scorecardresearch
 

Kolkata Horse Carriages: ময়দানে ঘোড়ার গাড়ি বন্ধ হচ্ছে? শীতের মুখে বড় নির্দেশ হাইকোর্টের

ঘোড়াগুলির ন্যুনতম যত্ন নেওয়া হয় না। পরিত্যক্ত এবং খাদ্যের অভাবে অপুষ্টির শিকার হয়ে ঘোড়ার মৃত্যুও হয়।

Advertisement
সংগৃহীত ছবি। সংগৃহীত ছবি।
হাইলাইটস
  • সোমবার কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ পুলিশ এবং কলকাতা কলকাতা পুরসভাকে নিশ্চিত করতে বলেছে যে, বৈধ লাইসেন্স এবং রেজিস্ট্রেশন ছাড়া ময়দান এলাকায় কোনও ঘোড়ার গাড়ি চলতে দেওয়া যাবে না।
  • আদালতের আদেশটি ঘোড়াগুলির স্বাস্থ্যের পর্যবেক্ষণের জন্য একটি জনস্বার্থ মামলার ভিত্তিতে দেওয়া হয়েছে।

সোমবার কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ পুলিশ এবং কলকাতা কলকাতা পুরসভাকে নিশ্চিত করতে বলেছে যে, বৈধ লাইসেন্স এবং রেজিস্ট্রেশন ছাড়া ময়দান এলাকায় কোনও ঘোড়ার গাড়ি চলতে দেওয়া যাবে না। আদালতের আদেশটি ঘোড়াগুলির স্বাস্থ্যের পর্যবেক্ষণের জন্য একটি জনস্বার্থ মামলার ভিত্তিতে দেওয়া হয়েছে।
প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের নেতৃত্বে আদালতের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, কলকাতা পুরসভাকে সঠিক রেজিস্টেশন এবং লাইসেন্স ছাড়া গাড়িগুলিকে খুঁজে বের করা এবং শনাক্ত করার।

আবেদনকারী অভিযোগ করেছেন যে, ময়দান এবং এর আশেপাশে "বাণিজ্যিক উদ্দেশ্যে" বেশ কয়েকটি লাইসেন্সবিহীন ঘোড়ার গাড়ি ব্যবহার করা হচ্ছে। আবেদনকারী আরও দাবি করেছেন যে অনেক ক্ষেত্রেই গাড়িগুলির প্রকৃত মালিকদের কোনও হদিস নেই।

যে ঘোড়াগুলি এখানে গাড়ি টানছে সেগুলি অপুষ্টির শিকার এবং অসুস্থ এবং প্রায়শই পরিত্যক্ত হয় যখন তারা আর ওজন বহন করতে সক্ষম হয় না, অভিযোগকারীর অভিযোগ। পিটিশনটি ময়দান এবং এর আশেপাশে "২৭৮ ঘোড়া" চিহ্নিত করেছেন।

আরও পড়ুন

একই ইস্যুতে আগের একটি পিআইএল-এর অভিযোগ ছিল যে, রেসের ঘোড়াগুলি, যখন প্রতিযোগিতা করার পক্ষে খুব দুর্বল তখন তাদের মালিকরা তাদের ছেড়ে দেয় এবং তারপরে গাড়ি টানতে বাধ্য করে। গাড়িগুলো পর্যটকদের কাছে বিশেষ করে শীতকালে একটি জনপ্রিয় আকর্ষণ। তারা ভিক্টোরিয়া এবং ময়দানের সবুজের আশেপাশে লোকজন নিয়ে যায়। বেলুন এবং জলখাবার বিক্রেতা এবং অন্যান্যদের সঙ্গে যা একটি বিনোদনের বাজার তৈরি করে।

কিন্তু পশু অধিকার আইনজীবীরা এই গাড়ির চালকদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। তাঁদের অভিযোগ, ঘোড়াগুলির ন্যুনতম যত্ন নেওয়া হয় না। পরিত্যক্ত এবং খাদ্যের অভাবে অপুষ্টির শিকার হয়ে ঘোড়ার মৃত্যুও হয়।

 

Advertisement

Advertisement