scorecardresearch
 

Kolkata Metro Rail: বউবাজারে আবার বাড়িতে ফাটলের আশঙ্কা, খালি করার নির্দেশ দিল মেট্রো

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজে সতর্ক মেট্রোরেল কর্তৃপক্ষ। তাই আগেভাগেই বাড়ি খালি করার নোটিশ পাঠানো হল এলাকার বাসিন্দাদের। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বউবাজার অংশের ভূগর্ভে কাজ বাকি রয়েছে সাড়ে চার মিটার। যে অংশে বিপত্তির জন্য তৃতীয়বার বউবাজার এলাকার একাধিক বাড়িতে ধস নামে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজে সতর্ক মেট্রোরেল কর্তৃপক্ষ।
  • তাই আগেভাগেই বাড়ি খালি করার নোটিশ পাঠানো হল এলাকার বাসিন্দাদের।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজে সতর্ক মেট্রোরেল কর্তৃপক্ষ। তাই আগেভাগেই বাড়ি খালি করার নোটিশ পাঠানো হল এলাকার বাসিন্দাদের। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বউবাজার অংশের ভূগর্ভে কাজ বাকি রয়েছে সাড়ে চার মিটার। যে অংশে বিপত্তির জন্য তৃতীয়বার বউবাজার এলাকার একাধিক বাড়িতে ধস নামে। এবার সেই সাড়ে চার মিটার অংশে কাজ শুরু করছে কেএমআরসিএল। সেই কারণে গৌর দে লেন, দুর্গা পিতুরি লেন এবং স্যাঁকরা পাড়া লেন- এই তিনটি এলাকার তিনটি বাড়িতে নোটিস পাঠানো হয়েছে। সেই বাড়িগুলি খালি করার জন্য বলা হয়েছে নোটিশে। সোমবার ওই নোটিস দেওয়া হয়। 

যে বাড়িগুলি খালি করার নোটিশ দেওয়া হয়েছে, তার একটি ৬ গৌর দে লেনে অবস্থিত। এই বাড়িটির নীচের তলায় পাঁচটি পরিবার এবং স্বর্ণশিল্পীরা থাকতেন। বাসিন্দাদের কলকাতার বিভিন্ন হোটেলে স্থানান্তরিত করা হয়েছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন পূর্ব-পশ্চিম মেট্রো করিডোরের এই কাজ শেষ হলে হাওড়া ময়দান এবং সল্টলেক সেক্টর ফাইভ-কে সংযুক্ত করবে। 

আরও পড়ুন-টালার নয়া পাইপলাইন চালু এ সপ্তাহেই, কলকাতাবাসীর কী সুবিধা হবে?

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, বউবাজারের টিবিএম রিকভারি শ্যাফটের মধ্যে ব্যালেন্স বেস স্ল্যাব নির্মাণের কাজ চলছে। এবং ৬ গৌর দে লেনে ওই কাজের প্রভাব পড়তে পারে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়েছে। বেস স্ল্যাব নির্মাণের কাজ ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল এবং ৫ মার্চের মধ্যে শেষ করতে হবে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কাজ শেষ হলে বাসিন্দাদের ফিরিয়ে আনা হবে। 

২০১৯ সাল থেকে একই এলাকায় তিনটি দুর্ঘটনা ঘটেছে। যার ফলে অনেক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। দুর্ঘটনার কারণে কয়েকশো মানুষ বাড়িছাড়া হয়েছে।  গত বছরের মে মাসে একটি দুর্ঘটনার পর থেকে ফের কাজ থমকে যায়। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি ফের কাজ শুরু হয়।

Advertisement

তিনটি বাড়ির মোট ৪৫ জনকে বউবাজার এলাকার দু’টি হোটেলে থাকারও ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে চায় কর্তৃপক্ষ। তাই এই সাড়ে ৪ মিটার অংশের মধ্যে থাকা তিনটি বাড়ি খালি করার নোটিশ দেওয়া হয়েছে। 

 

Advertisement