scorecardresearch
 

ঘরে বসে বিলেতের দুর্গাপুজো করবেন কলকাতার পুরোহিত

ঘরে বসে বিলেতের দুর্গাপুজো করবেন কলকাতার পুরোহিত সুবীর চ্যাটার্জি। করোনার কারণে বিমান যাতায়াতে বিধিনিষেধ। তাঁর বাড়িতে তৈরি হচ্ছে পুজোর আবহ।

Advertisement
পুজো করছেন সুবীর চ্যাটার্জি (ফাইল ছবি) পুজো করছেন সুবীর চ্যাটার্জি (ফাইল ছবি)
হাইলাইটস
  • ঘরে বসে বিলেতের দুর্গাপুজো করবেন সুবীর চ্যাটার্জি
  • তাঁর বাড়িতে তৈরি হচ্ছে পুজোর আবহ
  • পুজোতেও লাগল ডিজিটাল-ছোঁয়া

ঘরে বসে বিলেতের দুর্গাপুজো করবেন কলকাতার পুরোহিত সুবীর চ্যাটার্জি। করোনার কারণে বিমান যাতায়াতে বিধিনিষেধ। তাঁর বাড়িতে তৈরি হচ্ছে পুজোর আবহ। 
দেশের বাইরে অনেক জায়গায় দুর্গাপুজোর আয়োজন করা হয়। বলা হয়, সেখানে একদল বাঙালি রয়েছেন, সেখানে দুর্গাপুজো হবেই। তাই লন্ডনই বা বাদ যায় কেন? সেখানে জমজমাট করে পুজো হত। তবে এবার তাতে ছেদ পড়েছে। 
দুর্গাপুজো মিলিয়ে দিল দুই শহরকে। কলকাতার সঙ্গে লন্ডনের দূরত্ব কমতে চলেছে দেবী দুর্গার আগমনের মাধ্যমে। করোনাকালে ডিজিটালের এই যুগে পুজোতেও লাগল ডিজিটাল-ছোঁয়া। 
প্রবাসে থেকে যাঁরা নিজের দেশের মাটির কথা মনে করেন, পুজোর সময় তাঁরা শারদ উৎসবে। ব্যতিক্রম হল এই বছরটা। আর সে সময় বাড়িতে ফিরতে পারলে তো কথাই নেই। তবে করোনা অতিমারীর তাণ্ডবে সবারই  প্রায় একই দুশ্চিন্তা ছিল, এবার পুজো ঠিক কেমন ভাবে হবে? কলকাতায় মণ্ডপ বাঁধা শুরু হলেও লন্ডনে এ বছর পুজোর কোনও অনুমতি মেলেনি।
এই অবস্থায় সুদূর লন্ডনের পুজো হবে খোদ কলকাতায়। পুরোহিত সুবীর চ্যাটার্জি প্রতি বছর লন্ডন যেতেন। এবার য়েন দেবী দুর্গা তাঁর বাড়িতেই আসছেন। লন্ডনের অরপিংটনে গত দুই বছর ধরে কয়েকটি বাঙালি পরিবার উদ্যোগ শুরু হয় পুজো। মূলত মহিলাই এর পরিচালনার দায়িত্বে। 'উৎসব' নামের সংগঠন পুজোর আয়োজক। ২০১৮ সালে প্রথম বছরেই লন্ডনের সেরা পুজোর শিরোপা পায় এই পুজো কমিটি। এবার করোনা-কালে অনুমতি না মেলায় পুজোর আয়োজন করা হবে সুদূর কলকাতা থেকে।
উৎসব-এর পক্ষ থেকে জানানো হয়েছে, পুরোহিত মশাইয়ের বাড়িতে তাঁদের প্রতিমার ছবি সাজানো হবে। সেখানেই পুজো হবে। ডিজিটাল স্ট্রিমিং মারফৎ লন্ডনবাসীরা পুজো দিতে পারবেন। জুমের মাধ্যমে থাকছে নিজের মতো পুজো দেওয়ার ব্যবস্থা। সেইসঙ্গে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও। এই উদ্যোগের সাথে আছেন প্রখ্যাত অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। তিনি জানান, "এই করোনা কালে পুজোও এবার ডিজিটাল। অরপিংটন,লন্ডনের  পুজো এবার হবে কলকাতায়।ডিজিটাল মাধ্যমে পুজোর এই আয়োজন সার্থক হোক এই প্রার্থনা করি।"
পুরোহিত সুবীর চ্যাটার্জি বললেন, "পুজো ডিজিটাল উপায়ে হলেও সবাইকে কিন্তু স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে।"
উৎসব অরপিংটনের পক্ষে কথা বললেন সিমকি দাস, অর্ণব সেনরা। তাঁরা বলেন," যে ভাবে আগে পুজো হত, এই অতিমারীর সময় এ বছর তা করা সম্ভব হচ্ছে না। কলকাতার কিছু বন্ধু এই উদ্যোগের সঙ্গে সহযোগিতা করায়, কলকাতা থেকেই এবার পুজোর ব্যাবস্থা হয়েছে।"

Advertisement

Advertisement