scorecardresearch
 

KOLKATA METRO TIME TABLE: কলকাতা মেট্রো সার্ভিস রাতে ১ ঘণ্টা বাড়ানোর দাবি, চলছে অনলাইন পিটিশন

রাত হলেই মেট্রোর সময়ের ঠিক থাকে না। সম্প্রতি এই অভিযোগ বাড়ছে কলকাতায়। আচমকা মেট্রো ‘বাতিল’ এখন কার্যত গা সওয়া হয়ে গেছে নিত্যযাত্রীদের। অভিযোগ, কোনওরকম ঘোষণা করা হচ্ছে না। স্রেফ স্টেশনের ডিজিটাল বোর্ডে মেট্রো আসার সময় পালটে গিয়েছে। যারা দমদম বা টালিগঞ্জ থেকে ট্রেন ধরবেন বলে ঠিক করছেন, তাঁরা সময় মতো ট্রেন ধরতে পারছেন না। পরের ট্রেনের জন্য প্রায় ৫০ মিনিট অপেক্ষা করতে হচ্ছে।

Advertisement
হাইলাইটস
  • রাত হলেই মেট্রোর সময়ের ঠিক থাকে না।
  • সম্প্রতি এই অভিযোগ বাড়ছে কলকাতায়।
  • আচমকা মেট্রো ‘বাতিল’ এখন কার্যত গা সওয়া হয়ে গেছে নিত্যযাত্রীদের।

রাত হলেই মেট্রোর সময়ের ঠিক থাকে না। সম্প্রতি এই অভিযোগ বাড়ছে কলকাতায়। আচমকা মেট্রো ‘বাতিল’ এখন কার্যত গা সওয়া হয়ে গেছে নিত্যযাত্রীদের। অভিযোগ, কোনওরকম ঘোষণা করা হচ্ছে না। স্রেফ স্টেশনের ডিজিটাল বোর্ডে মেট্রো আসার সময় পালটে গিয়েছে। যারা দমদম বা টালিগঞ্জ থেকে ট্রেন ধরবেন বলে ঠিক করছেন, তাঁরা সময় মতো ট্রেন ধরতে পারছেন না। পরের ট্রেনের জন্য প্রায় ৫০ মিনিট অপেক্ষা করতে হচ্ছে।

রাতের দিকে হামেশাই এরকম পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীদের একাংশ। তাঁদের দাবি, সকাল-বিকেল-সন্ধ্যায় একই সমস্যা হলেও রাতে সেই ‘রোগ’ মহামারীর আকার ধারণ করেছে। এই পরিস্থিতিতে রাতে আরও একঘণ্টা মেট্রো চালানোর দাবি তুললেন কলকাতার কিছু মানুষ। ইতিমধ্যেই একটি অনলাইন পিটিশন শুরু করেছেন তাঁরা। অন্তত দেড় হাজার মানুষ তাতে সায় দিয়ে সই করেছেন। 

পিটিশনটি শুরু করেছেন অজয় মিত্তল নামে এক ব্যক্তি। তিনি মেট্রোর জেনারেল ম্যানেজারের সঙ্গে দেখা করতে চেয়েছেন। পিটিশনটিতে দাবি করা হয়েছে, কলকাতা মেট্রোর অপারেটিং এক ঘণ্টা বাড়িয়ে দিলে নাগরিকদের সুবিধা হবে। অফিস ও কর্মস্থল থেকে ঘরে ফেরা সহজ হবে এবং মহিলারা বিশেষভাবে উপকৃত হবেন। পিটিশনে আরও বলা হয়েছে যে, অনলাইনে পাওয়া তথ্য দেখায় যে দিল্লি, চেন্নাই এবং বেঙ্গালুরুতে মেট্রো পরিষেবার সময় কলকাতার চেয়ে বেশি। ২৬ জুন পিটিশনটি আপলোড করা হয়। 

আরও পড়ুন

পিটিশনকারী জানিয়েছেন, দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়ে ৯টা ২৮ মিনিটে। কিন্তু কলকাতায় বহু মানুষের ফিরতে একটু রাত হয়ে যায়। তিনি ডানলপে বোনের বাড়ি থেকে হাজরা মেট্রোয় ফিরবেন বলে ঠিক করেন। তিনি যতক্ষণে বরানগর স্টেশনে পৌঁছন, শেষ মেট্রো স্টেশন থেকে ছেড়ে চলে যায়। এদিকে কলকাতায় রাতে বাস কম মেলে। বিকল্প শুধু অ্যাপ ক্যাব বা ট্যাক্সিই ভরসা। কিন্তু তাতে প্রচুর টাকা ভাড়া। সবার পক্ষে তা সম্ভব নয়। 

Advertisement

কলকাতা মেট্রোর নেটওয়ার্ক প্রায় ৪৭ কিমি বিস্তৃত এবং তিনটি লাইন রয়েছে - দক্ষিণেশ্বর এবং নিউ গড়িয়ার মধ্যে উত্তর-দক্ষিণ করিডোর; পূর্ব-পশ্চিম করিডোর, যা এখন সেক্টর ৫ এবং শিয়ালদার মধ্যে চালু আছে; এবং জোকা-এসপ্ল্যানেড করিডোর, এখন জোকা এবং তারাতলার মধ্যে চালু আছে। তিনটি লাইনে ৪০টি স্টেশন রয়েছে যা এখন চালু।

উত্তর-দক্ষিণ করিডোর (নতুন গড়িয়া এবং দক্ষিণেশ্বরের মধ্যে) সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটি কোভিডের আগের সপ্তাহের দিনগুলিতে ৬ লাখেরও বেশি যাত্রী নিয়ে গিয়েছিল। এবং এখন সেই সংখ্যক যাত্রীর পরিষেবা ফিরে এসেছে বলেই মেট্রো সূত্রে খবর।

প্রথম এবং শেষ মেট্রো সাধারণত সকাল ৬.৫০ এবং ৯.৪০টায় দমদম এবং নিউ গড়িয়া থেকে ছেড়ে যায়। প্রথম ও শেষ মেট্রো দক্ষিণেশ্বর ছাড়ে সকাল ৭টা এবং রাত ৯.২৮ মিনিটে। পূর্ব-পশ্চিম লাইনে, প্রথম এবং শেষ ট্রেন শিয়ালদহ থেকে ছাড়ে সকাল ৬.৫৫ মিনিট এবং ৯.৩৫ মিনিটে। সেক্টর ৫ থেকে, প্রথম এবং শেষ ট্রেন সকাল ৭টা এবং ৯.৪০ টায় ছেড়ে যায়। জোকা-তারাতলা করিডোরে পরিষেবা বিকেল ৫.৩০টার আগে শেষ হয়।

অথচ দিল্লি মেট্রোর নেটওয়ার্ক ৩৯০ কিলোমিটার এবং ২৮৬টি স্টেশন কভার করে ১২টি লাইন রয়েছে — ট্রেনগুলি কলকাতা মেট্রোর চেয়ে বেশি সময় চলে। সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত মেট্রো পাওয়া যায় দিল্লিতে। কলকাতা মেট্রোর বেশিরভাগ আধিকারিক "রক্ষণাবেক্ষণ"কে সময় বাড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হিসাবে উল্লেখ করেছেন। তাই মেট্রোর সময় সময় বাড়ানোর সম্ভাবনা আপাতত নেই বলেই কলকাতা মেট্রো সূত্রে খবর।

এক আধিকারিক জানিয়েছেন, কিছু সীমাবদ্ধতা রয়েছে। রক্ষণাবেক্ষণ এক এবং জনবল অন্য। আমরা এখন দুটি রোস্টার নিয়ে কাজ করি। রোস্টারগুলির মধ্যে আট থেকে ১২ ঘন্টা পর্যন্ত স্থানান্তর অন্তর্ভুক্ত। আরও ট্রেন চালানোর জন্য আমাদের তিনটি রোস্টার দরকার। এর জন্য আরও কর্মীদের প্রয়োজন। যা আপাতত কলকাতা মেট্রোর কাছে নেই। 

অন্যদিকে, লন্ডনের আন্ডারগ্রাউন্ড বা টিউবে ১১টি লাইন রয়েছে। বিভিন্ন লাইনের জন্য আলাদা আলাদা সময় আছে কিন্তু মোটামুটিভাবে শেষ ট্রেনটি একটি টার্মিনাল স্টেশন থেকে রাত ১১টার পরে ছেড়ে যায় এবং প্রথমটি তার দুটি খুব ব্যস্ত লাইন - পিকাডিলি এবং ভিক্টোরিয়াতে সকাল ৫ টার একটু পরে শুরু হয়। কিছু প্রসারিত শুক্রবার রাতে/শনিবার সকালে এবং শনিবার রাতে/রবিবার সকালে সমস্ত রাতের পরিষেবা রয়েছে৷

সিঙ্গাপুরেও মেট্রো পরিষেবা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ট্রেনগুলি সকাল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত চলে। সিঙ্গাপুরের গণ দ্রুত ট্রানজিট (MRT) এর ওয়েবসাইট উল্লেখ করেছে।

 

Advertisement