scorecardresearch
 

Bowbazar Metro: বউবাজারে ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত ও হস্তান্তর শুরু, এসপ্ল্যানেড-শিয়ালদা মেট্রো চালু কবে?

মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ বউবাজারের ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে হস্তান্তরের কাজ শুরু করেছে। এসপ্ল্যানেড এবং শিয়ালদার মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ টানেলিং কাজের সময় এই বাড়িগুলি ক্ষতিগ্রস্থ হয়েছিল। যেগুলির বেশিরভাগই খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা এবং খুব পুরানো।

Advertisement
বউবাজারের ক্ষতিগ্রস্থ বাড়ি। ছবি সৌজন্যে- কলকাতা মেট্রো। বউবাজারের ক্ষতিগ্রস্থ বাড়ি। ছবি সৌজন্যে- কলকাতা মেট্রো।
হাইলাইটস
  • মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ বউবাজারের ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে হস্তান্তরের কাজ শুরু করেছে।
  • এসপ্ল্যানেড এবং শিয়ালদার মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ টানেলিং কাজের সময় এই বাড়িগুলি ক্ষতিগ্রস্থ হয়েছিল।

মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ বউবাজারের ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে হস্তান্তরের কাজ শুরু করেছে। এসপ্ল্যানেড এবং শিয়ালদার মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ টানেলিং কাজের সময় এই বাড়িগুলি ক্ষতিগ্রস্থ হয়েছিল। যেগুলির বেশিরভাগই খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা এবং খুব পুরানো। সেই বিপর্যয়ের পরে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল), বাস্তবায়নকারী সংস্থা, এই করিডোরের নির্মাণ কাজ শেষ হওয়ার পরে সমস্ত ক্ষতিগ্রস্থ বাড়িগুলি মেরামত এবং এই এলাকার সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়িগুলি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল।

সেই প্রতিশ্রুতি রক্ষায় ইতিমধ্যে ৬বি দুর্গা পিথুরী লেনের ক্ষতিগ্রস্ত বাড়িটি মেরামত করে বাসযোগ্য অবস্থায় মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাড়ি ফিরে পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন বাসিন্দারা। বর্তমানে ১৯/১ এ দুর্গা পিথুরী লেন এবং ১২ মদন দত্ত লেনের দুটি বাড়ির মেরামতের কাজ অগ্রসর পর্যায়ে রয়েছে। এই দুটি বাড়ির প্রায় ৭০ শতাংশ মেরামতের কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই এই দুটি বাড়ি তাদের মালিকদের কাছে হস্তান্তর করা হবে বলেও আশা করা হচ্ছে। আরেকটি বাড়ি, ১/৪ দুর্গা পিথুরী লেনের মেরামতের কাজ সবে শুরু হয়েছে। ১৯ নম্বর দুর্গা পিথুরী লেনের ক্ষতিগ্রস্ত বাড়ির মেরামতের কাজ শীঘ্রই শুরু হবে।

প্রকৌশলীরা, এই ক্ষতিগ্রস্থ ঘরগুলি মেরামত করার সময় ফাউন্ডেশনের পাশাপাশি ক্ষতিগ্রস্ত দেয়ালগুলির জন্য তারা হাই টেনসাইল স্টিল (এইচটিএস) সেলাই এবং অ্যাপোক্সি গ্রাউটিং এবং যেখানে প্রয়োজন সেখানে পুনরায় মেঝে তৈরি করছেন। এই মেরামত কাজের ফলে এসব বাড়ির আয়ু বাড়তে চলেছে বলে মেট্রোর দাবি।

আরও পড়ুন

উল্লেখ্য, মেট্রোর কাজের জেরে ২০১৯ সালের ৩১ অগস্ট এবং ২০২২ সালের ১১ মে বৌবাজারে একাধিক বাড়িতে ফাটল দেখা গিয়েছিল। ফলে, বাড়িছাড়া হতে হয়েছিল বহু স্থানীয় বাসিন্দাকে। সেই সময়ে ভেঙে পড়েছে, এমন ২৬টি বাড়ি তৈরির জন্য বরাত প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। কেএমআরসিএল সূত্রের খবর, মেট্রোর কাজের জন্য বৌবাজারে ভেঙে পড়া বাড়িগুলির নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করতে ২৬টি বাড়ির নকশা তৈরি হয়েছিল। বাড়ির মালিকদের সম্মতিতেই তা তৈরি হয়েছে বলে খবর। আপাতত ওই নকশায় কলকাতা পুরসভার প্রয়োজনীয় অনুমোদন নিয়ে কাজ শুরু হয়েছে।

Advertisement

 

Advertisement