scorecardresearch
 

Saraswati Puja 2024: সরস্বতী পুজো-ভ্যালেন্টাইন ডে-তে মেট্রো কতক্ষণ? রইল টাইমটেবিল

সরস্বতী পুজোয় কমছে কলকাতা মেট্রোর পরিষেবা। ওইদিন ২৩৪টি মেট্রো চলবে। ১১৭টি আপ ও ১১৭টি ডাউন।। যা অন্যান্য কাজের দিনের তুলনায় কিছুটা কম। তবে প্রথম এবং শেষ মেট্রোর সময় অবশ্য হেরফের করা হয়নি। অন্যান্য দিনের মতোই নির্দিষ্ট সময় দুই প্রান্তিক স্টেশন দমদম এবং কবি সুভাষ থেকে প্রথম এবং শেষ মেট্রো ছাড়বে।

Advertisement
কলকাতা মেট্রো। ফাইল ছবি কলকাতা মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • সরস্বতী পুজোয় কমছে কলকাতা মেট্রোর পরিষেবা। ওইদিন ২৩৪টি মেট্রো চলবে। ১১৭টি আপ ও ১১৭টি ডাউন।
  • যা অন্যান্য কাজের দিনের তুলনায় কিছুটা কম।

সরস্বতী পুজোয় কমছে কলকাতা মেট্রোর পরিষেবা। ওইদিন ২৩৪টি মেট্রো চলবে। ১১৭টি আপ ও ১১৭টি ডাউন। যা অন্যান্য কাজের দিনের তুলনায় কিছুটা কম। তবে প্রথম এবং শেষ মেট্রোর সময় অবশ্য হেরফের করা হয়নি। অন্যান্য দিনের মতোই নির্দিষ্ট সময় দুই প্রান্তিক স্টেশন দমদম এবং কবি সুভাষ থেকে প্রথম এবং শেষ মেট্রো ছাড়বে।

১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো। এমনিতে সপ্তাহে কাজের দিনে দিনভর ২৪০টি মেট্রো দৌড়ায়। সরস্বতী পুজোর কারণে কম মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অন্যান্য কাজের দিনের মতো সকাল ৬.৫০ মিনিটে প্রথম মেট্রো ছাড়বে। একইভাবে শেষ মেট্রোর সময়ও পালটানো হয়নি। রাত ৯টা ৪০ মিনিটে দিনের শেষ মেট্রো ছাড়বে। 

উল্লেখ্য, কলকাতা মেট্রোর একাধিক প্রকল্পের জন্য বাজেট বরাদ্দ করল কেন্দ্র সরকার। দেশের অন্য শহরগুলিতে এখন কেন্দ্র পিপিপি মডেলে মেট্রো প্রকল্পগুলি করছে। যেমন দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ইত্যাদি মেট্রো। কলকাতার তুলনায় ওইসব মেট্রোয় ভাড়াও বেশি। কিন্তু রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় ইউপিএ সরকারের আমলে কলকাতার মেট্রো প্রকল্পগুলি রেল বাজেটে ঘোষণা করেছিলেন। এ বার সেগুলির দ্রুত বাস্তবায়ণের বড় টাকা বরাদ্দ করা হল বাজেটে।

আরও পড়ুন

গত বৃহস্পতিবার ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেট ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানেই দেখা যাচ্ছে, দমদম বিমানবন্দর থেকে রাজারহাট হয়ে নিউ গড়িয়া পর্যন্ত মেট্রো প্রকল্পের বরাদ্দ করা হয়েছে ১৭৯১ কোটি ৩৯ লক্ষ টাকা। চলতি আর্থিক বছরে এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছিল ১৭০০ কোটি টাকা। জোকা থেকে মাঝেরহাট হয়ে বিবাদী বাগ পর্যন্ত মেট্রো প্রকল্পে চলতি আর্থিক বছরে বরাদ্দ করা হয়েছে ৮৫০ কোটি টাকা। ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য তা এক ধাক্কায় প্রায় ৩৫০ কোটি টাকা বাড়ানো হয়েছে। ওই প্রকল্পের জন্য এবার বাজেটে বরাদ্দ করা হয়েছে ১২০৮ কোটি ৬১ লক্ষ টাকা।

Advertisement

বরানগর থেকে বারাকপুর ও দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পের জন্য এবারের বাজেটেও আগের মত ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। নোয়াপাড়া থেকে বিমানবন্দর হয়ে বারাসত পর্যন্ত মেট্রো প্রকল্পের জন্য অন্তর্বর্তী বাজেটে ২০০ কোটি টাকা বরাদ্দ করেছেন নির্মলা সীতারামন। চলতি আর্থিক বছরে এই প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছিল ৩০৪ কোটি টাকা। এ ছাড়া কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জন্য অন্তবর্তী বাজেটে ৯০০ কোটি টাকার সামান্য কিছু বেশি বরাদ্দ করা হয়েছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই বিমানবন্দর থেকে রাজারহাট হয়ে নিউ গড়িয়া পর্যন্ত মেট্রোর কাজ অনেকটা এগিয়ে গেছে। নিউ গড়িয়া থেকে রুবির মোড় পর্যন্ত লাইন ও স্টেশনের কাজ শেষ হয়ে গেছে। এবার রুবির মোড় থেকে বিমানবন্দর পর্যন্ত কাজও দ্রুত শেষ করতে চাইছে রেল। সেই কারণেও পর পর দু’বছরে সাড়ে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল। সেইসঙ্গে জোকা-বিবাদী মেট্রোর জন্যও পর পর দু’বছরে ২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল।

 

Advertisement