scorecardresearch
 

Karar Oi Louho Kopat: 'এই বিকৃতি মানা যায় না', পিপ্পা সিনেমা থেকে ‘কারার ওই লৌহ কপাট’ গান সরানোর দাবি  কুণালের

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটির রিমেক নিয়ে বিতর্কের ঝড় অব্যাহত। বিখ্যাত সুরকার এ আর রহমানের ভেরিফায়েড ইউটিউব চ্যানেল থেকে একটি কাজী নজরুল ইসলামের ‘কারার এই লৌহ কপাট’ গানটি শেয়ার করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটির রিমেক নিয়ে বিতর্কের ঝড় অব্যাহত।
  • বিখ্যাত সুরকার এ আর রহমানের ভেরিফায়েড ইউটিউব চ্যানেল থেকে একটি কাজী নজরুল ইসলামের ‘কারার এই লৌহ কপাট’ গানটি শেয়ার করা হয়েছে।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটির রিমেক নিয়ে বিতর্কের ঝড় অব্যাহত। বিখ্যাত সুরকার এ আর রহমানের ভেরিফায়েড ইউটিউব চ্যানেল থেকে একটি কাজী নজরুল ইসলামের ‘কারার এই লৌহ কপাট’ গানটি শেয়ার করা হয়েছে। তবে একেবারে নিজের সুরে সেই গান তৈরি করেছেন এ আর রহমান। পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে গানটি। তা নিয়ে দানা বেঁধেছে বিতর্ক। তা শুনেই ক্ষোভে ফুঁসছে আপামর বাঙালি। অনেকের দাবি, গানটির আত্মাকেই গলা টিপে হত্যা করেছে এ আর রহমান।  গর্জে উঠেছেন বাঙালি গায়ক-গায়িকারাও। এবার সেই গানটি নিয়েই মন্তব্য করলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ।

নিজের এক্স হ্যান্ডেলে কুণাল এ আর রহমানের নাম উল্লেখ না করেই লিখেছেন যে, এই গানটি বিকৃত করা কখনওই মানায় না। গানটিকে অবিলম্বে ছবি থেকে সরিয়ে দেওয়ার কথা বলেছেন তৃণমূল মুখপাত্র। তিনি লিখেছেন, 'সুরকার যতই প্রতিষ্ঠিত হন না কেন সংশ্লিষ্ট ছবির প্রযোজন-নির্মাতা যেন অবিলম্বে ছবির থেকে গানটিকে সরান।' একই সঙ্গে তৃণমূল নেতার বক্তব্য, 'গানের স্বাধীনতার নামে এমন বিকৃত করার প্রবণতা চলতে পারে না। মূল সুর ও ভব অটুট রেখে তাঁরা গানটি ফেরাতে পারেন। গানটিকে নিয়ে ছেলেখেলা করা হয়েছে।' 

নজরুল রচিত গানের সংখ্যা প্রায় চার হাজার। গোটা বিশ্বের সঙ্গীত জগতে তা একটা বড় রেকর্ড বলে মনে করা হয়। বিদ্রোহী কবি যেই সময় এই গানটি লিখেছেন তখন পরাধীন ছিল গোটা দেশ। জেলবন্দি নজরুল সৃষ্টি করলেন রক্ত গরম করা এই গান। এই গানটি বাঙালির আবেগ। আর সেই গানকে নিয়েই এ হেন রিমেক মেনে নিতে পারেনি বাঙালি।

আরও পড়ুন

 

Advertisement

Advertisement