছড়ে পড়তে পারে। আপাতত সেই রিমাব ২০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এই রিমাল। তারপর আরও শক্তি বাড়িয়ে শনিবার সকালে ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, রবিবার মধ্যরাতে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে রিমাল। এই রাজ্যের সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুয়াপারার মধ্যে আছড়ে পড়তে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১১০-১২০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি। 

এর ব্যাপক প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও। শনিবার রাজ্যের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। রবি ও সোমবার আরও বৃষ্টি বাড়তে পারে। শনিবার পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। রবিবার হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

রবিবার কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। উত্তরবঙ্গেও বৃষ্টি রবি এবং সোমবার উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুর, মালদায় ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Advertisement