scorecardresearch
 

Chandrayaan-3: রাকেশ শর্মাকে ভুল করে 'রাকেশ রোশন' বলে ফেললেন মুখ্যমন্ত্রী, Viral ভিডিও

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চন্দ্রযান 3-এর সাফল্যে খুশি। তাঁর একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে, তিনি মহাকাশে পৌঁছানো প্রথম ভারতীয় রাকেশ শর্মার উল্লেখ করেন এবং বলেন, রাকেশ শর্মা যখন মহাকাশে পৌঁছেছিলেন, তখন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাঁর সঙ্গে কথা বলেছিলেন। তবে, রাকেশ শর্মার পরিবর্তে মুখ্যমন্ত্রী ভুল করে 'রাকেশ রোশন' বলে ফেলেন।

Advertisement
চন্দ্রযান-৩ চন্দ্রযান-৩
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চন্দ্রযান 3-এর সাফল্যে খুশি। তাঁর একটি ভিডিও ভাইরাল হয়েছে।
  • তাতে, তিনি মহাকাশে পৌঁছানো প্রথম ভারতীয় রাকেশ শর্মার উল্লেখ করেন এবং বলেন, রাকেশ শর্মা যখন মহাকাশে পৌঁছেছিলেন, তখন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাঁর সঙ্গে কথা বলেছিলেন।
  • তবে, রাকেশ শর্মার পরিবর্তে মুখ্যমন্ত্রী ভুল করে 'রাকেশ রোশন' বলে ফেলেন।

চন্দ্রযান ৩ চাঁদে পৌঁছেছে। সারা দেশে যেন আনন্দের ঢেউ বয়ে গিয়েছে। আগেরবার চাঁদে অবতরণের ঠিক আগেই অঘটন ঘটেছিল। তাই এবারেও সেই মুহূর্তে অত্যন্ত টেনশনের ছিলেন কোটি কোটি দেশবাসী। সকলের যেন হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল। ইসরো-র বিজ্ঞানীরা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ গোটা ভারতের পাশাপাশি অন্যান্য দেশেরও নজর ছিল চন্দ্রযান ৩-এর দিকে। চন্দ্রযান 3-এর সফট ল্যান্ডিং হওয়ার পর সবাই স্বস্তির নিঃশ্বাস ফেলেন। এর পর শুরু হয় অভিনন্দন জানানোর পালা।

প্রধানমন্ত্রী মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অন্যান্য বিজেপি নেতা, কংগ্রেস নেতা এবং অন্যান্য দলের নেতা-মন্ত্রীরা এই কৃতিত্বের জন্য ইসরোকে অভিনন্দন জানিয়েছেন।  

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চন্দ্রযান 3-এর সাফল্যে খুশি। তাঁর একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে, তিনি মহাকাশে পৌঁছানো প্রথম ভারতীয় রাকেশ শর্মার উল্লেখ করেন এবং বলেন, রাকেশ শর্মা যখন মহাকাশে পৌঁছেছিলেন, তখন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাঁর সঙ্গে কথা বলেছিলেন। তবে, রাকেশ শর্মার পরিবর্তে মুখ্যমন্ত্রী ভুল করে 'রাকেশ রোশন' বলে ফেলেন। ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মাকে রাকেশ রোশন বলে ফেলায় তাঁর সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। শুধু তাই নয়, তিনি শুরুতে বলে ফেলেন যে, রাকেশ রোশন চাঁদ থেকে কথা বলেছিলেন। পরে অবশ্য শুধরে সেটি মহাকাশ বলেন। তবে তা সত্ত্বেও এই নাম বিভ্রাটের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হয়েছে।

আরও পড়ুন

এটি তো সামান্য নাম বিভ্রাট মাত্র। হতেই পারে। কিন্তু আরও বড় তথ্যগত ভুল করে বসলেন রাজস্থানের যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অশোক চন্দনা। চন্দ্রযান ৩ অভিযান সম্পর্কে তিনি বলে বসেন, 'চাঁদে যাওয়া সমস্ত অভিযাত্রীদের অভিবাদন জানাই'।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় চন্দনা বলেন, 'আমরা সফল হয়েছি এবং নিরাপদে অবতরণ করেছি। আমরা যাত্রীদের অভিবাদন জানাই।'

Advertisement

বুধবার সন্ধ্যা ৬.৪০-এ চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে চন্দ্রযান-৩। চাঁদে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে দিয়েছে ল্যান্ডার 'বিক্রম'। অবতরণের সময়ের ছবি পাঠিয়েছে বিক্রম। ল্যান্ডার এবং MOX-ISTRAC, বেঙ্গালুরুর মধ্যে সংযোগ স্থাপন করা হয়েছে। ইসরোর পোস্ট করা ছবিগুলি ল্যান্ডারের বিশেষ ক্যামেরা থেকে নেওয়া হয়েছে।

ভারত এখন বিশ্বের চতুর্থ দেশ, যারা চাঁদে সফট ল্যান্ডিং করেছে। চন্দ্রযানের ল্যান্ডার সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। চন্দ্রযানের সফল অবতরণের পর ISRO সেই বিষয়ে টুইট করেছে। ISRO জানিয়েছে, 'ভারত, আমি আমার গন্তব্যে পৌঁছেছি, আপনিও। চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে সফট ল্যান্ডিং করেছে। অভিনন্দন ইন্ডিয়া।'

Advertisement