scorecardresearch
 

Joka-Taratala Metro: ৩০ ডিসেম্বরই রাজ্য পাচ্ছে জোকা-তারাতলা মেট্রো ও বন্দে ভারত ট্রেন, উদ্বোধন করবেন মোদী

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় গঙ্গা পরিষদের (National Ganga Council) বৈঠকে যোগ দিতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী নিজেই সেই পরিষদের সভাপতি। পরিষদের সদস্য-রাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে ওই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee) থাকতে পারেন।

Advertisement
৩০ তারিখেই জোকা-তারাতলা মেট্রো-বন্দে ভারতের সূচনা, অপেক্ষা মোদীর সময়ের ৩০ তারিখেই জোকা-তারাতলা মেট্রো-বন্দে ভারতের সূচনা, অপেক্ষা মোদীর সময়ের
হাইলাইটস
  • ৩০ তারিখ প্রায় সারাদিন ধরে বিভিন্ন কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর
  • ক মঞ্চে থাকতে পারেন মোদী, মমতা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় গঙ্গা পরিষদের (National Ganga Council) বৈঠকে যোগ দিতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী নিজেই সেই পরিষদের সভাপতি। পরিষদের সদস্য-রাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে ওই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee) থাকতে পারেন। গঙ্গা পরিষদের সদস্য হিসেবে পশ্চিমবঙ্গ ছাড়াও অন্য রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড। সবকিছু ঠিকঠাক থাকলে ওইসব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও বৈঠকে যোগ দিতে পারেন। সেই উচ্চপর্যায়ের বৈঠকের প্রস্তুতি শুরু করেছে নবান্ন।

সূত্রের খবর, ৩০ তারিখ প্রায় সারাদিন ধরে বিভিন্ন কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। পিএমও (PMO) সূত্রে জানা গিয়েছে, ৩০ ডিসেম্বর সকালে দিল্লি থেকে বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে নামবেন। এর পর কলকাতা বিমানবন্দর থেকে বায়ুসেনার বিশেষ কপ্টারে রেসকোর্স ময়দানে নামবেন নরেন্দ্র মোদী।  এর পর নৌবাহিনীর বিশেষ কার্যালয়ে পৌঁছবেন। সেখানে জাতীয় গঙ্গা পরিষদের বৈঠক করবেন। এই অনুষ্ঠানেই এক মঞ্চে থাকতে পারেন মোদী, মমতা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন:West Bengal Local Trains Cancelled: বড় খবর, শিয়ালদা ডিভিশনের একাধিক রুটে বাতিল বহু লোকাল ট্রেন

গঙ্গা পরিষদের বৈঠক শেষ করে প্রধানমন্ত্রী যেতে পারেন মিলেনিয়াম পার্কে (Millennium Park)। সেখানে কলকাতা বন্দরের ১৫০ বছর উপলক্ষে একটি ভাস্কর্যের উদ্বোধন করবেন তিনি। মিলেনিয়াম পার্ক থেকে নৌবাহিনীর বিশেষ  জলযানে চড়ে যাবে হাওড়া স্টেশনে (Howrah Station)। হাওড়া স্টেশন থেকে একাধিক রেল প্রকল্পের উদ্বোধন করবেন। হাওড়া রেল স্টেশন থেকেই জোকা- তারাতলা মেট্রোর (Joka-Taratala Metro) সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী। সূচনা হতে পারে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের (Howrah - New Jalpaiguri Vande Bharat Express)। এছাড়াও একাধিক রেল লাইনের সম্প্রসারণের সূচনা করবেন প্রধানমন্ত্রী।

Advertisement

জোকা-তারাতলা মেট্রোর সূচনা নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, 'আমরা প্রধানমন্ত্রীর দফতর থেকে সময় চেয়েছি। প্রধানমন্ত্রী সময় দিলেই জোকা-তারাতলা মেট্রো ও বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করবেন প্রধানমন্ত্রী।'

হাওড়া স্টেশন থেকে রাজভবনে যেতে পারেন নরেন্দ্র মোদী। সেখানে নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন। সিভি আনন্দ বোস রাজ্য়পাল হয়ে আসার পর এই প্রথম বাংলায় আসছেন প্রধানমন্ত্রী।

Advertisement