scorecardresearch
 

Monsoon Big Update: দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে শুরু হচ্ছে বর্ষার ভারী বৃষ্টি, কবে থেকে?

পশ্চিম-মধ্য ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হতে চলেছে। শুক্রবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে সক্রিয় হবে মৌসুমী বায়ু।

Advertisement
আবহাওয়ার পূর্বাভাস আবহাওয়ার পূর্বাভাস
হাইলাইটস
  • ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হতে চলেছে।
  • শুক্রবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা।

মাঝে মধ্যে বৃষ্টি পড়লেও হাঁসফাঁস গরম থেকে মুক্তি মিলছে না। দক্ষিণবাসীর প্রশ্ন, বর্ষা কবে আসবে? ঝমঝমিয়ে বৃষ্টির আশা করছেন সকলেই। কিন্তু শ্রাবণের বারিধারার দেখা নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হয়ে গিয়েছে। আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে প্রবেশ করবে মৌসুমী বায়ু। সেই সঙ্গে কয়েকটি ভারী বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। 

পশ্চিম-মধ্য ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হতে চলেছে। শুক্রবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে সক্রিয় হবে মৌসুমী বায়ু। আবহাওয়া দফতরের মতে, বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে। এর ফলে আগামী ৩-৪ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ।

উত্তরবঙ্গে কোথায় কোথায় বৃষ্টি?

আরও পড়ুন

উত্তরবঙ্গে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে ভারী বৃষ্টি চলবে। তবে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে। শনিবার ও রবিবার মালদা ও দুই দিনাজপুরের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে কোথায় কোথায় বৃষ্টি?

আগামী কয়েকদিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে চলেছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ  এলাকায়। শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সেই সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে বৃষ্টি বেশির সম্ভাবনা।

শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা। সব জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টি হতে পারে। কয়েক জায়গায় রয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

Advertisement

Advertisement