scorecardresearch
 

Jadavpur University: পড়ুয়াদের একাংশ 'অপমান-হেনস্থা' করছে, প্রতিবাদে রাতভর ধর্নায় JU-র VC সহ কয়েকজন শিক্ষক

বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের একাংশের 'অপমান ও হেনস্থার' প্রতিবাদে খোদ ধর্নায় বসলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউ। শুধু তিনি নন, রাতভর ‘সত্যাগ্রহ আন্দোলনে’ ধর্না দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির কয়েকজন সদস্যও।

Advertisement
পড়ুয়াদের একাংশ 'অপমান-হেনস্থা' করছে, প্রতিবাদে রাতভর ধর্নায় JU-র VC সহ কয়েকজন শিক্ষক পড়ুয়াদের একাংশ 'অপমান-হেনস্থা' করছে, প্রতিবাদে রাতভর ধর্নায় JU-র VC সহ কয়েকজন শিক্ষক
হাইলাইটস
  • বুধবার দুপুরে ইসি-র বৈঠক ডাকা হয়
  • অভিযোগ, এই বৈঠক শুরু হতেই স্লোগান দিতে থাকেন ছাত্রছাত্রীদের একাংশ

রাজনীতিবিদদের প্রায়ই নানা দাবিতে ধর্নায় বসতে দেখা যায়। কয়েকদিন আগেই রাজভবনের সামনে ধর্নায় বসেছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু কোনও একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধর্নায় বসেছেন, এমন ছবি খুব একটা দেখা যায় না। তবে ঠিক সেটাই হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের একাংশের 'অপমান ও হেনস্থার' প্রতিবাদে খোদ ধর্নায় বসলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউ। শুধু তিনি নন, রাতভর ‘সত্যাগ্রহ আন্দোলনে’ ধর্না দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির কয়েকজন সদস্যও। বুধবার রাত থেকে শুরু হয়েছে ধর্না। সকাল পর্যন্ত চলছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, গত ২৬ সেপ্টেম্বরের কর্মসমিতির বৈঠকে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সমস্ত বিষয়ে আলোচনা করা যায়নি। তাই বুধবার দুপুরে ইসি-র বৈঠক ডাকা হয়। অভিযোগ, এই বৈঠক শুরু হতেই স্লোগান দিতে থাকেন ছাত্রছাত্রীদের একাংশ। এরই প্রতিবাদে ধর্নায় বসার সিদ্ধান্ত নেন উপাচার্য এবং ইসি-র কয়েকজন সদস্য। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউয়ের অভিযোগ, ইসি বৈঠক শুরু হতেই কয়েক ঘণ্টা ধরে তাঁদের নিগ্রহের শিকার হতে হয়। তারই প্রতিবাদে ধর্নায় বসেন তাঁরা।

ছাত্র মৃত্যু-ব়্যাগিং ইস্যুতে বারংবার শিরোনামে এসেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এরপর যাদবপুরে একাধিক নিয়ম বদলের দাবি ওঠে। গত ২৭ সেপ্টেম্বর ১২ ঘণ্টা ধরে EC-র বৈঠক চলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। মধ্যরাত পর্যন্ত চলে সেই বৈঠক। বিশ্ববিদ্যালয়ে কী কী পরিবর্তন করা হবে তা নিয়ে বৈঠক হয়। তবে সেদিন বৈঠক থেকে মেলেনি কোনও সমাধান সূত্র।

আরও পড়ুন

Advertisement