scorecardresearch
 

Mamata Banerjee On Oppositions: 'রাম-বাম এক হয়ে গিয়েছে,' BJP-সহ বিরোধীদের একযোগে টার্গেট মমতার

কয়েকমাসের মধ্যেই পঞ্চায়েত নির্বাচন । তার আগেই নতুন কর্মসূচি ঘোষণা করল তৃণমূল। পঞ্চায়েত ভোটকে সামনে রেখেই সোমবার দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে বসেছিল তৃণমূলের সভা৷ এদিনই ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি ঘোষণা করা হল দলের পক্ষ থেকে। আর সেখানেই কেন্দ্র থেকে বিরোধী সবাইকে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো।

Advertisement
বিরোধীদের প্রতিহিংসার রাজনীতি নিয়ে সরব মমতা বিরোধীদের প্রতিহিংসার রাজনীতি নিয়ে সরব মমতা

কয়েকমাসের মধ্যেই পঞ্চায়েত নির্বাচন । তার আগেই নতুন কর্মসূচি ঘোষণা করল তৃণমূল। পঞ্চায়েত ভোটকে সামনে রেখেই সোমবার  দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে বসেছিল তৃণমূলের সভা৷ এদিনই ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি ঘোষণা করা হল দলের পক্ষ থেকে। আর সেখানেই কেন্দ্র থেকে বিরোধী সবাইকে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। 

'রাম-বাম এক হয়ে গিয়েছে'
মঞ্চে রাম-বাম জোট নিয়ে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মন্তব্য করেন, "আমরা কেউ কখনও কোনওদিন ডিরেক্ট বিজেপি করিনি। কারণ ওই দলের আদর্শ মানতে পারিনি। একাকীত্ব বলে না। ওদের মতাদর্শও একাকীত্বের মতো। আমরা খাব, আর কেউ খাব না, এটা হয় না। আমি একটা ধর্ম পালন করব, অন্য ধর্মকে মানব না। সেটা হয় না।" কংগ্রেস-বামকে আক্রমণ শানিয়েছেন মমতা। সরাসরি বিরোধীদের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতি করার অভিযোগ করেছেন তিনি ৷ আর এমন দেশের অন্য কোনও রাজ্যে হয় না বলেও দাবি করেছেন তৃণমূল নেত্রী ৷ আবার টেনে এনেছেন তাঁর বিরোধী নেত্রী থাকার সময়ের কথা ৷ সেই সময় তাঁরা গঠনমূলক রাজনীতি করতেন বলেও দাবি করেছেন মমতা ৷ 

বিজেপিকে কী বার্তা?
এদিন নজরুল মঞ্চ  সরাসরি বিজেপির নাম নেননি তৃণমূলনেত্রী। তারপরও কড়া ভাষায় বিঁধেছেন গেরুয়া শিবিরকে। এই বিষয়ে তৃণমূলনেত্রী বলেন, ‘‌আগে গুলির ফোয়ারা দেখতাম আমরা। আজ যারা কাজ নেই শুধু বড় বড় কথা বলছে তাদের বলব আমরা যখন বিরোধী ছিলাম তখন ধ্বংসাত্মক কিছু করিনি। রাজনৈতিক প্রতিহিংসার নামে যে কুকথা এই রাজ্যে যা হয় তা কোথাও হয় না। উন্নয়নের তথ্য না দিয়ে প্রত্যেকদিন কুকথা বলে চলেছে। ভোটের কথা মাথায় রেখে কিছু করি না। আমরা ঐক্যবদ্ধ ভারত, বৈচিত্র‌্যের মধ্যে ঐক্যের ভারতের পক্ষে। আমাদের মানুষের প্রতি দায়বদ্ধতা আছে। তাই মানুষের দরজায় যাবে তৃণমূল কংগ্রেস।’‌

Advertisement

কেন্দ্রকে নিয়ে অসন্তোষ
ফের একবার ১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন মমতা বন্দ্য়োপাধ্যায় । সাংবাদিকরা ১০০ দিনের প্রকল্পের বকেয়া টাকা নিয়ে প্রশ্ন করতেই সৌজন্যতা দেখান বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "১০০ দিনের কাজে বাংলা ঠিকমতো টাকা পাইনি। দেরি করে টাকা পাঠালে পরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়ন করতে সমস্যা হয়। আমি এই নিয়ে তিনবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। কিন্তু, এখন আমি কিছু বলব না। কারণ তাঁর মা মারা গিয়েছেন। এটা ব্যক্তিগত শোকের সময়। ফলে এখনই এই নিয়ে কিছু বলতে চাইছি না।"  যদিও মমতা এদিন স্পষ্টভাবে জানিয়ে দেন বর্তমানে ১০০ দিনের কাজের ক্ষেত্রে কেন্দ্রের তরফে ছয় হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। তৃণমূলনেত্রী বলেন, "যারা কাজ করছে তাঁদের টাকাও দেওয়া হয়নি আর পরবর্তী কাজও দেওয়া হয়নি। এটা অন্যায়, এটা সংবিধান বিরোধী। টাকা না পাঠালেও আমার নিজেরা টাকা খরচ করেছি। আমি তিনবার দেখা করেছি প্রধানমন্ত্রীর সঙ্গে। ছয় হাজার কোটি টাকা বকেয়া রয়েছে, এ কথা জানিয়েছি। সেদিন গঙ্গা মিশন নিয়ে বৈঠকেও প্রধানমন্ত্রীকে বিষয়টি জানিয়েছি।"

 
 

 

 

Advertisement