scorecardresearch
 

India Today Conclave East 2021: পরিবার থেকে বলিউড, স্মৃতিচারণায় বহু অজানা গল্প বললেন ঊষা উথুপ

দশকের পর দশক তাঁর গান ভক্তদের শরীর ও মনে লাগিয়েছে দোলা। তিনি আর কেউ নন, বলিউডের অন্যতম পপ শিল্পী ঊষা উথুপ (Usha Uthup)। এবার ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২১ (India Today Conclave East 2021)-এ উপস্থিত হয়ে সেই একই মেজাজে মঞ্চ মাতালেন ঊষা। কথায় কথা উঠে এল তাঁর স্ট্রাগল থেকে পেশাদার জীবনের অনেক অজানা গল্প।

Advertisement
উষা উথুপ (ছবি সূত্র-ইন্ডিয়া টুডে) উষা উথুপ (ছবি সূত্র-ইন্ডিয়া টুডে)
হাইলাইটস
  • ইন্ডিয়া টুডের কনক্লেভে ঊষা উথুপ
  • কেরিয়ারের স্মৃতি রোমন্থন শিল্পীর
  • মঞ্চ মাতালেন সাতের দশকের গানে

প্লে ব্যাক সিঙ্গার হিসেবে নয়, বরং নাইট ক্লাবের শিল্পী হিসেবেই শুরু হয়েছিল কেরিয়ার। তবে বিশেষ ধরনের কণ্ঠ বা ভয়েস টেক্সচার প্রথম থেকেই তাঁর পরিচয় আলাদা করে দিয়েছে শ্রোতাদের কাছে। দশকের পর দশক তাঁর গান ভক্তদের শরীর ও মনে লাগিয়েছে দোলা। তিনি আর কেউ নন, বলিউডের অন্যতম পপ শিল্পী ঊষা উথুপ (Usha Uthup)। এবার ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২১ (India Today Conclave East 2021)-এ উপস্থিত হয়ে সেই একই মেজাজে মঞ্চ মাতালেন ঊষা। কথায় কথা উঠে এল তাঁর স্ট্রাগল থেকে পেশাদার জীবনের অনেক অজানা গল্প।

এদিনও নিজের সতন্ত্র স্টাইল স্টেটমেন্টেই দেখা গেল উষাকে। সাদাকালো কাঞ্জিভরম শাড়িতে কনক্লেভে উপস্থিত হন ঊষা। সঙ্গে পায়ে স্নিকার্জ ও মাথায় চির পরিচিত ক লেখা টিপ। নিজের লড়াইয়ের কথা বলেত গিয়ে উষা বলেন, এক সময় পারিবারিক চাপের কারণে এখনকার মত কাঞ্জিভরম শাড়ি পরা সম্ভব হত না। 

নিজের মিউজিক্যাল জার্নির স্মৃতিচারণাও করেন ঊষা। শিল্পীর কথায়, ১৯৬৯ সালে তাঁর যাত্রা শুরু  হয়। নাইট ক্লাবে গান গেয়েই পেশাদার সঙ্গীত জীবনে পা রাখেন তিনি। বলিউডে গান গাওয়া আরও কিছুটা পরে। ঊষা বলেন, যখন আর ডি বর্মনের মতো মানুষেরা তাঁর কথা শুনেছিলেন তখন বেশ অবাক হয়েছিলন। কারণ একজন মাদ্রাসি মেয়ে এভাবে গাইছেন, এটাই তাঁদের অবাক করেছিল। এছাড়া তাঁর বিশেষ ধরনের কণ্ঠও তাঁকে বাকিদের থেকে আলাদা করে দেয়। পরবর্তী ক্ষেত্রে অবশ্য বলি দুনিয়ায় নিজের জমি মজবুত করেন দক্ষিণী এই শিল্পী। বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিতে এক দো চা চা চা থেকে হরি ওম হরির যে দীর্ঘ যাত্রা, এদিন সেই সমস্তই উঠে এল তাঁর কথায়। ঊষার মতে, তিনিই সম্ভবত একমাত্র মহিলা শিল্পী যিনি অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্য গান গেয়েছিলেন। 

Advertisement

মঞ্চে রয়েছেন ঊষা উথুপ, আর গান হবে না, তা কি হয়? সাতের দশকের একের পর এক গানে ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২১ মাতিয়ে তোলেন তিনি। একই সঙ্গে লকডাউনের জেরে প্রায় এক বছর বাড়িতে থাকার পর এই অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে ইন্ডিয়া টুডেকেও ধন্যবাদ জানান ঊষা। 


 

Advertisement