scorecardresearch
 

রাজ্যে INDIA জোটের আসন ভাগ কীভাবে? 'বাংলার কংগ্রেস BJP-র দালাল,' নিশানা তৃণমূলের

ইন্ডিয়া জোটের দলগুলোর মধ্যে প্রায়ই বাক-বিতণ্ডা এবং একে অপরকে কটূক্তি করার বিষয়ে মতপার্থক্যের খবর পাওয়া যাচ্ছে। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগি নিয়ে মহড়া শুরু হয়েছে ইন্ডিয়া জোটের দলগুলির।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ইন্ডিয়া জোটের দলগুলোর মধ্যে প্রায়ই বাক-বিতণ্ডা এবং একে অপরকে কটূক্তি করার বিষয়ে মতপার্থক্যের খবর পাওয়া যাচ্ছে।
  • আসন্ন লোকসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগি নিয়ে মহড়া শুরু হয়েছে ইন্ডিয়া জোটের দলগুলি।

ইন্ডিয়া জোটের দলগুলোর মধ্যে প্রায়ই বাক-বিতণ্ডা এবং একে অপরকে কটূক্তি করার বিষয়ে মতপার্থক্যের খবর পাওয়া যাচ্ছে। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগি নিয়ে মহড়া শুরু হয়েছে ইন্ডিয়া জোটের দলগুলির। সূত্রের খবর, জোটের সমস্ত দল নতুন বছরের প্রথম দিনে আসন ভাগাভাগি নিয়ে তাদের কাজ  শুরু করেছে। বাম দলের সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে দলগুলোর মধ্যে অনানুষ্ঠানিক আলোচনা চলছে। 

কংগ্রেস তাদের অভ্যন্তরীণ বৈঠক করবে এবং আগামী দুই থেকে তিন দিনের মধ্যে ফর্মুলা তৈরি করবে। এরপর সব আঞ্চলিক দলের সঙ্গে আলোচনা শুরু হবে। বাম নেতৃত্বও স্বীকার করছে যে, বিভিন্ন রাজ্যে বিক্ষিপ্ত মতপার্থক্য অব্যাহত থাকবে, তবে সমস্ত দলের কেন্দ্রীয় নেতৃত্ব একসাথে সিদ্ধান্ত নেবে এবং যত তাড়াতাড়ি সম্ভব একটি ঐক্যমত্যে পৌঁছানো হবে। এরপরই আনুষ্ঠানিক বৈঠকের তারিখও ঠিক করা হবে। বামেদের মতে, ব্লকের দাবি বা সমন্বয়কারী বানানো নিয়ে আপাতত কোনও আলোচনা নেই। এখন পুরো ফোকাস আসন ভাগাভাগির দিকে। এরপর শীর্ষ নেতৃত্ব পারস্পরিক সম্মতিতে সিদ্ধান্ত নেবেন।

এরইমধ্যে তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ বলেছেন, 'আমাদের কাছে এখনও কোনও নতুন আপডেট নেই। আমাদের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এই পুরো ঘটনার দিকে নজর রাখছেন এবং তিনি জোটের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এর পর আপনাদের সবাইকে জানানো হবে।' 

আরও পড়ুন

কুণাল বাংলার কংগ্রেস এবং বিজেপির কড়া সমালোচনা করে বলেন, 'আপনি দেখতে পাবেন যে, দিল্লি কংগ্রেস এবং বাংলার কংগ্রেসের অবস্থানের মধ্যে স্পষ্ট পার্থক্য রয়েছে... বাংলায়, রাজ্য কংগ্রেস বিজেপির 'দালালের'-এর ভূমিকা পালন করছে।
গত ১৯ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত বিরোধী দলগুলির বৈঠকের পরে ইন্ডিয়া জোট তার প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের নাম ঘোষণা করেছে। বলা হচ্ছে যে, খাড়গের নাম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাব করেছিলেন, যাঁর নাম দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও সমর্থন করেছিলেন।

Advertisement

 

Advertisement