scorecardresearch
 

Hilsa-Pomfret Price : কয়েকদিনেই বাজারে সস্তায় মিলবে ইলিশ ও পমফ্রেট, কত দাম হতে পারে?

আগামী সপ্তাহের পরই বাজারে ইলিশ মাছ আসতে চলেছে। তার তৎপরতা শুরু হয়েছে। ইলিশের সঙ্গে বাজারে আসতে চলেছে পমফ্রেট। সব কিছু ঠিক থাকলে বাজারে জলের দরে ইলিশ কেনা যাবে।

Advertisement
Hilsa Fish Price Hilsa Fish Price
হাইলাইটস
  • আগামী সপ্তাহের পরই বাজারে ইলিশ মাছ আসতে চলেছে
  • জলের দরে মিলবে ইলিশ
  • সস্তায় মিলতে পারে পমফ্রেট

আগামী সপ্তাহের পরই বাজারে ইলিশ মাছ আসতে চলেছে। তার তৎপরতা শুরু হয়েছে। ইলিশের সঙ্গে বাজারে আসতে চলেছে পমফ্রেট। সব কিছু ঠিক থাকলে বাজারে জলের দরে ইলিশ কেনা যাবে। পমফ্রেটের দামও খুব সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আগামী ১৪ জুন থেকে ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা উঠতে চলেছে। ফলে এখন সাজো সাজো রব মৎস্যজীবীদের মধ্যে। দিঘা, শংকরপুর, মন্দারমণি, তাজপুর সহ উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীদের মাছ ধরার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। কয়েকশো ট্রলার যাবে মাছ ধরতে। ফিরেও আসবে কিছু দিনের মধ্যে। আশা করা হচ্ছে কয়েক টন ইলিশ আনতে পারবেন মৎস্যজীবীরা। 

তবে শুধু ইলিশ নয়। টন টন পমফ্রেট মাছও জালে ধরা পড়বে মৎস্যজীবীদের। পমফ্রেটের চাহিদাও থাকে বাজারে। তবে নতুন পমফ্রেট আসার পর সেই মাছের দামও কমবে। 

আরও পড়ুন

গত বছর জুলাই মাসের প্রথম দিকেই ইলিশের দাম কমেছিল। সেবার নতুন ইলিশ বাজারে আসার সঙ্গে সঙ্গে দাম কমেছিল। এক কেজি বা ১২০০ গ্রাম ওজনের ইলিশের দাম সেই সময় ছিল ১২০০ থেকে ১৫০০ টাকা। আবার তার থেকে সামান্য ছোটো ইলিশের দাম ছিল ৬০০ থেকে ৮০০ টাকা কেজি। এবারও তেমনই দাম হতে পারে রুপোলি শস্যের। 

পমফ্রেট মাছের দামও কমেছিল গত বছর। ২০২৩ সালে সমুদ্র থেকে ফ্রেশ পমফ্রেট আসার পর ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। মৎস্যজীবীদের আশা, এবারও সেই রকম দামে মিলবে পমফ্রেট। 

প্রসঙ্গত, মে মাসের মাঝামাঝি কলকাতায় মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছিল ইলিশ। বঙ্গোপসাগরে একটি ট্রলারে ধরা পড়ে ৩৫ মন ইলিশ। আর এই বিপুল সংখ্যক ইলিশ ধরা পড়ে বাংলাদেশি মৎস্যজীবীদের জালে। তার মধ্যেই রাজ্যে সস্তা হয় ইলিশ। কলকাতা ও শহরতলিতে ফের যেন শুরু হয়েছে সস্তার ইলিশের মরশুম। কলকাতার মানিকতলা মাছের বাজার, গড়িয়াহাট, লেক মার্কেট, বালিগঞ্জ, ভবানীপুরের মতো বড় বাজারগুলোতে সস্তায় মিলছিল ইলিশ। মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছে ইলিশ। সেই মাছগুলির ওজন ৫০০ থেকে ৬০০ গ্রাম। অর্থাৎ আপনি যদি ৫০০ গ্রামের মাছ কেনে তাহলে দাম পড়বে মাত্র ২৫০ টাকা ৩০০ টাকা।

Advertisement

Advertisement