scorecardresearch
 

kolkata metro: কলকাতা মেট্রো নিয়ে সুখবর, বাড়ছে ৪টে রুট, কতদূর যাবে এবার?

কলকাতায় চালু হচ্ছে একের পর এক মেট্রো সংযোগ। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোকা-তারাতলা মেট্রো স্টেশনের উদ্বোধন করেছেন। আগেই চালু হয়েছে শিয়ালদহ- সেক্টর ৫ মেট্রো পরিষেবা। এই পরিবহনে যানজট এড়িয়ে শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যাওয়া যায় অনেক সহজেই। এবার শহরের মেট্রো প্রকল্পগুলোতে বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে চলতি বছরেই মেট্রোর নতুন আরও পাঁচটি প্রকল্প চালু হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো।

Advertisement
কলকাতা মেট্রো। কলকাতা মেট্রো।
হাইলাইটস
  • কলকাতায় চালু হচ্ছে একের পর এক মেট্রো সংযোগ।
  • সম্প্রতি কলকাতায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোকা-তারাতলা মেট্রো স্টেশনের উদ্বোধন করেছেন।

কলকাতায় চালু হচ্ছে একের পর এক নতুন মেট্রো সংযোগ। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোকা-তারাতলা মেট্রো স্টেশনের উদ্বোধন করেছেন ভার্চুয়ালি। আগেই চালু হয়েছে শিয়ালদহ- সেক্টর ৫ মেট্রো পরিষেবা। এই পরিবহনে যানজট এড়িয়ে শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যাওয়া যায় অনেক সহজেই। এবার শহরের মেট্রো প্রকল্পগুলোতে বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে চলতি বছরেই মেট্রোর নতুন আরও পাঁচটি প্রকল্প চালু হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো।

কেন্দ্রীয় বাজেট বেড়েছে
নোয়াপাড়া – বারাসাত ১৮ কিমি মেট্রোরেল প্রকল্পের জন্য বরাদ্দ  ৬২০ কোটি টাকা।
এয়ারপোর্ট – নিউ গড়িয়া মেট্রোরেলে বরাদ্দ ১২০০ কোটি।
জোকা – বিবাদীবাগ ১৩৫০ কোটি।

এছাড়াও রেল লাইন সহ বিভিন্ন ক্ষেত্রে টাকা বরাদ্দ করা হয়েছে। সব মিলিয়ে বাংলার জন্য বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে রেল। সংসদে পেশ করা এই বছরের কেন্দ্রীয় বাজেটে, কলকাতা মেট্রোর নির্মীয়মান প্রকল্পের জন্য ৩৩৩০.২৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। যা ২০২২-২০২৩ সালের বাজেট প্রস্তাবের তুলনায় ১৬৪.৭৭% বেশি। ১২১৬.২৫ কোটি মেট্রো রেলওয়ের জন্য মোট পরিকল্পনা ব্যয়ও ১৫৩.৩৬% বৃদ্ধি করা হয়েছে। যেহেতু পর্যাপ্ত অর্থ এখন রয়েছে, তাই চলতি বছরেই কলকাতা মেট্রো সব প্রকল্পগুলি প্রসারিত করার চিন্তা-ভাবনা করেছে। মেট্রো

রেলওয়ে ২০২৩ সালে নতুন মেট্রো রুট খোলার এবং চালু রুটগুলি প্রসারিত করার পরিকল্পনা করছে। রাজারহাট মেট্রো প্রকল্প (অরেঞ্জ লাইন) হয়ে নিউ গড়িয়ার হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন- নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত কাজ নিরাপত্তা কমিশনার পরিদর্শন করেছেন। এবং আশা করা হচ্ছে যে, এই প্রসারিত বাণিজ্যিক পরিষেবাগুলি শুরু করার জন্য বাধ্যতামূলক অনুমোদন খুব শীঘ্রই পাওয়া যাবে। অনুমোদন পাওয়ার পরে এই ৫.৪-কিমি দীর্ঘ প্রসারিত বাণিজ্যিক পরিষেবাগুলি দ্রুতই শুরু হবে।

এবছরের অক্টোবরে সল্টলেক সেক্টর ২ থেকে সেক্টর ফাইভ   (৯.৮২-কিমি দৈর্ঘ্য) পর্যন্ত প্রসারিত করা হবে। একই মাসে নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসাত মেট্রো প্রকল্পের (ইয়েলো লাইন) নোয়াপাড়া থেকে বিমানবন্দর প্রসারিত (৭.০৪ কিলোমিটার) অংশ উদ্বোধন করা হবে। 

Advertisement

জোকা থেকে তারাতলা পর্যন্ত পার্পল লাইনে বাণিজ্যিক পরিষেবা ইতিমধ্যেই শুরু হয়েছে। অক্টোবরের মধ্যে এই পরিষেবাটি তারাতলা থেকে মাঝেরহাট (১.২৪ কিমি) পর্যন্ত বাড়ানো হবে। মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেছেন, এই এক্সটেনশন এবং নতুন রুটের উদ্বোধন কলকাতাবাসীদের জন্য চলতি বছরের পুজোর উপহার। 

এই বছরের ডিসেম্বরের মধ্যে শিয়ালদা থেকে হাওড়া ময়দান (৭.২৫ কিমি) পর্যন্ত বহু প্রতীক্ষিত মেট্রো পরিষেবা বাড়ানোর লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে। তা হলেই এদেশে নদীর তলদেশে প্রথমবারের মতো মেট্রো চলবে। শহরতলী থেকে আসা যাত্রীরা এসপ্ল্যানেড, শিয়ালদহ বা সল্টলেকের মতো জায়গায় দ্রুত এবং মসৃণভাবে পৌঁছতে পারবেন কোনও যানজটের সম্মুখীন না হয়ে। 

আরও পড়ুন-Kolkata Metro: মেট্রো সফরেও এবার খবর-সিনেমা-গান, কামরায় বসছে LED স্ক্রিন

 

এখন মেট্রো চলছে ৪৭.৯৩ কিলোমিটার। সঙ্গে ৩০.৭৫ কিলোমিটার যুক্ত হতে চলেছে। ফলত, কলকাতা একটা বড় অংশই জুড়ে যাচ্ছে মেট্রোর সঙ্গে।

তবে শিয়ালদহ থেকে সেক্টর ৫ পর্যন্ত মেট্রো চালু হয়ে গেলেও হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন পর্যন্ত ইস্ট–ওয়েস্ট মেট্রোর কাজ এখনও অনেকটাই বাকি। এই লাইনে বারবার অঘটন ঘটছে বউবাজারে। বারবার মেট্রো লাইনের কাজের কারণে ফাটল দেখা দিচ্ছে বাড়িতে। তবে এবার বরাদ্দ বেড়ে যাওয়ায় দ্রুত কাজ শেষ করা হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সারা দেশের মধ্যে কলকাতাতেই প্রথম মেট্রো চালু হয়েছিল। বর্তমানে সেই মেট্রো বিস্তার লাভ করছে শহর থেকে শহরতলিতে। আর কলকাতা মেট্রো দেশের মধ্যে একমাত্র মেট্রোরেল যা পুরোপুরি রেল মন্ত্রকের অধীনে।

আরও পড়ুন-Kolkata Metro : নিউ গড়িয়া-রুটি রুটে রেকর্ড গতিতে মেট্রোর ট্রায়াল, পরিষেবা চালু কবে?

 

Advertisement