scorecardresearch
 

CV Anand Bose: ফের রাজ্যপাল-রাজ্য সংঘাত! দ্রুত PSC চেয়ারম্যান নিয়োগের নির্দেশ বোসের

বৃহস্পতিবার রাজভবনের তরফে একটি বিবৃতি জারি করে পিএসসি চেয়ারম্যান ও সদস্য নিয়োগে গতি আনার নির্দেশ দেওয়া হয়েছে। চাকরিপ্রার্থীদের অভিযোগ আসার পর এই নির্দেশ বলে দাবি।

Advertisement
রাজ্য-রাজ্যপাল সংঘাত রাজ্য-রাজ্যপাল সংঘাত

ফের রাজভবন ও নবান্নের সংঘাত! এবার সংঘাতের কেন্দ্রে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি)-এর চেয়ারম্যান এবং সদস্য নিয়োগ। বৃহস্পতিবার রাজভবনের তরফে একটি বিবৃতি জারি করে পিএসসি চেয়ারম্যান ও সদস্য নিয়োগে গতি আনার নির্দেশ দেওয়া হয়েছে। 

রাজভবনের জানিয়েছে, 'অতি সত্ত্বর পিএসসি-র চেয়ারম্যান এবং সদস্য নিয়োগ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।' এই নির্দেশের কারণ ব্যাখ্যাও করেছে রাজভবন। বিবৃতিতে জানানো হয়েছে, রাজভবনের শান্তিকক্ষে রাজ্যপালের কাছে বহু অভিযোগ জমা পড়েছে। তাতে বলা হয়েছে, পিএসসি-র চেয়ারম্যান ও সদস্য নিয়োগ না হওয়ায় চাকরিপ্রার্থীরা চাকরি পাচ্ছেন না। কারণ সিদ্ধান্ত নিতে সরকারের দীর্ঘসূত্রিতা। 

অতিসম্প্রতি সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল ইডি। ইডি তদন্তকারীদের উপরেই হামলা করে শাহজাহানের লোকজন। ওই ঘটনায় রাজ্য সরকারকে দায়িত্ব সম্পর্কে অবহিত করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।  তিনি জানান,'গণতন্ত্রে হিংসা ও গোলমাল রোখার দায়িত্ব সরকারের। রাজ্য সরকার মৌলিক দায়িত্ব পালনে ব্যর্থ হলে ভারতের সংবিধান অনুযায়ী ব্যবস্থা নেওয়া বিধান রয়েছে।' হুঁশিয়ারি দিয়েছিলেন,'এই ধরনের ভোট পূর্ববর্তী হিংসার শুরুতেই অবসান হওয়া দরকার। হিংসা থামানোর দায় শুধুমাত্র সরকারের। সরকারের উচিত বাস্তব বুঝে পদক্ষেপ করা উচিত। নইলে তার ফল ভোগ করতে হবে।'

আরও পড়ুন

সিভি আনন্দ বোস মনে করিয়ে দিয়েছিলেন,'রাজ্যপাল হিসেবে, সংবিধান অনুযায়ী সব বিকল্প খতিয়ে দেখে যথা সময়ে যথাযথ পদক্ষেপ করব। পেশীশক্তি ও কাগুজে বাঘদের নামিয়ে বাংলার মানুষকে ভয় দেখানো যাবে না। জঙ্গলরাজ ও গুন্ডাগিরি চলতে পারে কেবলমাত্র মুর্খের স্বর্গেই। বাংলায় দুর্বল গণতন্ত্র নেই। রাজ্য সরকারের নিজের কর্তব্য পালন করা উচিত। আইনশৃঙ্খলার অবনতি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতে পারে না পুলিশ। হিংসায় দোষীদের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে। সেই সঙ্গে তাদের রাজনৈতিক পৃষ্ঠপোষকরা বোঝাতে হবে, কিছু লোককে সামান্য সময়ের জন্য বোকা বানাতে পারেন না। সব সময় সবাইকে বোকা বানাতে পারেন না। বাংলায় অবিলম্বে হিংসা ও দুষ্কৃতীরাজ থামাতে হবে।' 

Advertisement

Advertisement