scorecardresearch
 

Kolkata Metro: হাওড়া ময়দান থেকে ধর্মতলা, গঙ্গার নীচে মেট্রোর কাঁটা বউবাজার, চালু কবে?

কিছুদিন আগে হাওড়া ময়দান থেকে প্লানেট পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান হয়। এবার সেই ট্রায়াল রানের পর মেট্রোরেলের তরফে জানানো হয়েছিল চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সাধারণ মানুষের জন্য খুলে যেতে পারে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো গঙ্গার নীচের পথ।  কিন্তু বউবাজার এলাকার সমস্যা এখনও মেটেনি। সেই সমস্যা মেটাতে এখনও সময় লাগবে।

Advertisement
হাইলাইটস
  • কিছুদিন আগে হাওড়া ময়দান থেকে প্লানেট পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান হয়।
  • এবার সেই ট্রায়াল রানের পর মেট্রোরেলের তরফে জানানো হয়েছিল চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সাধারণ মানুষের জন্য খুলে যেতে পারে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো গঙ্গার নীচের পথ।

কিছুদিন আগে হাওড়া ময়দান থেকে প্লানেট পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান হয়। এবার সেই ট্রায়াল রানের পর মেট্রোরেলের তরফে জানানো হয়েছিল চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সাধারণ মানুষের জন্য খুলে যেতে পারে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো গঙ্গার নীচের পথ।  কিন্তু বউবাজার এলাকার সমস্যা এখনও মেটেনি। সেই সমস্যা মেটাতে এখনও সময় লাগবে। তাই পরিষেবা শুরু হতে হতে ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত সময় লাগতে পারে। আজ, রবিবার সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানালেন রেলবোর্ডের ইনফ্রাস্ট্রাকচারের সদস্য রূপ এন সুঙ্কর।

এদিন তিনি হাওড়া ময়দান থেকে শিয়ালদা মেট্রো পরিদর্শন করেছেন। এই পরিদর্শনের সময় শ্রী এইচএন জয়সওয়াল, প্রধান প্রধান প্রকৌশলী, মেট্রো রেল এবং ব্যবস্থাপনা পরিচালক, কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (KMRCL) এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা তাঁর সাথে ছিলেন।

সুঙ্কর হাওড়া ময়দান মেট্রো স্টেশন থেকে এই পরিদর্শন শুরু করেছিলেন। যেখানে তিনি বিভিন্ন যাত্রী সুবিধা যেমন, লিফট, এসকেলেটর, টিকিট কাউন্টার, টানেল ভেন্টিলেশন সিস্টেম, স্টেশন কুলিং ব্যবস্থা ইত্যাদি পরিদর্শন করেছেন। তিনি হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন পর্যন্ত হুগলি নদীর তলদেশে ট্রলি পরিদর্শনও করেছেন। 

এসপ্ল্যানেড যাওয়ার পথে সুঙ্কর হুগলি নদীর তলদেশে সুড়ঙ্গের মধ্য দিয়ে যান এবং একটি ক্রস প্যাসেজ পরিদর্শন করেন। হাওড়া মেট্রো স্টেশন পরিদর্শনের সময়, দেশের গভীরতম মেট্রো স্টেশন হতে চলেছে, তিনি স্টেশনের বিভিন্ন প্রযুক্তিগত পরামিতিগুলি সম্পর্কে খোঁজখবর নেন এবং সেখানে যাত্রীদের সুবিধার খোঁজ নেন।

এসপ্ল্যানেড জংশন মেট্রো স্টেশনটি উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম করিডোরের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে। এসপ্ল্যানেড মেট্রো স্টেশন পরিদর্শন শেষ করার পর সুঙ্কর ব্যক্তিগতভাবে বউবাজার এলাকা দেখতে যান। যেখানে দুর্যোগের ফলে মেট্রোর কাজের অগ্রগতি ব্যাহত হয়েছে। তিনি টানেলের ভিতরে পায়ে হেঁটে পরিদর্শন করেন। তারপর শিয়ালদা স্টেশনে সাংবাদিক বৈঠক করেন। বউবাজারের দুর্যোগপ্রবণ এলাকায় মেট্রোর কাজের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। জানান ২০২৪ সালের মধ্যেই ওই লাইন চালু হওয়ার কথা।

Advertisement

আরও পড়ুন-ঐতিহাসিক দিন! গঙ্গার তলা দিয়ে চলল মেট্রো, VIDEO

 

Advertisement