scorecardresearch
 

Sealdah Local Train : বড় খবর! শিয়ালদার সব লোকাল ট্রেন এখন ১২ বগির

শিয়ালদা থেকে যত লোকাল ট্রেন ছাড়বে সেগুলো সবই এবার থেকে ১২ বগির। কথা ছিল জুলাই মাস থেকে শিয়ালদার ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের EMU লোকাল যাতায়াত করবে। কিন্তু তার আগেই সব প্ল্যাটফর্ম থেকে ট্রেন চলাচল শুরু হওয়ায় খুশি যাত্রীরা।

Advertisement
Sealdah Train Sealdah Train
হাইলাইটস
  • শিয়ালদা থেকে যত লোকাল ট্রেন ছাড়বে সেগুলো সবই এবার থেকে ১২ বগির
  • শিয়ালদা থেকে যত লোকাল ট্রেন ছাড়বে সেগুলো সবই এবার থেকে ১২ বগির

শিয়ালদার ৩ ও ৪ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের ট্রেন চলাচল শুরু করল। ১,২ এবং ৫ নম্বর প্লাটফর্ম থেকে আগেই ট্রেন চলাচল শুরু হয়েছিল। বাকি দুটো থেকে শুরু হওয়ার এবার ৫ টা প্ল্যাটফর্ম থেকেই ১২ বগির লোকাল ছাড়বে। অর্থাৎ শিয়ালদা থেকে যত লোকাল ট্রেন ছাড়বে সেগুলো সবই এবার থেকে ১২ বগির। এর ফলে খুশি নিত্যযাত্রীরা। আশা করা হচ্ছে এবার থেকে অনেক স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।  

কথা ছিল জুলাই মাস থেকে শিয়ালদার ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের EMU লোকাল যাতায়াত করবে। কিন্তু, তার আগেই সব প্ল্যাটফর্ম থেকে ট্রেন চলাচল শুরু হওয়ায় খুশি যাত্রীরা। 

রেলের তরফে জানা যায়, ইয়ার্ড মডিফিকেশন ও নন ইন্টারলকিংয়ের কাজ গত ৯ জুন হয়ে গেলেও শিয়ালদা ৩ ও ৪ নম্বর প্লাটফর্মের দমদম প্রান্তের কিছু ইমারতি কাজ বাকি ছিল। যাত্রীদের কথা মাথায় রেখে কোনও ব্লক ছাড়া ধীরে ধীরে সেই কাজগুলি শেষ করা হয়েছে। তাই শিয়ালদহের ৩ এবং ৪ নং প্লাটফর্ম থেকে ১২ বগির EMU লোকাল চলাচলের সঙ্গে সঙ্গেই শিয়ালদহের ১ থেকে ৫ নম্বর অবধি সবকটি প্লাটফর্ম থেকেই এখন ১২ কোচের লোকাল ট্রেন চলাচল করতে পারবে। 

আরও পড়ুন

শিয়ালদা ডিভিশনে প্রায় ৮৯২ টি লোকাল ট্রেন প্রতিদিন চলাচল করে। কিন্তু, শিয়ালদা সাব আরবান প্লাটফর্মগুলির দৈর্ঘ্য কম থাকায় এতদিন পর্যন্ত শিয়ালদা মেইন ও নর্থ শাখায় সমস্ত ১২ বগির ট্রেন চালানোর ক্ষেত্রে অসুবিধা ছিল। এখন সেই সমস্যা দূর হয়ে যাওয়ায় শিয়ালদা মেইন শাখায় আরও বেশি সংখ্যায় ১২ বগির লোকাল ট্রেন চলাচল সম্ভব হচ্ছে। 

৯ কোচের পরিবর্তে ১২ বগির এই লোকাল ট্রেনে প্রায় ১০০০ অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবে প্রতি ট্রিপে। শিয়ালদা মেইন ও নর্থ শাখায় বিধাননগর, দমদম, বিরাটি, বারাসাত, সোদপুর, বারাকপুর, নৈহাটি ইত্যাদি অতি জনবসতিপূর্ণ এলাকার জনসংখ্যা ক্রমাগত বাড়ছে। ১২ বগির ট্রেন চালু হওয়ায় যাত্রীদের অনেক সুবিধে হবে। 

Advertisement

শিয়ালদায় ১২ বগির এই ট্রেন চালানোয় শহরতলীর যাত্রীরা খুশি।  কারণ, আগে অতিরিক্ত ভিড়ে যেসমস্ত ট্রেনে তারা উঠতে পারতেন না , এখন সেখানে তাঁরা অনায়াসেই উঠতে পারছেন। 

পূর্ব  রেলওয়ের জনসংযোগ বিভাগের মুখপাত্র শ্রী কৌশিক মিত্র এর আগে জানিয়েছেন, 'পূর্ব রেলওয়ে নির্ভরযোগ্য ও যাত্রী-কেন্দ্রিক রেল পরিষেবা দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্ল্যাটফর্মে ১২ বগির ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীরা আরও সুবিধাজনক এবং নিরাপদে যেতে পারবে।' 

Advertisement