scorecardresearch
 

Governor Vs CM: শপথ-বিতর্কের মাঝেই মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের নতুন সংঘাত, এবার কেন্দ্রে বিনীত

দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে টানাটানি চলছে বাংলার রাজনীতিতে। এবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের কেন্দ্রে কলকাতার পুলিশ কমিশনার বিনীতকুমার গোয়েল।

Advertisement
সিভি আনন্দ বোস, মমতা বন্দ্যোপাধ্যায় সিভি আনন্দ বোস, মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে টানাটানি চলছে বাংলার রাজনীতিতে।
  • এবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের কেন্দ্রে কলকাতার পুলিশ কমিশনার বিনীতকুমার গোয়েল।

কলকাতা পুলিশের নিরাপত্তায় তিনি সুরক্ষিত বোধ করছেন না। অতিসম্প্রতি রাজ্যপাল সিভি আনন্দ বোস এমন অভিযোগ করেছেন বলে দাবি করেছিল সংবাদ সংস্থা পিটিআই। এবার কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নামে নালিশ করে রাজ্যপাল মুখ্যমন্ত্রীকে দীর্ঘ চিঠি পাঠিয়েছেন বলে তৃণমূল সূত্রের খবর। 

দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে টানাটানি চলছে বাংলার রাজনীতিতে। এবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের কেন্দ্রে কলকাতার পুলিশ কমিশনার বিনীতকুমার গোয়েল। তাঁকে নিয়েই একটি রিপোর্ট মুখ্যমন্ত্রীর কাছে পাঠিয়েছেন রাজ্য়পাল সিভি আনন্দ বোস। তৃণমূল সূত্রের খবর, একটি লিখিত চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঠিয়েছেন রাজ্যপাল। ওই চিঠিতে মুখ্যমন্ত্রীকে রাজ্যপাল প্রস্তাব দিয়েছেন, কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বিনীতকুমার গোয়েলকে। 

কেন বিনীতকে সরাতে চাইছেন বোস? সূত্রের খবর, বিনীত গোয়েলকে নিয়ে রাজ্যপালের অভিযোগ, রাজভবন চত্বরে কন্ট্রোল রুমের নামে অফিস খুলে ফেলেছে কলকাতা পুলিশ। ওই অফিসে রয়েছেন একাধিক পুলিশ আধিকারিক। কিন্তু রাজভবনের কাছ থেকে এই সংক্রান্ত কোনও অনুমতি নেওয়া হয়নি। রাজ্যপালের আশঙ্কা,রাজ্যপালের উপর নজরদারি চালাচ্ছে কলকাতা পুলিশ। 

আরও পড়ুন

তৃণমূল সূত্রের খবর, রাজ্যপালের দাবির সঙ্গে সহমত নন মুখ্যমন্ত্রী। তাঁর অভিমত, এটা পুলিশের রুটিন প্রক্রিয়া। এর আগের রাজ্যপালদের ক্ষেত্রেও তা ছিল। অসাংবিধানিক কিছুই করেনি কলকাতা পুলিশ। এটা রাজ্যপালের নিরাপত্তার কথা ভেবেই করা হয়েছে। রাজ্যপালের নিরাপত্তা সুনিশ্চিত করা রাজ্য সরকারের দায়িত্ব। 

এদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এবার আদালতের দ্বারস্থ হতে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, মহিলারা তাঁর কাছে অভিযোগ করেছিলেন তাঁরা রাজভবনে যেতে ভয় পাচ্ছেন। এই বক্তব্যের প্রেক্ষিতে হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শনিবার রাজ্যপাল বলেছেন,'মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করব।' রাজ্যপাল এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের সমালোচনা করে বলেছিলেন, জনপ্রতিনিধিরা "মিথ্যা এবং মানহানি" করবেন না বলে আশা করা হচ্ছে। সূত্র বলেছে, শুধু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নয়, রাজ্যপাল কিছু তৃণমূল নেতার বিরুদ্ধেও মানহানির মামলা করেছেন। মমতার এই বক্তব্যের বিরুদ্ধে হাইকোর্টে দ্বারস্থ হন রাজ্যপাল রাজ্য সচিবালয়ে একটি প্রশাসনিক বৈঠকের সময়, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, "মহিলারা আমাকে বলেছেন যে সেখানে সাম্প্রতিক ঘটনাগুলির কারণে তাঁরা রাজভবনে যেতে ভয় পাচ্ছেন।"
 

Advertisement

Advertisement