scorecardresearch
 

Gita path in Brigade: নজরুলের গান-শঙ্খধ্বনি, বিগ্রেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠে আর কী কী চমক?

২৪ ডিসেম্বর ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠের (Bhagavad Gita Path) আসর বসছে। ময়দানে দম ফেলার সময় নেই আয়োজকদের। প্রস্তুতি প্রায় সারা হয়েছে। শেষ মুহূর্তের কাজ চলছে জোর কদমে।

Advertisement
Gita path in Brigade Gita path in Brigade
হাইলাইটস
  • ২৪ ডিসেম্বর ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠ
  • শেষ মুহূর্তের কাজ চলছে জোর কদমে

২৪ ডিসেম্বর ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠের (Bhagavad Gita Path) আসর বসছে। ময়দানে দম ফেলার সময় নেই আয়োজকদের। প্রস্তুতি প্রায় সারা হয়েছে। শেষ মুহূর্তের কাজ চলছে জোর কদমে। গেরুয়া পতাকা, ফেস্টুনে ভেরে গিয়েছে বিগ্রেড ময়দান। ব্রিগেডে লক্ষ কন্ঠে গীতাপাঠের আয়োজকরা হল অখিল ভারতীয় সংসকৃত পরিষদ, সংস্কৃতি সংসদ ও মতিলাল ভারত তীর্থ সেবা মিশন আশ্রম। এই গীতাপাঠে অংশ নেবেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার সাধুসন্ত। এছাড়াও এই অনুষ্ঠানে অংশ নেবেন মঠ ও মিশনের আশ্রমিক থেকে স্কুল পড়ুয়ারা। লক্ষ কণ্ঠে গীতাপাঠে উপস্থিত থাকার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তবে, অন্য কর্মসূচি থাকায় তিনি আসতে পারছেন না।

২৪ ডিসেম্বর ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠ অনুষ্ঠানে মোট ২০টি ব্লক তৈরি করা হয়েছে। প্রতিটি ব্লকে ৫ হাজার জন করে বসানো হবে। মূল মঞ্চ হবে ৩টে। একটি মঞ্চে থাকবেন দ্বারকার শঙ্করাচার্য স্বরূপানন্দ সরস্বতী। আরেকটি মঞ্চে থাকবেন গীতা পাঠ করানোর দায়িত্বে থাকা সাধুসন্তরা।

২৪ ডিসেম্বর সকাল ১১টায় এই অনুষ্ঠান শুরু হবে ২০ হাজার ৮টি শঙ্খধ্বনিতে। এরপর সমবেত কণ্ঠে কাজি নজরুল ইসলামের লেখা 'হে পার্থসারথি, বাজাও বাজাও পঞ্চ জন্য শঙ্খ' গানটি গাওয়া হবে। গীতার ৫টি অধ্যায়কে বেছে নেওয়া হয়েছে পাঠের জন্য। এছাড়াও প্রায় দেড় হাজার সাধুসন্ত ওইদিন ব্রিগেড ময়দানে শান্তিস্তোত্র পাঠ করবেন বলে আয়োজনকদের সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement