scorecardresearch
 

মমতা বন্দ্যোপাধ্য়ায়কে নিয়ে 'মিম' Post, এক্স ইউজারকে ওয়ার্নিং পুলিশের, জানুন গোটা ঘটনা

দুই সোশ্যাল মিডিয়া ইউজারকে নোটিশ পাঠাল কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। অভিযোগ, ওই দুই ইউজার একটি পোস্টে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে আক্রমণাত্মক এবং উস্কানিমূলক ভিডিও পোস্ট করেছেন।

Advertisement
Mamata Banerjee (File Photo) Mamata Banerjee (File Photo)
হাইলাইটস
  • দুই সোশ্যাল মিডিয়া ইউজারকে নোটিশ পাঠাল কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ
  • অভিযোগ, ওই দুই ইউজার একটি পোস্টে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে আক্রমণাত্মক এবং উস্কানিমূলক ভিডিও পোস্ট করেছেন

দুই সোশ্যাল মিডিয়া ইউজারকে নোটিশ পাঠাল কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। অভিযোগ, ওই দুই ইউজার একটি পোস্টে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে আক্রমণাত্মক এবং উস্কানিমূলক ভিডিও পোস্ট করেছেন। অজ্ঞাতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে পুলিশ।

@SoldierSaffron7 এবং @Shalendervoice নামের দুটি এক্স হ্যান্ডেল থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের 'আপত্তিকর' মিম শেয়ার করা হয় বলে অভিযোগ। পুলিশ ওই পোস্টের রিপ্লাই বক্সে লেখে, 'আপনাদের অবিলম্বে নাম এবং ঠিকানা-সহ সম্পূর্ণ পরিচয় প্রকাশ করতে নির্দেশ দেওয়া হচ্ছে। যদি তথ্য প্রকাশ না করেন, তবে সাইবার ক্রাইমের 42 CrPC ধারা অনুযায়ী আইনি পদক্ষেপের জন্য দায়ী থাকবেন।' সর্বশেষ আপডেট অনুযায়ী, এর পর @Shalendervoice নিজের পোস্ট মুছে ফেলে। 

পুলিশ নোটিশে লেখে, 'লক্ষ্য করা গেছে, আপনারা আপত্তিকর, বিদ্বেষপূর্ণ এবং উস্কানিমূলক পোস্ট করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন। এই ধরনের বার্তা পোস্ট করার জন্য 149 CrPC ধারার অধীনে  সাইবার পুলিশ স্টেশন কলকাতা পুলিশ আপনার বিরুদ্ধে নোটিশ জারি করেছে।' নোটিশে পুলিশ এও লিখেছে, এই ভিডিওটি আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর বিরূপ প্রভাব ফেলছে।

আরও পড়ুন

এদিকে কলকাতা পুলিশের এই নোটিশ সামনে আসার পর নানা মহল থেকে প্রতিক্রিয়া আসতে শুরু করে। কেউ কেউ দাবি করেন, বাক স্বাধীনতায় পুলিশ হস্তক্ষেপ করছে। 

X হ্যান্ডেল ব্যবহারকারী @SoldierSaffron7 পুলিশের নোটিশে প্রতিক্রিয়া জানিয়ে লেখেন, 'কলকাতা পুলিশ শুধু মমতা ব্যানার্জিকে নিয়ে মিম পোস্ট করার জন্য নোটিশ দিচ্ছে। যারা বলে ভারতে বিজেপি সরকারের অধীনে গণতন্ত্র নেই তাদের মাঝে মাঝে পশ্চিমবঙ্গে আসা উচিত। এত বাক স্বাধীনতা বাংলায়!"

কলকাতা পুলিশের সেই নোটিশ
কলকাতা পুলিশের সেই নোটিশ

আর একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী লেখেন, 'পুলিশের তরফ থেকে একজন সাধারণ মানুষকে হুমকি দেওয়ার এটি কী রকম পন্থা? পুলিশ কি একজন মিম ভিডিও নির্মাতাকে এভাবে হুমকি দেবে? পুলিশের ভুলে যাওয়া উচিত নয়, প্রত্যেকের মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। এই ধরনের হুমকিতে কেউ ভয় পাবে না। যান এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে বলুন, একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী লিখেছেন।' 

Advertisement

আবার পুলিশ যে পোস্ট করে তার মধ্যে একটি কমিউনিটি নোটও পাওয়া যায়। সেখানে লেখা ছিল,'এই পেজের অ্যাডমিন শুধু একটি মিম পোস্ট করেছেন। যেটি মোটেও অসম্মানজনক ছিল না। এটি বাকস্বাধীনতার মধ্যেই পড়ে।' 

নিজের ভিডিও দেখে প্রতিক্রিয়া প্রধানমন্ত্রী মোদীর
নিজের ভিডিও দেখে প্রতিক্রিয়া প্রধানমন্ত্রী মোদীর

এদিকে কলকাতা পুলিশের সেই নোটিশ সমাজমাধ্যমে আসার পর বিজেপি সমর্থকরা পাল্টা ভিডিও পোস্ট করতে থাকেন। তাঁদেরই মধ্যে কৃষ্ণা নামের একজনের ভিডিও শেয়ার করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে প্রধানমন্ত্রী লেখেন, 'আপনাদের সবার মতো, নিজের নাচ দেখে আমিও আনন্দ উপভোগ করছি।' আসলে সেই ভিডিওতে দেখা যাচ্ছে, এআই প্রযুক্তির ব্যবহারে তৈরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো দেখতে একজন নাচ করছে। 

(Input by-  Rishabh Sharma)

Advertisement