scorecardresearch
 

Kanchanjunga Express Accident: যাত্রীদের নিয়ে শিয়ালদায় ঢুকল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের অক্ষত অংশ, তদারকিতে ফিরহাদ

ট্রেন দুর্ঘটনার পর অক্ষত অংশ নিয়ে শিয়ালদার উদ্দেশে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছিল, সোমবার বেলা ১২টা ৪০ মিনিট নাগাদ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস রওনা দিয়েছিল শিয়ালদার উদ্দেশে। এদিন ভোরেই যাত্রীদের নিয়ে শিয়ালদা স্টেশনে এল কাঞ্চনজঙ্ঘার অক্ষত অংশ। রেলের দেওয়া সময়ের ২০ মিনিট আগেই শিয়ালদহে ঢুকে যায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস।

Advertisement
যাত্রীদর নিয়ে শিয়ালদায় ঢুকল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস যাত্রীদর নিয়ে শিয়ালদায় ঢুকল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস

ট্রেন দুর্ঘটনার পর অক্ষত অংশ নিয়ে শিয়ালদার উদ্দেশে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছিল, সোমবার বেলা ১২টা ৪০ মিনিট নাগাদ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস রওনা দিয়েছিল শিয়ালদার উদ্দেশে। এদিন ভোরেই যাত্রীদের নিয়ে শিয়ালদা স্টেশনে এল কাঞ্চনজঙ্ঘার অক্ষত অংশ। রেলের দেওয়া সময়ের ২০ মিনিট আগেই শিয়ালদহে ঢুকে যায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। রাত ৩টে ১৬ মিনিটে ট্রেনটি শিয়ালদহে পৌঁছয় । স্টেশন যাত্রীদের জন্য অপেক্ষা করছিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সঙ্গে ছিলেন শিয়ালদহের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) দীপক নিগম এবং রেলের অন্যান্য আধিকারিকরাও। 

যাত্রীরা ট্রেন থেকে নামার পর তাঁদের সঙ্গে কথা বলেন পুরমন্ত্রী  ফিরহাদ হাকিম। যাত্রীদের সঙ্গে কথা বলেন রেল আধিকারিকরাও। কোনও যাত্রীর শারীরিক কোনও সমস্যা হচ্ছে কি না সে বিষয়েও  খোঁজ নেন তারা। শিয়ালদহে পৌঁছনোর পর যাত্রীদের হাতে তুলে দেওয়া হয় খাবার এবং জলের বোতল। সোমবার এনজেপির কাছে দুমড়ে মুচড়ে গিয়েছিল  ১৩১৭৪ ডাউন আগরতলা-শিয়ালদহ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দু’টি বগি। এদিন ট্রেন যখন শিয়ালদায় ঢোকে, প্ল্যাটফর্ম চত্বর ছিল রেল পুলিশে ঠাসা। ছিলেন রেলের কর্তারা, ছিলেন রাজ্যের আরেক মন্ত্রী  স্নেহাশিস চক্রবর্তীও। প্রথম কামরার জানলায় উঁকি দেন ফিরহাদ হাকিম। ততক্ষণে এক যাত্রী এসে আচমকাই জড়িয়ে ধরেন পুরমন্ত্রীকে।

রেল সূত্রে খবর, দুর্ঘটনায় মারা গেছেন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের গার্ড। নতুন গার্ড নিয়ে চলতে শুরু করেছিল ট্রেন। ১২৯৩ জন যাত্রীকে নিয়ে শিয়ালদহ আসে ট্রেনটি। তাঁদের খাবারের ব্যবস্থা করেছিল রেল। আলুয়াবাড়ি স্টেশনে যাত্রীদের জল ও খাবার দেওয়া হয়।  প্রসঙ্গত, দুর্ঘটনার পর হেল্পডেস্ক চালু করেছে রেল। হেল্পলাইন নম্বরও প্রকাশ করা হয়েছে। সোমবারসকালে দুর্ঘটনার কবলে পড়ে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। নিউ জলপাইগুড়ি স্টেশন ছাড়তেই পিছন থেকে ধাক্কা মারে মালগাড়ি। এক্সপ্রেসের একটি বগি উঠে যায় ইঞ্জিনের ওপর। আরও দুটো বগি দুমড়ে মুচড়ে যায়। মৃতের সংখ্যা নয়। 

আরও পড়ুন

Advertisement

ডিআরএম শিয়ালদা দীপক নিগম বলেছেন, "আমরা যাত্রীদের অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করেছি... চিকিৎসকদের দল এবং আরপিএফ দলও  রয়েছে। আমাদের অ্যাম্বুলেন্সগুলিও স্ট্যান্ডবাই রয়েছে, প্রয়োজনে আমরা তাদের ব্যবহার করব... যাত্রীদের গাইড করার জন্য মেডিকেল বুথও রয়েছে...।"

এদিকে দুর্ঘটনার খবর পেয়েই সোমবার ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। মৃতদের পরিবার পিছু ২ লাখ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর দফতর। আহতদের জন্য ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা ঘোষণা করা হয়েছে। রেলের তরফেও মৃতদের জন্য পরিবার পিছু ১০ লাখ টাকা, গুরুতর আহতদের ২.৫ লাখ টাকা ও বাকি আহতদের ৫০ হাজার টাকা সহায়তা ঘোষণা করা হয়েছে। উদ্ধারকার্য শেষে ক্ষতিগ্রস্ত দু’টি কামরা বাদে ১,২৯৩ জন যাত্রীকে নিয়ে শিয়ালদার উদ্দেশে রওনা দিয়েছিল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মঙ্গলবার ভোর-রাতে ট্রেনটি শিয়ালদহ স্টেশনে এসে পৌঁছয়।

Advertisement