scorecardresearch
 

Durga Puja Carnival 2023: মমতার পায়ে চোট, দুর্গাপুজো কার্নিভালে মঞ্চে বিশেষ র‍্যাম্প, আর কী ব্যবস্থা?

মুখ্যমন্ত্রীর পায়ের চোটের কথা মাথায় রেখে মূল মঞ্চের উচ্চতা অনেকটাই কমানো হচ্ছে।  তৈরি করা হচ্ছে বিশেষ র‍্যাম্প। মমতা বন্দ্যোপাধ্যায় সিঁড়ি দিয়ে উঠবেন না। র‍্যাম্প দিয়েই মঞ্চে উঠবেন।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও দুর্গাপুজো কার্নিভাল মমতা বন্দ্যোপাধ্যায় ও দুর্গাপুজো কার্নিভাল
হাইলাইটস
  • ১০০টির বেশি পুজো কার্নিভালে
  • ২০১৬ সালে শুরু হয়েছিল কার্নিভাল
  • মুখ্যমন্ত্রীর পায়ের চোটের জেরে বিশেষ ব্যবস্থা

দুর্গাপুজো শেষ। এবার পালা কার্নিভালের। রাজ্য সরকারের উদ্যোগে কলকাতার রেড রোডে শহরের বাছাই করা তাবড় পুজোগুলির কার্নিভালের তোড়জোড় চলছে। ২৭ অক্টোবর রেড রোডে দুর্গাপুজো কার্নিভাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যথার কথা মাথায় রেখে মূল মঞ্চের নকশায় কিছু বদল আনা হচ্ছে। যাতে মঞ্চে উঠতে অসুবিধা না হয় মুখ্যমন্ত্রীর।

১০০টির বেশি পুজো কার্নিভালে

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এ বছর কার্নিভালে ১০০টিরও বেশি পুজো অংশ নিচ্ছে। কার্নিভালের সূচনা করবেন ডোনা গঙ্গোপাধ্যায়ের ট্রুপের নৃত্য অনুষ্ঠান দিয়ে। ডোনা গঙ্গোপাধ্যায় নিজেও থাকবেন অনুষ্ঠানে। রেড রোডে কার্নিভাল দেখার জন্য ১৮ হাজার দর্শকের বসার জায়গা করা হয়েছে। থাকবেন অনেক বিদেশি অতিথিও। আমন্ত্রণ জানানো হয়েছে UNCO-কে। ২ হাজারের বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

আরও পড়ুন

২০১৬ সালে শুরু হয়েছিল কার্নিভাল

শুক্রবার কার্নিভালের ভিড় সামলাতে এবার রাজ্য পরিবহণ দফতরের তরফে মধ্যরাত পর্যন্ত অতিরিক্ত বাস-ট্রেন এবং মেট্রো চালানোর কথা ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে পরিবহণ দফতর। ২০১৬ সালে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমবার দুর্গাপুজো কার্নিভালের সূচনা করেছিলেন। কলকাতা এবং আশেপাশের এলাকার সেরা পুজোর প্রতিমাগুলি শোভাযাত্রা সহকারে রেড রোড দিয়ে নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া হয়। কলকাতা এবং শহরতলির একাধিক রুটে অতিরিক্ত বাস চালানো হবে। বেসরকারি বাস মালিক সংগঠনগুলিকে লিখিতভাবে সেদিন মধ্যরাত পর্যন্ত পর্যাপ্ত বাস চালানোর অনুরোধ করা হয়েছে।

বাড়তি বাস, মেট্রো চলবে

পরিবহণ দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কার্নিভালের দিন বাড়তি দুটি এস-৫ বাস চলবে এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে। জোড়া এস-১২ বাস চলবে এসপ্ল্যানেড-নিউ টাউনের মধ্যে। দু’টি এস-৯এ বাস চলবে এসপ্ল্যানেড-ডানলপের মধ্যে। হাওড়া-গড়িয়ার মধ্যে চলাচল করবে দুটি এস-৭ বাস। একটি এসি-৬ বাস চলবে হাওড়া থেকে ইডেন গার্ডেন্স হয়ে গড়িয়ার মধ্যে। দু’টি এস-২৪ বাস চলবে এসপ্ল্যানেড-পাটুলির মধ্যে। দু’টি ই-১ বাস চলবে এসপ্ল্যানেড-যাদবপুরের মধ্যে। এস-১০ নম্বরের দু’টি বাস চলবে এয়ারপোর্ট থেকে নবান্নের মধ্যে।

Advertisement

সেই সঙ্গে একটি এস-১২ডি বাসটি চালানো হবে এসপ্ল্যানেড থেকে ঠাকুরপুকুরের মধ্যে। আমতলা থেকে এসপ্ল্যানেডের মধ্যে দু'টি এসি-৫২ বাস চালু থাকবে ওই সময়ে। এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে আরও দু’টি এসি-৫ বাস চালানো হবে। এসপ্ল্যানেড থেকে বেহালা পর্ণশ্রী পর্যন্ত একটি ই-৪ বাস চালানোর ঘোষণা করেছে পরিবহণ দফতর। 

মুখ্যমন্ত্রীর পায়ের চোটের জেরে বিশেষ ব্যবস্থা

মুখ্যমন্ত্রীর পায়ের চোটের কথা মাথায় রেখে মূল মঞ্চের উচ্চতা অনেকটাই কমানো হচ্ছে।  তৈরি করা হচ্ছে বিশেষ র‍্যাম্প। মমতা বন্দ্যোপাধ্যায় সিঁড়ি দিয়ে উঠবেন না। র‍্যাম্প দিয়েই মঞ্চে উঠবেন। গ্রাউন্ড লেভেল থেকে প্রথম ধাপে ১৮ ইঞ্চি, দ্বিতীয় ধাপে ১৮ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চি (২.৩০ ফুট) উচ্চতা রাখা হচ্ছে র‍্যাম্পের। মূল মঞ্চের উচ্চতা ৩০ ইঞ্চি বা আড়াই ফুট।

কলকাতা ছাড়া জেলাগুলিতেও দুর্গাপুজো কার্নিভাল হবে। অংশ নেবে সংশ্লিষ্ট জেলার বাছাই করা পুজোগুলি।
 

Advertisement