scorecardresearch
 

Weekly Rain Forecast: এবার টানা ঝড়-বৃষ্টি শুরু, কোন তারিখে কোন জেলায়? বড় আপডেট

West Bengal Weather Report: আগামী ৭ মে মালদা এবং মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া অথবা কালবৈশাখীর সতর্কতা দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

Advertisement
সাপ্তাহিক আবহাওয়ার রিপোর্ট সাপ্তাহিক আবহাওয়ার রিপোর্ট
হাইলাইটস
  • আগামী ৭ মে মালদা এবং মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে।
  • ৬ মে, রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

অবশেষে মিলছে স্বস্তি। তাপপ্রবাহের ইতি ঘটতে চলেছে নতুন সপ্তাহেই। যার শুরুটা হবে রবিবার। আবহাওয়া দফতরের পূর্বাভাস তেমনই।  আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী টানা ঝড়বৃষ্টি চলবে রাজ্যে। অর্থাৎ গরম থেকে বেশ কয়েকটি দিন স্বস্তি পাওয়া যাবে। তৃতীয় দফার ভোটের মধ্যেই কালবৈশাখীর সতর্কবার্তা দেওয়া হল। 
   
আগামী ৭ মে মালদা এবং মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া অথবা কালবৈশাখীর সতর্কতা দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। শনিবার থেকে আগামী কয়েক ঘন্টার মধ্যে বৃষ্টিপাত হতে পারে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়। রবিবার ৫ মে দক্ষিণের দু-একটি জেলা বাদ দিয়ে উত্তর ও দক্ষিণের বেশিরভাগ জেলায় খুব হালকা দু-এক পশলা বৃষ্টি হতে পারে। বৃষ্টি থেমে গেলে অস্বস্তি চরমে উঠবে। 

কবে কোন জেলায় বৃষ্টি (Weather Report)

৬ মে, রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

৬,৭ এবং ৮ মে গোটা রাজ্যের সর্বত্র বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় ৬ মে, সোমবার দু-এক দফা ভারী বৃষ্টি। সব জেলায় বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। কোন কোন জেলায় কালবৈশাখী হতে পারে, তা ২ থেকে ৩ ঘন্টা আগে জানাবে হাওয়া অফিস। 

৬,৭ এবং ৮ মে বৃষ্টিপাত হতে পারে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। এর মধ্যে সব থেকে বেশি পরিমাণ বৃষ্টি হতে পারে ৭ মে। সেই সঙ্গে ৬ এবং ৭ মে কলকাতায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবার সতর্কতা দেওয়া হয়েছে। 

Advertisement

৬ এবং ৭ মে রাজ্যের উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্র উত্তাল হবে। ঢেউয়ের উচ্চতা বাড়বে। মৎস্যজীবীদের এই দু'দিন সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে জারি হয়েছে নিষেধাজ্ঞা। 

৬ মে কালবৈশাখীর সতর্কতা মুর্শিদাবাদ এবং বীরভূমে। ওই দিন কালবৈশাখী হতে পারে নদিয়া এবং দুই ২৪ পরগনা জেলায়।

মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৫০-৬০ কিমিতে ঝড়ের সম্ভাবনা। বাকি জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমিতে ঝোড়ো হাওয়া। 

বুধবার ৩০-৪০ কিমিতে ঝড়ের সম্ভাবনা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

তাপপ্রবাহ শেষ হচ্ছে (Heat Wave)

৬ এবং ৭ মে রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা থাকছে না। গোটা রাজ্যে তাপপ্রবাহের প্রথম দফা শেষ হচ্ছে ৫ মে। 

উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টি (North Bengal Weather Forecast)

রবিবার থেকে শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায়। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে। 

আবহাওয়া দফতর কী বলেছে সে নিয়ে জানতে ক্লিক করুন এখানে Weather Forecast Video

Advertisement