scorecardresearch
 

Mamata On Hawkers: 'একটা হকারের চারটে ডালা চলবে না', ফুটপাথ ক্লিয়ার করতে ডেডলাইন মমতার

শুধু কলকাতা নয়, রাজ্যজুড়ে হকারদের ক্ষেত্রে একই নীতি অনুসরণ করতে হবে বলে মনে করিয়ে দিয়েছেন মমতা। তাঁর সাফ কথা,'সব জেলায় একই নীতি অনুসরণ করতে হবে। লোকাল হকাররা সিদ্ধান্ত নিয়ে রাস্তা ক্লিয়ার করবেন'।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • এক মাস সময় বেঁধে দিলেন মমতা।
  • এই সময়ের মধ্যে ফুটপাথ ছেড়ে দিতে হবে হকারদের।

এখনই বুলডোজার নিয়ে উচ্ছেদ নয়। হকারদের ফুটপাথ খালি করার জন্য এক মাসের সময়সীমা বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্ন সভাঘরে সরকারি জমি জবরদখল ও ফুটপাথ দখল করে হকারি নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন। তারপরই রাস্তায় বুলডোজার দিয়ে শুরু হয় বেআইনি হকার উচ্ছেদ অভিযান। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে আরও একবার মুখ্যমন্ত্রীর স্পষ্ট বার্তা, একটা লোকের চারটে করে ডালা। এতে ওই লোকটাই খাওয়ার সুযোগ পাচ্ছে। হকার নেতাদের টাকা দিয়ে ইচ্ছেমতো ডালা করব, এটা চলবে না। 

শুধু কলকাতা নয়, রাজ্যজুড়ে হকারদের ক্ষেত্রে একই নীতি অনুসরণ করতে হবে বলে মনে করিয়ে দিয়েছেন মমতা। তাঁর সাফ কথা,'সব জেলায় একই নীতি অনুসরণ করতে হবে। লোকাল হকাররা সিদ্ধান্ত নিয়ে রাস্তা ক্লিয়ার করবেন। আমি এক মাস আপনাদের সময় দিলাম। আমরা কেউ ভাঙতে যাব না, উচ্ছেদ করতে যাব না। নিজেদের মধ্যে ঠিক করে নিন। ববি কর্পোরেশনের একটি স্টল তৈরি করেছে। সেটা আপডেট করে সব পুরসভায় দেওয়া হবে। যাতে জল না পড়ে। একটা কাছাকাছি গোডাউন করবে, সেখানে জিনিসপত্র রাখবেন'।

ফুটপাথে হাঁটার জায়গা না থাকায় সাধারণ মানুষ সমস্যায় পড়ছেন। এনিয়ে উদ্বেগ শোনা গিয়েছে মমতার গলায়। তিনি বলেন,''গড়িয়াহাটে তো হাঁটার জায়গা নেই। আমি মিছিল করার দিন দেখলাম, স্টল দেওয়া হয়েছে চারপাশটা খোলা রেখে। পিছন দিকটা আপনারা পুরসভা থেকে ব্যবস্থা করে দিন। প্লাস্টিক দেবেন না। কোনও একটা কিছু করতে হবে, যা ফায়ার ফ্রি। ওদের কালো প্লাস্টিক লাগানোর প্রয়োজন নেই। গ্র্যান্ড হোটেল, পুরসভার গায়ে হকার বসে গিয়েছে। বলছি না সরিয়ে দেওয়া হোক। আমি বলছি, নির্দিষ্ট জোন করে দেওয়া হোক। একটা দিক ফাঁকা থাকবে। তাঁদের একই ধরনের স্টল করে দেওয়া হোক। এমন একটা মেটারিয়াল দিন, যাতে জল না ঢোকে'। 

আরও পড়ুন

Advertisement

এর পাশাপাশি মমতার বার্তা,'একটা লোকের চারটে করে ডালা। হকার নেতাদের টাকা দিয়ে ইচ্ছেমতো ডালা করব, এটা চলবে না। গরিব হকারদের কাছ থেকে চাঁদা তুলবেন না হকার নেতারা। একটা পরিবারে দুটো ভাই থাকতে পারে, তাঁরা যেন বহিরাগত না হয়। এখানে তাঁর পরিবার আছে। আয়ের আর কোনও মাধ্যম নেই। প্রতিটি হকারদের ভেন্ডিং লাইসেন্স নিতে হবে। যাঁরা নেবেন না, তাঁদের হাতজোড় করে বলে দিতে হবে, সরি আপনার জন্য কিছু করতে পারলাম না'। 

এর পাশাপাশি রাস্তার কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা। তাঁর কথায়,'সাদা পাথরে কোনও রাস্তার কাজ হবে না। সাদা পাথর গুঁড়ো হয়ে যায়। কালো পাথর কংক্রিটের কাজ করে। লোকাল মাফিয়ারা করে খাচ্ছে। আমি কেন বদনাম সইব? যারা করে খাচ্ছে তারাই বদনাম করছে। বাঁ হাতে টাকা নিচ্ছে, ডান হাতে বিজেপিকে দিচ্ছে। আমার পার্টি টাকা চায় না। দরকার হলে লোকের কাছে ভিক্ষা করে নেব। সরকারের টাকা নিয়ে কোনও কাজ করব না। এমনকি কেন্দ্রের সরকারি অফিসাররা ৩ শতাংশ খায়। এটা যেন আমাদের এখানে না হয়'।

Advertisement