scorecardresearch
 

Kolkata Metro Ticket: পুজোর আগেই কলকাতা মেট্রোয় বড় পদক্ষেপ; চালু হল QR কোড ভিত্তিক টিকিট

Kolkata Metro Ticket: বুধবার ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনে থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হল QR কোড নির্ভর কাগজের টিকিট। শীঘ্রই শহরের সর্বোত্র QR কোড নির্ভর কাগজের টিকিট চালু করার কথা ভাবছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

Advertisement
পুজোর আগেই কলকাতা মেট্রোয় বড় পদক্ষেপ; চালু হল QR কোড ভিত্তিক টিকিট! পুজোর আগেই কলকাতা মেট্রোয় বড় পদক্ষেপ; চালু হল QR কোড ভিত্তিক টিকিট!
হাইলাইটস
  • বুধবার ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনে থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হল QR কোড নির্ভর কাগজের টিকিট।
  • শীঘ্রই শহরের সর্বোত্র QR কোড নির্ভর কাগজের টিকিট চালু করার কথা ভাবছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

Kolkata Metro Ticket: বুধবার ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনে থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হল QR কোড নির্ভর কাগজের টিকিট। শীঘ্রই শহরের সর্বোত্র QR কোড নির্ভর কাগজের টিকিট চালু করার কথা ভাবছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। ইস্ট ওয়েস্ট মেট্রোয় QR কোড ব্যবহার করে মোবাইলের মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা আগেই চালু হয়েছে। এবার শহরের অন্য মেট্রোপথেও টোকেন নির্ভর ব্যবস্থা পুরোপুরি তুলে দিয়ে কিউআর কোড নির্ভর কাগজের টিকিট চালু করার কথা ভাবা হচ্ছে বলে সূত্রের খবর।

সূত্রের খবর, কলকাতা মেট্রোতে হয়তো পুজোর মুখেই চালু হতে চলেছে QR Code ভিত্তিক কাগজের টিকিট। তবে আপাতত পরীক্ষামূলকভাবেই কিউআর কোড নির্ভর কাগজের টিকিট চালু করার কথা ভাবা হচ্ছে। ইস্ট ওয়েস্ট মেট্রোর স্টেশনগুলিতে যে সব স্বয়ংক্রিয় গেট রয়েছে, তার সব কটিতেই QR Code স্ক্যান করার বিশেষ যন্ত্র আগেই বসানো হয়েছে। মোবাইলে কাটা টিকিট যে ভাবে স্ক্যান করা হয়, ওই সব স্বয়ংক্রিয় গেট কাগজের টিকিটের ক্ষেত্রেও সে ভাবেই QR কোড স্ক্যান করে যাত্রীদের জন্য দরজা খুলে দেবে। এমনটাই জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

এই বিষয়ে কলকাতা মেট্রোর পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রীদের সুবিধার্থে ইস্ট ওয়েস্ট করিডোরে কিউআর কোড নির্ভর কাগজের টিকিট পরীক্ষামূলকভাবে চালু করা হবে। প্রথমে ১১ তারিখ, বুধবার ইস্ট ওয়েস্ট করিডোরের শিয়ালদা স্টেশনে থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হল নতুন এই টিকিট। এই পরীক্ষমূলক প্রয়োগ যদি সফল হয়, সে ক্ষেত্রে এই করিডোরের সর্বোত্রই ধীরে দীরে বন্ধ করে দেওয়া হবে টোকেন। পরিবর্তে ইস্ট ওয়েস্ট করিডোরের সর্বোত্রই চালু করা হবে কিউআর কোড নির্ভর কাগজের টিকিট। তবে প্রাথমিক ভাবে কাগজের টিকিটের পাশাপাশি টোকেনও চালু রাখা হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Advertisement

Advertisement