scorecardresearch
 

kaushiki Amavasya Tarapith 2023 : কৌশিকী অমাবস্যায় তারাপীঠ যাবেন? আগে জেনে নিন নতুন নিয়ম

কৌশিকী অমাবস্যায় হাজার হাজার ভক্তের ভিড় হয় তারাপীঠে। দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসেন তারাপীঠে পুজো দিতে। কলকাতা-সহ নানা জেলা থেকে প্রচুর ভক্ত আসেন। আগামী ১৩ ও ১৪ সেপ্টেম্বর কৌশিকী অমাবস্যা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কৌশিকী অমাবস্যায় হাজার হাজার ভক্তের ভিড় হয় তারাপীঠে
  • দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসেন তারাপীঠে পুজো দিতে
  • সেখানে একাধিক নিয়মে বদল

কৌশিকী অমাবস্যায় হাজার হাজার ভক্তের ভিড় হয় তারাপীঠে। দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসেন তারাপীঠে পুজো দিতে। কলকাতা-সহ নানা জেলা থেকে প্রচুর ভক্ত আসেন। আগামী ১৩ ও ১৪ সেপ্টেম্বর কৌশিকী অমাবস্যা। কিছুদিন আগে মন্দিরের সংস্কারও হয়েছে। এই অবস্থায় কৌশিকী অমাবস্যা নিয়ে একাধিক সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। এই বিশেষ দিনে পুজো দিতে যাওয়ার আগে অবশ্যই নতুন নিয়ম জেনে নেওয়া দরকার ভক্তদের। 

মন্দির কমিঠি সিদ্ধান্ত নিয়েছে, ভক্তদের কথা ভেবে আগামী ১৩ এবং ১৪ সেপ্টেম্বর সারাদিন সারারাত মন্দির খোলা থাকবে।  অর্থাৎ ২৪ ঘণ্টা মন্দির খোলা থাকবে ভক্তদের জন্য। এমনিতেই কয়েকদিন আগে মন্দির সংস্কার ও ট্রেন চলাচলের সমস্যা থাকার কারণে কিছুটা হলেও ভিড় কমেছিল তারাপীঠে। অনেক ভক্তই তারাপীঠ যাওয়া পিছিয়ে দেন। সব দিক খেয়াল রেখে তারাপীঠ ২৪ ঘণ্টা খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কমিটি। 

এছাড়াও একাধিক নিয়মে পরিবর্তন এনেছে তারাপীঠ মন্দির কর্তৃপক্ষ। কী কী সেই সিদ্ধান্ত ? 
যেমন, পার্কিংজোন নিয়ে নয়া সিদ্ধান্ত নিয়েছে তারাপীঠ মন্দির কর্তৃপক্ষ। মন্দির কমিটির তরফে জানানো হয়েছে, যারা নিজস্ব চার চাকা গাড়িতে আসবেন তারা প্রতি বছরের মতো এই বছরও তারাপীঠ মন্দির থেকে কিছুটা দুরে অবস্থিত চিলার মাঠে গাড়ি পার্কিং করতে পারবেন। তবে সেখানে যদি জায়গা না পাওয়া যায় তাহলে রামপুরহাট সংলগ্ন মন্সুবা মোড়ে নির্দিষ্ট গাড়ি পার্কিংয়ে গাড়ি রাখতে হবে। সেক্ষেত্রে নিজের গাড়ি নিয়ে গেলেও ভক্তদের মন্দিরে যেতে হবে অটো ভাড়া করে। 

প্রতিবারই যানজটের কারণে সমস্যা পড়ে সাধারণ মানুষ। যানজট সামাল দিতে তারাপীঠের রাস্তা ওয়ান ওয়ে করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। স্থানীয় সূত্রে খবর, এই সিদ্ধান্তের ফলে যানজটের সমস্যা অনেকটা কমবে বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা। 

Advertisement

এবার কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপীঠকে ঢেলে সাজানো হয়েছে। প্রচুর ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। ওয়াচ টাওয়ারে বসানো হয়েছে পর্যাপ্ত সিসিটিভি। কিছুদিন আগেই মন্দিরের সংস্কার সম্পন্ন হয়েছে। তারপরই ঢেলে সাজানো হয়েছে তারাপীঠের নিরাপত্তা। 
 

Advertisement