scorecardresearch
 

mamata Banerjee on Govt Service : সরকারি দফতরে ইন্টার্নশিপ করতে পারবেন ছাত্র-ছাত্রীরা, বেতন ১০ হাজার, পরে চাকরিও; ঘোষণা মমতার

ছাত্র-ছাত্রীদের বড় জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠরত ছাত্র-ছাত্রীরা সরকারি দফতরে ইন্টার্নশিপ করতে পারবেন।

Advertisement
Mamata Banerjee Mamata Banerjee
হাইলাইটস
  • ছাত্র-ছাত্রীদের বড় জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠরত ছাত্র-ছাত্রীরা সরকারি দফতরে ইন্টার্নশিপ করতে পারবেন

ছাত্র-ছাত্রীদের বড় জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠরত ছাত্র-ছাত্রীরা সরকারি দফতরে ইন্টার্নশিপ করতে পারবেন। এক বছরের জন্য এই প্রশিক্ষণ দেওয়া হবে। সেজন্য মাসে ১০ হাজার টাকা দেওয়া হবে। ধনধান্য স্টেডিয়াম থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।  

তিনি জানান, এই ১০ ইন্টার্নশিপ শেষ হওয়ার পর যারা যোগ্য তাদের সরকারি চাকরি পাওয়ার সুবিধা থাকবে। তাদের অগ্রাধিকার দেওয়া হবে। সরকারি কাজে যাতে ছাত্র-ছাত্রীরা অল্প বয়স থেকেই প্রশিক্ষণ পেয়ে যান, সেজন্যই এই পদক্ষেপ বলে ঘোষণা মুখ্যমন্ত্রীর। তিনি আরও জানান, আজ সোমবার থেকেই এই প্রকল্প চালু হচ্ছে। 

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, 'ইনটার্নশিপ স্কিম আজ থেকেই শুরু হল। আমি চাই ছোটবেলা থেকেই ছেলেমেয়েরা সরকারি কাজের সঙ্গে প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণ ঠিক মতো নিতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ দেওয়া হবে। কলেজে ও বিশ্ববিদ্যালয়ে যারা পড়বে তাদের এটা দেওয়া হবে।' 

আরও পড়ুন

মুখ্যমন্ত্রীর আরও সংযোজন, 'পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট থেকে লোক তুলে আনার চেষ্টা করা হচ্ছে।  ইনটার্নশিপ করার সময় দশ হাজার টাকা রেমুনারেশান পাবেন। ছাত্র জীবন থেকে প্রশাসনিক ধারনা হয়ে যাবে। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ দেওয়া হবে। তারপর যোগ্যতার বিচারে চাকরি দেওয়া হবে।'

মুখ্যমন্ত্রী আরও জানান, ওবিসি স্কিমের টাকা কেন্দ্র বন্ধ করলেও রাজ্য সরকার মেধাশ্রী চালু করেছে। ২ লক্ষ ৫৪ হাজার পড়ুয়া স্কলারশিপ পেয়েছেন। এ বছরে আরও ২ লক্ষ ৭৭ হাজার ছেলেমেয়ে এই টাকা পাবেন। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, যোগ্যশ্রী প্রকল্পের সূচনা করা হল। এই প্রকল্পে বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে শুরু করে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এর নাম যোগ্যশ্রী।

Advertisement

Advertisement