scorecardresearch
 

Kala Azar Fever: ডেঙ্গির মধ্যেই ফিরল কালাজ্বরও, কলকাতায় মৃত ১, জেলাগুলিকে সতর্ক করল স্বাস্থ্য দফতর

বুধবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে কালাজ্বরে রোগে আক্রান্ত এক ব্যক্তি মারা গিয়েছেন বলে খবর। তারপরই রাজ্যের স্বাস্থ্য বিভাগ বৃহস্পতিবার জেলাগুলিতে কালাজ্বর সম্পর্কে একটি সতর্কতা পাঠিয়েছে। সরকারি হাসপাতালের এক আধিকারিক জানিয়েছেন, ৪৭ বছর বয়সী অবদেশ পাসওয়ান কালাজ্বরে ভুগছিলেন।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • বুধবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে কালাজ্বরে রোগে আক্রান্ত এক ব্যক্তি মারা গিয়েছে বলে খবর।
  • তারপরই রাজ্যের স্বাস্থ্য বিভাগ বৃহস্পতিবার জেলাগুলিতে কালাজ্বর সম্পর্কে একটি সতর্কতা পাঠিয়েছে।

বুধবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে কালাজ্বরে রোগে আক্রান্ত এক ব্যক্তি মারা গিয়েছেন বলে খবর। তারপরই রাজ্যের স্বাস্থ্য বিভাগ বৃহস্পতিবার জেলাগুলিতে কালাজ্বর সম্পর্কে একটি সতর্কতা পাঠিয়েছে। সরকারি হাসপাতালের এক আধিকারিক জানিয়েছেন, ৪৭ বছর বয়সী অবদেশ পাসওয়ান কালাজ্বরে ভুগছিলেন। বিহারের বাসিন্দা পাসওয়ান হাওড়ায় তাঁর শ্বশুর বাড়িতে যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হাওড়া জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। জ্বর না কমায়, সেখান থেকে তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তারপর তিনি স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ভর্তি হন।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, যেকারণেই জেলাগুলিতে স্বাস্থ্যের প্রধান মেডিকেল অফিসারদের সতর্কতা জোরদার করতে বলা হয়েছে। যে জেলাগুলি থেকে আগে কালাজ্বরের ঘটনা ঘটেছে সেগুলির মধ্যে রয়েছে দার্জিলিং, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং কালিম্পং।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে জাতীয় কালাজ্বর নির্মূল কর্মসূচির দ্বারা নির্ধারিত নির্দেশিকাগুলি মেনে জেলাগুলিতে স্বাস্থ্যের প্রধান মেডিকেল অফিসারদের প্রোটোকল অনুসারে কেসগুলির প্রাথমিক সনাক্তকরণ এবং তাদের পরিচালনা নিশ্চিত করতে বলা হয়েছে।

আরও পড়ুন

হু বলেছে ভিসারাল লেশম্যানিয়াসিস (ভিএল), যা কালাজ্বর নামেও পরিচিত, যদি এটির চিকিৎসা না করা হয় তবে ৯৫ শতাংশের বেশি ক্ষেত্রে এটি মারাত্মক হতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে অনিয়মিত জ্বর, ওজন হ্রাস, প্লীহা এবং যকৃতের বৃদ্ধি এবং রক্তশূন্যতা। কালাজ্বর প্রোটোজোয়ান পরজীবী দ্বারা সৃষ্ট হয় যা সংক্রামিত স্ত্রী ফ্লেবোটোমিন স্যান্ডফ্লাইয়ের কামড় দ্বারা সংক্রামিত হয়।

জেলার ডাক্তার এবং স্বাস্থ্য কর্মীদের রোগীদের নির্দিষ্ট লক্ষণগুলির জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। এর মধ্যে রয়েছে:

দুই সপ্তাহের বেশি জ্বর
বর্ধিত প্লীহা
লিভার ম্যালেরিয়া বিরোধী ওষুধে সাড়া দিচ্ছে না
রক্তশূন্যতা

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই উপসর্গযুক্ত রোগীদের দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষার মাধ্যমে স্ক্রীন করা উচিত। কালাজ্বরের জন্য ইতিবাচক পাওয়া গেলে, রোগীকে একটি কার্যকর ওষুধ দিয়ে চিকিৎসা করা উচিত। যদি দ্রুত পরীক্ষা নেতিবাচক হয় কিন্তু ডাক্তার কালাজ্বর সন্দেহ করেন, তাহলে একটি অস্থি মজ্জা পরীক্ষার পরামর্শ দেওয়া উচিত।

Advertisement

 

TAGS:
Advertisement