scorecardresearch
 

RG Kar Hearing Date In Supreme Court : আরজি কর মামলার পরবর্তী শুনানি কবে? জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

আরজি করের শুনানি ৫ সেপ্টেম্বর হবে না শোনার পর রাজ্যবাসী হতাশ হয়েছিল। অনেকে বিচারব্যবস্থা নিয়ে প্রশ্নও তুলেছিলেন। দোষীদের চিহ্নিত ও শাস্তি দেওয়ার জন্য শুনানি যত শীঘ্র সম্ভব করা সম্ভব, দাবি উঠেছিল।

Advertisement
RG Kar hearing Suopreme Court RG Kar hearing Suopreme Court
হাইলাইটস
  • আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর
  • তবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ না বসায় সেই শুনানি হয়নি
  • মামলার পরবর্তী শুনানি কবে, জানাল শীর্ষ আদালত

আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর। তবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ না বসায় সেই শুনানি হয়নি। কবে ফের শুনানি হবে? তার তারিখ জানিয়ে দিল শীর্ষ আদালত। আগামী সোমবার অর্থাৎ ৯ সেপ্টেম্বর মামলার শুনানি হবে। প্রধান বিচারপতির বেঞ্চেই হবে শুনানি। 

আরজি করের শুনানি ৫ সেপ্টেম্বর হবে না শোনার পর রাজ্যবাসী হতাশ হয়েছিল। অনেকে বিচারব্যবস্থা নিয়ে প্রশ্নও তুলেছিলেন। দোষীদের চিহ্নিত ও শাস্তি দেওয়ার জন্য শুনানি যত শীঘ্র সম্ভব করা সম্ভব, দাবি উঠেছিল। বুধবার রাত দখলের লড়াই থেকে সেই দাবি জোরালো হয়। অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন, শুনানি হয়তো পিছিয়ে যাবে। আবার কেউ কেউ বলেছিলেন, শুনানি হবে ৬ তারিখ অর্থাৎ শুক্রবার। তবে আরজি করের শুনানি হবে সোমবার। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চেই শুনানি হবে তা জানিয়ে দেওয়া হল দেশের শীর্ষ আদালতের তরফে। 

প্রধান বিচারপতির বেঞ্চে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রও রয়েছেন। তাঁরা বৃহস্পতিবার ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন বলে  জানানো হয়েছিল। তাঁদের বেঞ্চে কোন কোন মামলা উঠবে তার নতুন তালিকাও দেওয়া হয়েছিল। তবে সেই তালিকার মধ্যে ছিল না আরজি কর কাণ্ড। ফলে বুধবার রাতে কার্যত পরিষ্কার হয়ে যায় মামলাটি বৃহস্পতিবার উঠবে না।  

আরও পড়ুন

আরজি কর কাণ্ডে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। মামলার শুনানি এর আগে দু বার হয়েছে। দুবারই রাজ্য সরকারকে ভর্ৎসনা করেছে প্রধান বিতারপতির বেঞ্চ। রাজ্য় সরকারের বিরুদ্ধে একাধিক চাঞ্চল্যকর অভিযোগ করেছে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)। তাদের ও রাজ্য সরকারের তরফে স্ট্যাটাস রিপোর্ট জমা দেওয়া হয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, অপরাধের জায়গা পাল্টে ফেলা হয়েছে এবং খুনকে আত্মহত্যা বলে বিভ্রান্ত করা হয়েছে। সিবিআই এও দাবি করেছিল, এখন পর্যন্ত তদন্তে এক ব্যক্তির জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। অভিযুক্ত সঞ্জয় রায় কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার। যাকে ৯ অগাস্ট গ্রেফতার করা হয়। 

Advertisement

দ্বিতীয় দিনের শুনানিতে এক বিচারপতি এই ঘটনার তদন্তে কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, 'আমি আমার জীবনের ৩০ বছরের মধ্যে পুলিশের এমন ভূমিকা দেখিনি। 

Advertisement