scorecardresearch
 

Priyadarshini Mallick: জ্যোতিপ্রিয়-কন্যার সই করা নির্দেশিকা প্রকাশ করেও তুলে নিল শিক্ষা সংসদ

প্রায় দু'মাস আগে উচ্চ শিক্ষা সংসদের সচিব পদে দায়িত্ব নিয়েছেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনী মল্লিক। এই আবহে প্রথমবার সংসদের কোনও নির্দেশিকা বের হয়েছিল তাঁর নামে।

Advertisement
 সচিব হিসেবে  সই জ্যোতিপ্রিয়-কন্যার, নির্দেশিকা প্রকাশ করেও তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সচিব হিসেবে সই জ্যোতিপ্রিয়-কন্যার, নির্দেশিকা প্রকাশ করেও তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

ইডি হেফাজতে রয়েছেন  জ্যোতিপ্রিয় মল্লিক। রেশন দুর্নীতি মামলায় ইডির জালে জড়িয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী। এই দুর্নীতির পরিপ্রেক্ষিতে তল্লাশি অভিযান চলে ১১টি চাল কলে। সেখান থেকেই নাকি জানা গিয়েছে, একাধিক শেল কোম্পানির মাধ্যমে রেশনের টাকা নয়-ছয় হয়েছে। ইডির দাবি, সেই সব ভুয়ো সংস্থা নিজের স্ত্রী, পরিবারের সদস্য এবং বাকিবুরের মতো ঘনিষ্ঠদের মাধ্যমে চালাতেন জ্যোতিপ্রিয়। মোট ৯৫ কোটি টাকা তছরুপ করা হয়েছে বলে জানা গিয়েছে ইডি সূত্রে। এই আবহে জ্যোতিপ্রিয়র পারিবারিক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে ইডি। জ্যোতিপ্রিয়  স্ত্রী এবং মেয়ের উপার্জনের ওপরও নজর রয়েছে তদন্তকারীদের। এই আবহে আয়কর রিটার্নের নথি খতিয়ে ইডি জানতে পেরেছে, জ্যোতিপ্রিয়র মেয়ে প্রিয়দর্শিনী নাকি টিউশন পড়িয়ে ৩.৩৭ কোটি টাকা উপার্জন করেছেন। এই খবর নিয়ে যখন জলঘোলা চলছে তখন তখন তাঁর মেয়ে প্রিয়দর্শিনী মল্লিকের পদ নিয়ে বাড়ল জল্পনা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব পদে ছিলেন প্রিয়দর্শিনীর। এবার  সংসদের তরফ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি ঘিরে বেড়েছ  জল্পনা। জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনীর নামে নির্দেশিকা প্রকাশিত হওয়ার এক দিনের মাথায় তা তুলে নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর পর ফের তা ওয়েবসাইটে প্রকাশিত হল। সেখানে যদিও সই রয়েছে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের।

প্রায় দু'মাস আগে উচ্চ শিক্ষা সংসদের সচিব পদে দায়িত্ব নিয়েছেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনী মল্লিক। এই আবহে প্রথমবার সংসদের কোনও নির্দেশিকা বের হয়েছিল তাঁর নামে। দুপুর ২ টো ৫০ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর রাত ১০ টায় আচমকাই সেই বিজ্ঞপ্তি বদলে যায়। প্রথম বিজ্ঞপ্তিতে সই ছিল জ্যোতিপ্রিয়র মেয়ে তথা সংসদের সচিব প্রিয়দর্শিনীর। পরবর্তীতে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, সই রয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। সংসদের তরফে জানানো হয়েছে, বিভিন্ন সময়েই পরিমার্জনের জন্য নির্দেশিকা তুলে নেওয়া হয়। পরে তা ফের সাইটে প্রকাশিত হয়। 

Advertisement

বিজ্ঞপ্তিটি ছিল  মূলত একাদশ শ্রেণির সিলেবাস সংক্রান্ত। একাদশ শ্রেণিতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও ডাটা সায়েন্সের ক্ষেত্রে সিলেবাসে কিছু বদল আনা হয়েছে। সেই বদল হওয়ার পর প্রয়োজনীয় স্টাডি মেটিরিয়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। দুটি চিঠির বক্তব্য মোটামুটি একই রকম। প্রথম চিঠিতে নিছক বক্তব্যটুকুই আছে আর পরবর্তী চিঠিতে একটু বিস্তারিত আকারে পুরোটা বলা রয়েছে। এটাই যা তফাৎ।

আরও পড়ুন

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে সংসদের সচিব পদটি ফাঁকা ছিল। এর আগে ২০১৭ সালে তাপস মুখোপাধ্যায় ওএসডি হয়ে সচিবের দায়িত্ব সামলাতে শুরু করেন। পরে ২০২১ সালে তাঁকে ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব দেওয়া হয়েছিল। ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হয়ে যায়। এই আবহে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রিয়দর্শিনীকে সচিব পদে বসানো হয়। তিন বছর তিনি সচিবের দায়িত্ব সামলাবেন বলে নির্দেশিকায় জানিয়েছিল স্কুল শিক্ষা দফতর। জানা গিয়েছে, আশুতোষ কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক পদে ছিলেন প্রিয়দর্শিনী। জ্যোতিপ্রিয় কন্যা গত অগাস্টে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে সচিবের দায়িত্ব নিয়েছিলেন। তার পর সোমবার প্রথম তাঁর নামে নির্দেশিকা প্রকাশিত হয়েছিল সংসদের ওয়েবসাইটে। সেই নির্দেশিকাই তুলে নেওয়া হয়েছে। পরে তা আপলোড করা হলেও সেখানে সচিবের পরিবর্তে সই রয়েছে সভাপতির। 

প্রশ্ন উঠছে, কেন  সচিবের দায়িত্বে থাকা প্রিয়দর্শিনীর সই করা বিজ্ঞপ্তি তুলে নেওয়া হল ? এই সংসদের তরফে জানানো হয়েছে, বিভিন্ন সময় নির্দেশিকা পরিমার্জনের কারণে সাইটে প্রকাশের পরেও তুলে নেওয়া হয়। পরবর্তী কালে রিআপলোড বা পুনঃপ্রকাশিত হয়। এই নির্দেশিকার ক্ষেত্রেও  তেমনটাই  হয়েছে। কিছু বদল করে তা আবার প্রকাশ করা হয়েছে। 

Advertisement