scorecardresearch
 

Voter Card Correction : ভোটার তালিকা সংশোধন ৯ ডিসেম্বর পর্যন্ত, কোথায়-কীভাবে করবেন ?

ভোটার তালিকার নাম সংশোধর করাবেন ? বাসস্থান বা ঠিকানা পরিবর্তন করবেন ? তাহলে আর দেরি করবেন না। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংশোধন করা যাবে। ১ নভেম্বর থেকে এই সংশোধন শুরু হয়েছে। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ভোটার তালিকার নাম সংশোধর করাবেন ?
  • কতদিন করানো যাবে ?
  • কীভাবে-কোথায় করবেন ?

ভোটার তালিকার নাম সংশোধর করাবেন ? বাসস্থান বা ঠিকানা পরিবর্তন করবেন ? তাহলে আর দেরি করবেন না। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংশোধন করা যাবে। ১ নভেম্বর থেকে এই সংশোধন শুরু হয়েছে। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। 

নির্বাচন কমিশনরে তরফে জানানো হয়েছে, ভোটার তালিকায় নাম তুলতে, পরিবর্তন করতে অথবা যে কোনও তথ্য সংশোধনের জন্য বুথ লেভেলে আবেদন করতে হবে। বিশেষ প্রচার চালানো হবে, ৪, ৫, ১৮, ২৫, ২৬ নভেম্বর। এছাড়াও ৩ ডিসেম্বর। 

মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের তরফে আরও জানানো হয়েছে, অনলাইনেও ভোটার তালিকা সংশোধন করা যাবে। অর্থাৎ বাড়িতে বসেই করা যাবে ভোটার কার্ডের সংশোধন। বাড়িতে বসে সংশোধন করলে দ্রুত হবে। ভোটর কার্ড অনলাইনে সংশোধন করার জন্য ভোটার হেল্প লাইন অ্যাপ ডাউনলোড করতে হবে। এ বার প্রত্যেক ক্ষেত্রেই ‘এগ্রি’ অপশনে ক্লিক করতে হবে। এর ফলে ভোটার হেল্প লাইন অ্যাপটিকে আপনার স্মার্ট ফোনের কয়েকটি ড্রাইভের ‘অ্যাক্সেস’ দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন

তারপর ই ভি পি অর্থাৎ ইলেকটোরাল ভেরিফিকেশন প্রোগ্রাম লেখা ট্যাবে ক্লিক করতে হবে। এই ট্যাবে ক্লিক করলেই শুরু হয়ে যাবে ভোটারের তথ্য যাচাই করার প্রক্রিয়া। প্রথমে চাওয়া হবে আপনার অর্থাৎ আবেদনকারীর মোবাইল নম্বর। এই মোবাইল নম্বর লিঙ্ক করা হবে আপনার ভোটার আই ডি কার্ডের সঙ্গে। এ বার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে আসা ও টি পি অ্যাপের নির্দিষ্ট অংশে সাবমিট করতে হবে। তার পর লগ ইন অপশনে ক্লিক করতে হবে। এ বার এপিক নম্বরের সাহায্যে আপনার ভোটার কার্ডের তথ্য সার্চ করা হবে। সেখানে আপনার তথ্য পাওয়া গেলে এ বার ‘ইটস মি’ অপশনে ক্লিক করতে হবে। এর পর মোবাইলের স্ক্রিনে ভেসে ওঠা ‘ইয়েস’ অপশনে ক্লিক করলেই ভোটার কার্ডের সঙ্গে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে যাবে। 

Advertisement

ভোটার আই ডি কার্ডের সঙ্গে আপনার মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে গেলে এ বার ‘ওকে’ অপশনে ক্লিক করুন। এবার এই অপশনে ক্লিক করা মাত্রই মোবাইলের স্ক্রিনে খুলে যাবে আপনার ছবি-সহ ভোটার কার্ড। এই স্ক্রিনেই এ বার দেখতে পাবেন মডিফাই অপশন। মডিফাই অপশনে ক্লিক করলেই নিজের ঠিকানা বদলে দিন। নাম অথবা অন্যান্য কোনও তথ্যে ভুল থাকলে সেটাও এখানেই সংশোধন করে নিন। এর পর ঠিয়াকানার প্রমাণ স্বরূপ যে নথিটি নিজে আপলোড করতে চান, সেটি জেপিইজি কিংবা পিডিএফ ফরম্যাটে স্ক্রিনের নির্দিষ্ট জায়গায় ক্লিক করে আপলোড করুন।

প্রসঙ্গত, নয়া খসড়া অনুযায়ী রাজ্যে ভোটারের সংখ্যা বেড়েছে ১ লক্ষ ৭৭ হাজার ৬৯৫ জন৷। সামনেই লোকসভা ভোট। তার আগে এই খসড়া তালিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এবারের খসড়া তালিকাতে মোট ভোটার সংযোজিত হয়েছেন ৫ লক্ষ ৫৮ হাজার ৮২১ জন৷ ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন মোট ৩ লক্ষ ৮১ হাজার ১২৩ জন। সূত্রের খবর, ভোটার তালিকা নিয়ে রাজ্য নির্বাচন দফতরের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আবার জেলাশাসকদের সঙ্গেও বৈঠক হবে। সেই বৈঠকে জেলাশাসকদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হবে। লোকসভা ভোটের প্রস্তুতি নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

 

Advertisement