scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee: 'অঙ্গীকার নিয়ে...' বুদ্ধদেব-প্রয়াণে শোকজ্ঞাপনে কী লিখলেন মোদী?

বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে দক্ষিণ কলকাতার বালিগঞ্জে পাম অ্যাভিনিউর বাড়িতে জীবনাবসান হয় বুদ্ধদেবের। আজ তাঁর দেহ সংরক্ষণ করা হবে। শুক্রবার শেষযাত্রা বুদ্ধদেবের। তারপরে তাঁর ইচ্ছানুসারে দেহ দান করা হবে।

Advertisement
'অঙ্গীকার নিয়ে...' বুদ্ধদেব-প্রয়াণে শোকজ্ঞাপনে কী লিখলেন মোদী? 'অঙ্গীকার নিয়ে...' বুদ্ধদেব-প্রয়াণে শোকজ্ঞাপনে কী লিখলেন মোদী?
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুতে শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে বৃহস্পতিবার রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুতে শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স হ্যান্ডেলে মোদী লিখেছেন,'পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুতে শোকাহত। তিনি একজন রাজনৈতিক নেতা ছিলেন, যিনি অঙ্গীকার নিয়ে রাজ্যের সেবা করেছিলেন। তাঁর পরিবার ও সমর্থকদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ওম শান্তি।'

বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে দক্ষিণ কলকাতার বালিগঞ্জে পাম অ্যাভিনিউর বাড়িতে জীবনাবসান হয় বুদ্ধদেবের। আজ তাঁর দেহ সংরক্ষণ করা হবে। শুক্রবার শেষযাত্রা বুদ্ধদেবের। তারপরে তাঁর ইচ্ছানুসারে দেহ দান করা হবে। বৃহস্পতিবার মরদেহের চক্ষু থেকে কর্নিয়া সংগ্রহের প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। শুক্রবার সকাল ১১টায় পিস ওয়ার্ল্ড থেকে বুদ্ধদেবের মরদেহ নিয়ে যাওয়া হবে রাজ্য বিধানসভায়। সেখানে মরদেহ থাকবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। সেখান থেকে বেলা ১২টা নাগাদ দেহ নিয়ে আসা হবে সিপিএমের রাজ্য দফতর আলিমুদ্দিন স্ট্রিটে। সেখানেই মরদেহ শায়িত থাকবে বিকেল ৩টে পর্যন্ত। এরপর দেহ নিয়ে যাওয়া হবে দীনেশ মজুমদার ভবনে সিপিএমের ছাত্র ও যুব সংগঠনের রাজ্য দফতরে। পৌনে ৪টে পর্যন্ত বুদ্ধদেবের দেহ শায়িত থাকবে সেখানে। সেখান থেকে শ্রদ্ধাজ্ঞাপনের পরে মিছিল করে দেহ নিয়ে যাওয়া হবে শিয়ালদার এনআরএস হাসপাতালে। সেখানেই বুদ্ধবাবুর দেহ দান করা হবে।

বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে বৃহস্পতিবার রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মমতা বলেন, 'খুব খারাপ লাগছে। আজ সরকারি ছুটি ঘোষণা করা হল। রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হবে হবে ওঁকে।' বুদ্ধদেবকে শেষশ্রদ্ধা জানাতে তাঁর বাড়িতেও গিয়েছিলেন মমতা। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ মমতা যান বুদ্ধবাবুর ফ্ল্যাটে। যে ফ্ল্যাটে প্রাক্তন মুখ্যমন্ত্রী শেষ সময়ে থাকতেন, তিনি সেখানে যান ও পরিবারের সঙ্গে কথা বলেন। তাঁদের সমবেদনা জানান ও পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

Advertisement

মমতা বুদ্ধবাবুর বাড়ি থেকে বেরিয়ে জানিয়ে দেন, বৃহস্পতিবার রাজ্যে পূর্ণ দিবসের ছুটি ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, 'রাজ্য সরকারের তরফে সম্মান জানানো হচ্ছে। সাড়ে ১২টায় বডি পিস ওয়ার্ল্ডে নিয়ে যাওয়া হবে। তাঁর দেহদান করা আছে। আজ রাজ্য সরকারের তরফে ফুল ডে ছুটি। শুক্রবার তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় গান স্য়ালুট দিয়ে সম্মান জানিয়ে শেষ বিদায় জানানো হবে।'

Advertisement