scorecardresearch
 

Kolkata Metro: চালক থাকবে না ট্রেনে, নতুন যুগে প্রবেশ করছে কলকাতা মেট্রো

নতুন এক অধ্যায় শুরু হতে চলেছে কলকাতা মেট্রোয়। চালু হচ্ছে চালকবিহীন মেট্রো। অর্থাৎ মেট্রো চলবে, কিন্তু তাতে ড্রাইভার বা চালক থাকবে না। অটোম্যাটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করার উদ্যোগ প্রায় শেষের পথে। দিল্লিতে আগেই চালু হয়েছে এই প্রযুক্তি। এবার কলকাতাতেও চালু হচ্ছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • নতুন এক অধ্যায় শুরু হতে চলেছে কলকাতা মেট্রোয়।
  • অর্থাৎ মেট্রো চলবে, কিন্তু তাতে ড্রাইভার বা চালক থাকবে না।

নতুন এক অধ্যায় শুরু হতে চলেছে কলকাতা মেট্রোয়। চালু হচ্ছে চালকবিহীন মেট্রো। অর্থাৎ মেট্রো চলবে, কিন্তু তাতে ড্রাইভার বা চালক থাকবে না। অটোম্যাটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করার উদ্যোগ প্রায় শেষের পথে। দিল্লিতে আগেই চালু হয়েছে এই প্রযুক্তি। এবার কলকাতাতেও চালু হচ্ছে। প্রথমে শিয়ালদা-সেক্টর ফাইভ রুটে এই মেট্রোর ট্রায়াল রানও হয়েছে। 

মেট্রো রেল সূত্রে খবর, প্রযুক্তি নির্ভর এই মেট্রো চলাচল ব্যবস্থা শুরুর দিনক্ষণ শীঘ্রই ঘোষণা করা হবে। ট্রায়াল রান হিসেবে প্রথমে চালক বিহীন মেট্রো চলবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ রুটে। পরবর্তীতে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পুরো পথেই চলবে প্রযুক্তি নির্ভর এই মেট্রো। সফলতা এলে আগামী দিনে নিউ গড়িয়া-এয়ারপোর্ট এবং জোকা মেট্রো রুটেও চালকবিহীন মেট্রো পরিষেবা চালু করা হবে। মেট্রো রেল কর্তৃপক্ষের দাবি, 'হিউম্যান এরর' এড়াতেই এই পদক্ষেপ। এর ফলে দুর্ঘটনার আশঙ্কাও প্রায় থাকবে না।

মেট্রোর তরফে বক্তব্য, প্রযুক্তি নির্ভর চালকবিহীন এই মেট্রোতে কোনও ধরনের ভুল হওয়ার সম্ভবনা নেই। কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোলের (সিবিটিসি) মাধ্যমে পরিচালিত হবে এই মেট্রো। 

আরও পড়ুন

কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি প্রযুক্তি নির্ভর এই মেট্রো চলাচল ব্যবস্থা শুরুর দিনক্ষণ ঘোষণা করতে পারেন। মেট্রোর এক শীর্ষ কর্তার কথায়, অটোম্যাটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে। এক্ষেত্রে কোনও মোটরম্যান কিংবা চালক ছাড়াই এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটবে মেট্রোরেল। শুধু তাই নয়, ভবিষ্যতে নিউ গড়িয়া-এয়ারপোর্ট এবং জোকা মেট্রো রুটেও চালকবিহীন পরিষেবা চালু হবে। ইতিমধ্যেই যাত্রী ছাড়া বিনা চালকের রেক চালিয়ে সাফল্যের সঙ্গে মহড়া সম্পূর্ণ হয়েছে। 

 

Advertisement

Advertisement