scorecardresearch
 

New Market Kolkata: হকার-দাপটে ব্যবসা লাটে, বড় আন্দোলন ছকছেন নিউ মার্কেটের পুরনো দোকানদাররা

রাস্তার হকারদের পসরায় নিউমার্কেটের পা ফেলার জায়গা পাওয়া মুশকিল, অনেকেই এই অভিযোগ করছেন বহুদিন থেকে। দীর্ঘদিন ধরে এই সমস্যার সমাধান করতে না পেরে ব্যবসায়ীদের একটি অংশ কলকাতা পুরসভার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। 

Advertisement
নিউ মার্কেট। ফাইল ছবি। নিউ মার্কেট। ফাইল ছবি।
হাইলাইটস
  • রাস্তার হকারদের পসরায় নিউমার্কেটের পা ফেলার জায়গা পাওয়া মুশকিল, অনেকেই এই অভিযোগ করছেন বহুদিন থেকে।
  • দীর্ঘদিন ধরে এই সমস্যার সমাধান করতে না পেরে ব্যবসায়ীদের একটি অংশ কলকাতা পুরসভার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। 

রাস্তার হকারদের পসরায় নিউমার্কেটের পা ফেলার জায়গা পাওয়া মুশকিল, অনেকেই এই অভিযোগ করছেন বহুদিন থেকে। দীর্ঘদিন ধরে এই সমস্যার সমাধান করতে না পেরে ব্যবসায়ীদের একটি অংশ কলকাতা পুরসভার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। 

নিউ মার্কেটের ১৫টি ব্লক জুড়ে বিস্তৃত এবং প্রায় ১ হাজার দোকান রয়েছে। ১ জানুয়ারী নিউমার্কেটের বয়স হবে ১৫০ বছর। বছরের এই সময়ে যখন নিউমার্কেট সাধারণত ভিড়ে পা ফেলার জায়গা থাকে না। কিন্তু দোকান ও মলের সামনে হকারদের পসরা ও মানুষের ভিড়ের জন্য মার খাচ্ছে ব্যবসা। দীর্ঘদিনের ব্যবসায়ীদের এমনটাই অভিযোগ। পরিস্থিতি এমনই যে, রাস্তায় নেমে বিক্ষোভের সিদ্ধান্ত নিচ্ছেন তাঁরা। 

কিছুদিন আগেই একটি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছিল ব্যবসায়ী সমিতি। যেখানে শ্রীরাম আর্কেড, ফিরপোস এবং ট্রেজার আইল্যান্ড-সহ - এই এলাকার অন্য নয়টি বাজারের প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন-যেখানে হকারদের দখলের কারণে ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রায় দু'ঘণ্টার বৈঠক শেষে ব্যবসায়ীরা কলকাতা পুরসভার বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ এনেছেন। যেকারণেই রাস্তা আটকে বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন

এস এস হগ মার্কেটের সাধারণ সম্পাদক উদয় কুমার সাউ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা নিজেদের দুর্দশার কথা তুলে ধরে গত দেড় বছরে কলকাতা পুরসভাকে অনেক চিঠি দিয়েছেন। কাজ হয়নি। সব খোলা জায়গা হকারদের দখলে চলে গেছে। বহু মানুষ পার্কিংয়ের জায়গা পাননা বলে আর নিউমার্কেটে কেনাকাটা করতে আসেন না। উৎসবরে মরসুমেও তাঁদের ব্যবসা মার খাচ্ছে। তাই সবাই মিলে ঠিক করেছেন, রাস্তায় নেমে বিক্ষোভ দেখাবেন। 

দেখা গেছে, নিউ মার্কেটের সামনে প্রায় সব জায়গাতেই হকার রয়েছে। সব ফুটপাথই তাঁদের দখলে। হাঁটার জায়গাও প্রায় নেই বললেই চলে। গাড়ি বা বাইক নিয়েও সমস্যা পড়তে হচ্ছে। কিন্তু পুরোনো মার্কেট কমপ্লেক্সগুলির ভেতরে ক্রেতা খুবই কম। বেশিরভাগ দোকানই ফাঁকা। হগ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি অশোক গুপ্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হকারদের দাপটে নিউমার্কেটে আর পুরোনো ক্রেতারা আসতে চান না। বাংলাদেশের ক্রেতারা সেখানে নির্বাচনের কারণে আসছেন না। কলকাতা পুরসভাকে ভাড়া-ফি সবই দেওয়া সত্ত্বেও কিন্তু তাদের কোনও হেলদোল নেই।

Advertisement

নিউ মার্কেটের ২৭টি প্রবেশপথ এবং প্রস্থান বিভিন্ন জোন কভার করে। যার মধ্যে রয়েছে পুরোনো মার্কেট কমপ্লেক্স, বহুতল নতুন কমপ্লেক্স, সবজি বাজার এবং পোল্ট্রি-ফিশ-মিট কর্নার। অভিযোগ, হুমায়ুন প্লেস, লিন্ডসে স্ট্রিট এবং বার্ট্রাম স্ট্রিট-সহ নিউ মার্কেটের আশেপাশের এই এলাকাটি আর পরিবার নিয়ে আসার যোগ্য নেই। এমনই পরিস্থিতি করেছে হকাররা। বহুবার পুরসভাকে আবেদন জানিয়েও কাজ হয়নি। যেকারণেই রাস্তা বন্ধ রেখে বিক্ষোভে নামা ছাড়া উপায় নেই।

তবে পুরসভা সূত্রে খবর, নিউমার্কেটের ১৫০ বছর উদযাপনের আগেই নিউমার্কেটে সংস্কারের কাজ শুরু হবে। তহবিলও বরাদ্দ হয়েছে। নিউ মার্কেটে একটি স্মারক ডাকটিকিট বের করার জন্য প্রধান পোস্টমাস্টার জেনারেলকে চিঠি দেওয়া হয়েছে। পুরসভার বাজার বিভাগ সূত্রে খবর, হকার ইস্যুতে টাউন ভেন্ডিং কমিটি কাজ করছে।

 

Advertisement