scorecardresearch
 

Breastfeeding: কলকাতায় ৭৫ মহিলা টয়লেট, সঙ্গে স্তন্যদানের ব্যবস্থাও, কোন কোন জায়গায়?

কলকাতা পুরসভা শহরে শুধুমাত্র মহিলাদের জন্য টয়লেট তৈরি করতে চায়। সদ্যজাতদের বুকের দুধ খাওয়ানোর জায়গাও থাকবে। শুক্রবার মেয়র ফিরহাদ হাকিম এই ঘোষণা করেছেন। পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই ১১টি ওইরকম টয়লেট তৈরির অনুমোদন মিলেছে। তৈরি হবে মোট ৭৫টি।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কলকাতা পুরসভা শহরে শুধুমাত্র মহিলাদের জন্য টয়লেট তৈরি করতে চায়।
  • সদ্যজাতদের বুকের দুধ খাওয়ানোর জায়গাও থাকবে।

কলকাতা পুরসভা শহরে শুধুমাত্র মহিলাদের জন্য টয়লেট তৈরি করতে চায়। সদ্যজাতদের বুকের দুধ খাওয়ানোর জায়গাও থাকবে। শুক্রবার মেয়র ফিরহাদ হাকিম এই ঘোষণা করেছেন। পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই ১১টি ওইরকম টয়লেট তৈরির অনুমোদন মিলেছে। তৈরি হবে মোট ৭৫টি। কিন্তু সবগুলির জন্য জায়গা খুঁজে পাওয়াই এখন চ্যালেঞ্জ পুরসভার কাছে। টয়লেটগুলি সহজে অ্যাক্সেসযোগ্য জায়গায় বা যেখানে প্রচুর সংখ্যক লোক জড়ো হয় সেখানে হওয়া দরকার। 

বেশ কয়েকজন মহিলা পুরসভার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। অনেকেই জানিয়েছেন, সেখানকার কর্মীদের মহিলাদের সঙ্গে কীভাবে ব্যবহার করা উচিত, তা অবশ্যই জানা থাকা উচিত। অনেকের মতে সেগুলির কর্মীও মহিলা হলে ভালো হয়।

মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, শুধুমাত্র মহিলাদের জন্য শৌচাগার তৈরি হবে। একই কম্পাউন্ডে অন্যান্য সুবিধাও থাকবে। এটি রাজ্য সরকারের ১০ দিগন্ত প্রকল্পের অংশ হিসাবে করা হচ্ছে। ১০ দিগন্ত প্রকল্প হল প্রায় ১০টি এলাকা যেখানে সরকার রাজ্যের উন্নয়ন করতে চায়। ওই টয়লেটগুলিতে একটি ঘেরা জায়গা থাকবে যেখানে মায়েরা সদ্যজাতকে স্তন্যপান করাতে পারবেন। 

আরও পড়ুন

ইতিমধ্যেই কলকাতার যে ১১টি জায়গা চিহ্নিত করা হয়েছে তার মধ্যে রয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস, কাঁকুড়গাছি প্যান্টালুনের কাছে এবং পাটুলি। টয়লেটগুলি এক একটি ৩০০ বর্গফুটের হবে।
পাশাপাশি কলকাতা পুরসভা ২টি চলন্ত টয়লেট তৈরির সিদ্ধান্ত নিয়েছে। যেগুলি শহরের বিভিন্ন জায়গায় ঘুরবে। ২টি বাসকে ওই টয়লেটে পরিণত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তাতেও শিশুদের স্তন্যপানের ব্যবস্থা থাকবে।

 

Advertisement