scorecardresearch
 

Kolkata Municipal Corporation: ভাসছে কলকাতা, কোথায়, কত জল জমল? পুরসভা যা জানাল

রবিবার রাতভর বৃষ্টি হয়েছে। সোমবারও বিরাম নেই। যার জেরে বিপর্যস্ত কলকাতা। উত্তর কলকাতার বেশিরভাগ এলাকাই কার্যত জলে ভাসছে। ক্যামাকস্ট্রিট, বালিগঞ্জ, পার্ক সার্কাস সহ জলমগ্ন শহরের একাধিক এলাকা। নানা জায়গায় রাস্তায় ছিঁড়ে পড়ে রয়েছে বিদ্যুতের তার।

Advertisement
টানা বৃষ্টিতে জলমগ্ন ক্যামাক স্ট্রিট। ফাইল ছবি টানা বৃষ্টিতে জলমগ্ন ক্যামাক স্ট্রিট। ফাইল ছবি
হাইলাইটস
  • রবিবার রাতভর বৃষ্টি হয়েছে। সোমবারও বিরাম নেই।
  • যার জেরে বিপর্যস্ত কলকাতা। উত্তর কলকাতার বেশিরভাগ এলাকাই কার্যত জলে ভাসছে।

রবিবার রাতভর বৃষ্টি হয়েছে। সোমবারও বিরাম নেই। যার জেরে বিপর্যস্ত কলকাতা। উত্তর কলকাতার বেশিরভাগ এলাকাই কার্যত জলে ভাসছে। ক্যামাকস্ট্রিট, বালিগঞ্জ, পার্ক সার্কাস সহ জলমগ্ন শহরের একাধিক এলাকা। নানা জায়গায় রাস্তায় ছিঁড়ে পড়ে রয়েছে বিদ্যুতের তার। শহরের একাধিক জায়গায় গাছ ভেঙে পড়ায় অবরুদ্ধ বিভিন্ন রাস্তা। কলকাতা পুরসভার  হিসেব অনুযায়ী সব থেকে বেশি বৃষ্টি হয়েছে বেহালা ও বালিগঞ্জে।

কলকাতা পুলিশ ও কলকাতা পুরসভা গাছ সরানোর কাজ চালাচ্ছে। তবে বৃষ্টির কারণে ভেঙে পড়া গাছ সরাতে বেগ পেতে হচ্ছে। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, বিভিন্ন রাস্তার নালা প্লাস্টিকে জ্যাম হয়ে রয়েছে। যেকারণে জল আটকে রয়েছে। ঠনঠনিয়া, কলেজস্ট্রিট ইত্যাদি জায়গায় জল জমে রয়েছে। পরিস্থিতি ঠিকঠাক হতে বিকেল হয়ে যাবে বলে জানিয়েছেন মেয়র। 

পুর এলাকায় কোথায় কত বৃষ্টি। ফাইল ছবি

এদিকে রেললাইনে জল জমে সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। অন্যদিকে, সোমবার ফের মেট্রো বিভ্রাট হয়। সকালের দিকে গিরিশ পার্কের পর থেকে কবি সুভাষ পর্যন্ত বন্ধ ছিল মেট্রো পরিষেবা। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনে ট্রেন এবং মেট্রো পরিষেবা ব্যাহত হওয়ায় ভোগান্তির শিকার যাত্রীরা। যদিও পরে দক্ষিণেশ্বর থেকে গিরিশ পার্ক পর্যন্ত পরিষেবা স্বাভাবিক হয়।

আরও পড়ুন

মেট্রো সূত্রের খবর, পার্ক স্ট্রিট থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের মাঝে জল জমে গিয়েছে। তার ফলে বন্ধ অংশিক মেট্রো পরিষেবা। কখন সবকিছু স্বাভাবিক হবে সেবিষয়ে মেট্রোর তরফে কিছু জানানো হয়নি। এর আগে রবিবার বিকেল সাড়ে পাঁচটা থেকে মেট্রো পরিষেবা আংশিক বন্ধ হয়ে যায়। টালিগঞ্জ অর্থাৎ মহানায়ক উত্তম কুমার স্টেশনের পর থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো পরিষেবা প্রায় ঘণ্টাদুয়েক বন্ধ ছিল। সাড়ে সাতটার পর পরিষেবা স্বাভাবিক হয়।

Advertisement
জলমগ্ন কলকাতা।

মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, কলকাতায় ছোট বড় মিলিয়ে মোট ৫৮টি গাছ ভেঙে পড়েছে। সকাল থেকে গাছ সরিয়ে রাস্তা ফাঁকা করার কাজ চলছে। একে তো ভরা কোটালের দাপট আবার তার উপর অঝোর বৃষ্টি, সবমিলিয়ে জলযন্ত্রণা দূর হতে কিছুটা সময় লাগবে বলেই মনে করছে পুর কর্তৃপক্ষ।

সোমবার সকালে ৪ ঘণ্টা ১৪ মিনিট মেট্রো পরিষেবা বন্ধ ছিল পার্ক স্ট্রিট, ময়দান এলাকায়। মেট্রো চলছিল কেবল দক্ষিণেশ্বর থেকে গিরিশ পার্ক এবং টালিগঞ্জ থেকে কবি সুভাষের মধ্যে। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রবিবার সারা রাত বৃষ্টি হয়েছে কলকাতায়। সোমবার সকালেও বৃষ্টির বিরাম নেই। যার জেরে এমনিতেই জলমগ্ন গোটা শহর। 

 

TAGS:
Advertisement