scorecardresearch
 

Hilsa Price : চিকেন-মাটন ফেল, রাজ্যে সর্বত্র মিলছে জলের দরে ইলিশ

এই তো কয়েকদিন আগেই টন টন ইলিশ নিয়ে ফিরেছে মৎস্যজীবীরা। যার জেরে দাম কমল ইলিশের। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, বকখালি, পাথরপ্রতিমা থেকে ৫০০ টনেরও বেশি ইলিশ ওঠে। আর সেই ইলিশ কলকাতাসহ রাজ্যের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে।

Advertisement
ইলিশ ইলিশ
হাইলাইটস
  • দাম কমল ইলিশের
  • কোথায় কত টাকা দামে মিলছে ?

এই তো কয়েকদিন আগেই টন টন ইলিশ নিয়ে ফিরেছে মৎস্যজীবীরা। যার জেরে দাম কমল ইলিশের। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, বকখালি, পাথরপ্রতিমা থেকে ৫০০ টনেরও বেশি ইলিশ ওঠে। আর সেই ইলিশ কলকাতাসহ রাজ্যের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। খুশির খবর হল, সেই ইলিশ অনেকটা সস্তা। ফলে হাসি ফুটেছে বাঙালির। এখন মাটনের দাম প্রায় ৮০০ টাকা কেজি। চিকেন প্রায় ২৫০ টাকা। তবে ইলিশ মিলছে আরও সস্তায়। 

কোন ইলিশ কত দামে বিক্রি হচ্ছে ? 

যে ইলিশের ওজন এককেজি বা তার বেশি সেগুলির প্রতি কেজির দাম ১,২০০-২,৫০০ টাকা। মাছ বিক্রেতারা জানাচ্ছেন, আগামী কয়েকদিনে সেই দাম আরও কমতে পারে। 

আরও পড়ুন

আবার খোকা ইলিশ আরও সস্তা। মাত্র ৩০০ থেকে ৩৫০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। এই মাছগুলির ওজন ২০০ থেকে ৩০০ গ্রাম। এই মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও, বাজারে বিক্রি হচ্ছে। তবে বাজারে সব থেকে বেশি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ। মাছ বিক্রেতারা জানাচ্ছেন, এই ইলিশের দাম ১০০০ থেকে ১২oo টাকা কেজি। 

কলকাতা ও অন্য বাজারে ৫০০ গ্রামের ইলিশের কেজি রয়েছে ৭০০ থেকে ৮০০ টাকা। আবার কলকাতারই কোনও কোনও বাজারে বড় আকারের ইলিশ অর্থাৎ যেগুলির ওজন ১ থেকে ২ কেজি, সেগুলির দাম ১৮০০ থেকে ২ হাজার টাকা। 

 প্রসঙ্গত, বাজারে এখন সব্জির দাম অনেক। হাত দেওয়া যাচ্ছে না কাঁচা লঙ্কা, টমেটোর মতো সবজিতে। এখন আদা ৩০০ টাকা কেজি। বেগুনের প্রতি কেজিতে দাম ৮০ টাকা। এই অবস্থায় ইলিশ কিনে অনেকটাই মন ভরেছে বাঙালির। 
 

 

Advertisement

Advertisement