scorecardresearch
 

Kolkata Dengue: ভয় ধরাচ্ছে ডেঙ্গি, গত সপ্তাহে কলকাতায় আক্রান্ত ১২০০ জনেরও বেশি মানুষ

গত সপ্তাহে কলকাতায় নতুন ডেঙ্গি সংক্রমণের সংখ্যা ১,২০০-এর বেশি বেড়েছে, পুরসভার মেয়র ফিরহাদ হাকিম শুক্রবার একথা জানিয়েছেন। যা যথেষ্ট উদ্বেগের। গত দু'সপ্তাহের বৃদ্ধির চেয়েও বেশি। এবং এটা স্পষ্ট ইঙ্গিত যে, ডেঙ্গির হুমকি এখনও শেষ হয়নি৷ পুজোতেও সতর্ক থাকতে হবে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • গত সপ্তাহে কলকাতায় নতুন ডেঙ্গি সংক্রমণের সংখ্যা ১,২০০-এর বেশি বেড়েছে, পুরসভার মেয়র ফিরহাদ হাকিম শুক্রবার একথা জানিয়েছেন।
  • যা যথেষ্ট উদ্বেগের। গত দু'সপ্তাহের বৃদ্ধির চেয়েও বেশি। এবং এটা স্পষ্ট ইঙ্গিত যে, ডেঙ্গির হুমকি এখনও শেষ হয়নি৷

গত সপ্তাহে কলকাতায় নতুন ডেঙ্গি সংক্রমণের সংখ্যা ১,২০০-এর বেশি বেড়েছে, পুরসভার মেয়র ফিরহাদ হাকিম শুক্রবার একথা জানিয়েছেন। যা যথেষ্ট উদ্বেগের। গত দু'সপ্তাহের বৃদ্ধির চেয়েও বেশি। এবং এটা স্পষ্ট ইঙ্গিত যে, ডেঙ্গির হুমকি এখনও শেষ হয়নি৷ পুজোতেও সতর্ক থাকতে হবে।

বেসরকারি সূত্রে খবর, সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে ডেঙ্গির সংক্রমণ বেশি থাকে। কলকাতা পুরসভার একজন আধিকারিক জানিয়েছেন, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর এ পর্যন্ত শহর থেকে বেশি ডেঙ্গুর ঘটনা ঘটেছে।
আগের দুই সপ্তাহে ফিরহাদ হাকিমের শেয়ার করা পরিসংখ্যান অনুসারে, ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে ৯৭৭টি ডেঙ্গি কেস রিপোর্ট করা হয়েছে। ১৫ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে এই সংখ্যা ছিল ১,১০২টি।

"কলকাতায় ডেঙ্গি সংক্রমণের সংখ্যা (জানুয়ারি থেকে) এই সপ্তাহে দাঁড়িয়েছে ৬,০৫৫," ফিরহাদ শুক্রবার বলেছিলেন। "গত সপ্তাহে, কলকাতায় ১,২৭৬টি ডেঙ্গির ঘটনা ঘটেছে।" মেয়র ফিরহাদ যে পরিসংখ্যান প্রকাশ করেছেন তা শুধুমাত্র কলকাতা পুর এলাকার জন্য। রাজ্যের স্বাস্থ্য বিভাগ এখনও বাংলায় ডেঙ্গু সংক্রমণের সংখ্যা সম্পর্কে কোনও পরিসংখ্যান প্রকাশ করতে পারেনি, যদিও অনেক জেলায় সংখ্যা বাড়ছে।

আরও পড়ুন

কলকাতা পুরসভাও আনুষ্ঠানিকভাবে ডেঙ্গু সংক্রমণের সংখ্যা জানায়নি। মেয়র তিন সপ্তাহ আগে থেকে সাপ্তাহিক সংখ্যা ঘোষণা করা শুরু করেন। শহরজুড়ে ডেঙ্গুতে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, কিন্তু পুরসভা বা রাজ্যের স্বাস্থ্য বিভাগ এবছর ডেঙ্গিতে কতজন মারা গেছে, তা প্রকাশ করেনি।

রাজ্যের স্বাস্থ্য বিভাগ আশঙ্কা করছে যে ডেটা প্রকাশ করা "অপ্রয়োজনীয়" আতঙ্ক সৃষ্টি করবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য বলেছেন যে বাসিন্দারা তখনই সহযোগিতা করে যখন তাদের আসল তথ্য দেওয়া হয়। তাই ডেটার স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ।
গত মাসে এক বৈঠকে মুখ্যসচিব এইচ.কে. দ্বিবেদী রাজ্যের সমস্ত পুরসভাগুলিকে ​​মশা-প্রজনন করতে পারে এরকম জায়গাগুলিতে নজরদারি নির্দেশ দিয়েছিলেন। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এর ওয়েবসাইট বলে "এডিস মশা দ্বারা আক্রান্ত অঞ্চলগুলির জন্য সর্বোত্তম প্রতিরোধমূলক ব্যবস্থা হল মশার ডিম পাড়ার স্থানগুলি নির্মূল করা - যাকে উত্স হ্রাস বলা হয়"।

Advertisement

পুরসভা সূত্র জানিয়েছে যে, রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রের একাধিক সম্পত্তি মশা-প্রজনন স্থানে পরিণত হয়েছে। কলকাতা এবং উত্তর ২৪-পরগনা সেই জেলাগুলির মধ্যে রয়েছে যেখান থেকে প্রচুর পরিমাণে ডেঙ্গুর ঘটনা ঘটেছে। গত ১১ দিনে, কলকাতা, বিধাননগর এবং দক্ষিণ দমদম পৌর এলাকায় অন্তত ৬জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে।

শুক্রবার কলকাতার দুটি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে উত্তর ২৪ পরগনার বনগাঁ এবং দক্ষিণ ২৪ পরগনার ভাঙ্গার থেকে দুই মহিলা এবং একজন পুরুষ মারা গেছেন। বনগাঁর বর্ধনবেড়িয়ার সিমা বিশ্বাস (৪০) AMRI হাসপাতাল সল্টলেকে মারা গেছেন। “সিমাকে ১১ আগস্ট ভর্তি করা হয়েছিল এবং গত ২০ দিন ধরে ভেন্টিলেশনে ছিলেন,” হাসপাতালের এক কর্মী জানিয়েছেন।

ফাতেমা বিবি, ৫৬, এবং সঞ্জয় রায়, ৩৪, উভয়ই ভাঙর থেকে, সংক্রামক রোগ এবং বেলেঘাটা জেনারেল হাসপাতালে মারা যান। হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, দুজনেরই সহ-অসুস্থতা ছিল। উত্তর ২৪-পরগনার দক্ষিণ দমদম পৌর এলাকার একটি এলাকার ৫৮-বছর-বয়সী মহিলার তিন দিনের মধ্যে সিমার মৃত্যু ঘটে, সেপটিক শক সিনড্রোমে মারা যায়।

"ডেঙ্গুর দ্রুত বিস্তারের জন্য অত্যন্ত বিপজ্জনক হিসাবে চিহ্নিত ১৬টি পৌর এলাকার মধ্যে এগারোটি উত্তর ২৪-পরগনায়," স্বাস্থ্য বিভাগের একজন সিনিয়র আধিকারিক বলেছেন। "গত শনিবার মুখ্য সচিবের সভাপতিত্বে ডেঙ্গু প্রস্তুতির বিষয়ে একটি বৈঠকে জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে।" কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর ২৪-পরগনার বনগাঁ, হাবড়া এবং গুমার গ্রামীণ ব্লকে সর্বাধিক সংখ্যক ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া গেছে।

 

Advertisement