scorecardresearch
 

Kolkata Municipal Corporation: কলকাতায় আর জল জমবে না? নিকাশি সংস্কারে ৫০০ কোটি টাকা পাচ্ছে পুরসভা

শহরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করতে এবং বন্যার ঝুঁকি কমাতে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) থেকে ৫০০ কোটি টাকা অনুদান পাচ্ছে কলকাতা পুরসভা। আগামী ৫ বছরে ১০০ কোটি টাকা করে আসবে পুরসভায় তহবিলে। 

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • শহরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করতে এবং বন্যার ঝুঁকি কমাতে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) থেকে ৫০০ কোটি টাকা অনুদান পাচ্ছে কলকাতা পুরসভা।
  • আগামী ৫ বছরে ১০০ কোটি টাকা করে আসবে পুরসভায় তহবিলে। 

শহরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করতে এবং বন্যার ঝুঁকি কমাতে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) থেকে ৫০০ কোটি টাকা অনুদান পাচ্ছে কলকাতা পুরসভা। আগামী ৫ বছরে ১০০ কোটি টাকা করে আসবে পুরসভায় তহবিলে। 
গত সপ্তাহে দিল্লিতে একটি বৈঠকের সময় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল যেখানে নাগরিক সংস্থা তার পরিকল্পনাগুলি উপস্থাপন করেছিল, যার মধ্যে রয়েছে নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন নির্মাণ, কিছু পুরানোকে আপগ্রেড করা এবং বৃষ্টির জল ধরে রাখতে পারে এমন ধারণ ট্যাঙ্ক তৈরি করা।

কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার সংবাদমাধ্যমকে বলেছেন যে, তহবিল মিলছে, পুরসভা শীঘ্রই কাজের জন্য দরপত্র ডাকবে। 

কসবা এবং যাদবপুরে তিনটি নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন তৈরি হবে, যেগুলির পকেটে বর্ষাকালে সবচেয়ে খারাপ বন্যা হয়৷ পুরসভা ৭টি নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন তৈরি করবে - শিয়ালদার কাছে পামার বাজারে ২টি, ভবানীপুরের নর্দার্ন পার্কে ১টি, আমহার্স্ট স্ট্রিটের কাছে হৃষিকেশ পার্ক বা দমদমের কাছে মিল্ক কলোনিতে, প্রিন্স আনোয়ার শাহ রোড সংযোগকারীর কাছে, গুলশান কলোনিতে। গরফায় চৌভাগা এবং ব্যাংক প্লটের কাছে।

আরও পড়ুন

পামার বাজারে ইতিমধ্যেই একটি ড্রেনেজ পাম্পিং স্টেশন রয়েছে৷ এটি উত্তর এবং মধ্য কলকাতা থেকে বৃষ্টির জলের বেশিরভাগ অংশ বের করে দেয়। সেখানে দুটি নতুন ড্রেনেজ পাম্পিং স্টেশন উত্তর ও মধ্য কলকাতার বড় অংশকে জল জমার হাত থেকে রেহাই দেবে।

অনুদানটি পুকুর খননের জন্যও ব্যবহার করা হবে, যার মধ্যে কয়েকটি বছর ধরে ভরাট করা হয়েছে। প্রতিটি পুকুর, যাকে জল ধরে রাখার ট্যাঙ্কও বলা হয়, ৩৪৬ মিলিয়ন লিটার জল ধরে রাখতে সক্ষম হবে।

পুরসভা সূত্র জানায় যে, বছরের পর বছর ধরে প্রাকৃতিক পরিবেশ ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়েছে এবং এর ফলে জলাবদ্ধতার সমস্যা আরও বেড়েছে।

Advertisement

পরিবেশকর্মীরা বহু বছর ধরে কলকাতার অপরিকল্পিত নগরায়নের সমালোচনা করে আসছেন। কীভাবে বিল্ডিং বাড়াতে দক্ষিণ-পূর্ব কলকাতায় বিপুল সংখ্যক জলাশয় ভরাট করা হয়েছে। জলাশয়গুলি বৃষ্টির সময় প্রাকৃতিক ড্রেন হিসাবে ব্যবহৃত হত এবং তাদের অনুপস্থিতি জলাবদ্ধতার দিকে পরিচালিত করে।

জানা গেছে, কলকাতার জলাবদ্ধতা প্রবণ অঞ্চলে ১,০০০ লিটার ক্ষমতার প্রতিটি ছোট রিটেনশন ট্যাঙ্ক তৈরি করা হবে। এই ধরনের ২৫০টি ছোট ট্যাঙ্ক নির্মাণের প্রস্তাব করেছি যাতে তারা বৃষ্টির জল ধরে রাখতে পারে এবং রাস্তায় বন্যা প্রতিরোধ করতে পারে। ভূগর্ভস্থ ড্রেনগুলি পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে এই ট্যাঙ্কগুলি থেকে জল নিষ্কাশন করা হবে।

 

Advertisement