scorecardresearch
 

Mamata Banerjee: নবান্নে মমতার সঙ্গে হঠাত্‍ চিদম্বরমের বৈঠক, কী বার্তা সনিয়ার?

এহেন পরিস্থিতিতে বরফ গলানোর চেষ্টা করতে এগিয়ে এল কংগ্রেসই। যার নির্যাস, নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ৪০ মিনিট মিটিং করলেন কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (P Chidmbaram)। 

Advertisement
Mamata Banerjee and P Chidambaram Mamata Banerjee and P Chidambaram
হাইলাইটস
  • ৪০ মিনিট ধরে মমতা-চিদম্বর বৈঠক
  • ওয়েনাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যাবেন মমতা?
  • সনিয়া গান্ধীর বার্তা নিয়ে নবান্নে এসেছিলেন চিদম্বরম

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও কংগ্রেসের (Congress) সম্পর্কের 'অম্ল' কেটে এবার মধুর হওয়ার পথে? লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে প্রচারে বারবার কংগ্রেসে আক্রমণ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতাকে পাল্টা আক্রমণ করে গিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাহুল গান্ধীর (Rahul Gandhi) 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' যখন পশ্চিমবঙ্গে এসেছে, তখনও মমতা বা তাঁর দল তৃণমূল কংগ্রেসকে যোগ দিতে দেখা যায়নি। এহেন পরিস্থিতিতে বরফ গলানোর চেষ্টা করতে এগিয়ে এল কংগ্রেসই। যার নির্যাস, নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ৪০ মিনিট মিটিং করলেন কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (P Chidmbaram)। 

৪০ মিনিট ধরে মমতা-চিদম্বর বৈঠক

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টে থেকে ৪টে ১৫ পর্যন্ত টানা মমতার সঙ্গে বৈঠক করেন চিদম্বরম। বৈঠক নিয়ে অত্যন্ত গোপনীয়তাই বজায় রাখা হয়েছে দু'তরফেই। দেশের বিরোধী রাজনীতির প্রেক্ষাপটে বৈঠকটি অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। নবান্নের এক উচ্চপদস্থ আমলার বক্তব্য, নিতান্তই সৌজন্য সাক্ষাত্‍। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আোচনা হয়েছে। 

আরও পড়ুন

ওয়েনাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যাবেন মমতা?

যদিও সূত্রের খবর, ওয়েনাডে উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে প্রচারে যাওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করা হয়েছে। গত ডিসেম্বরে মমতা বলেছিলেন, বারাণসীতে যদি নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা বঢরা গান্ধী ভোটে লড়েন, তিনি নিজে প্রচারে যাবেন। তারপর থেকে জাতীয় রাজনীতিতে অনেক জল গড়িয়েছে। সম্প্রতি লোকসভা নির্বাচনে রেজাল্টে বিরোধী INDIA জোট উল্লেখযোগ্য আসন পেয়েছে।

সনিয়া গান্ধীর বার্তা নিয়ে নবান্নে এসেছিলেন চিদম্বরম

জুলাইয়ে সংসদের ধিবেশন বসছে। বিরোধীরা কোমর বাঁধছে মোদী সরকারকে কোণঠাসা করার জন্য। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, তামিলনাড়ু, হরিয়ানা, মহারাষ্ট্রর মতো রাজ্যগুলিতে যেখানে যে শক্তিশালী, সেই সমীকরণে INDIA জোটের আসন ভাগাভাগি হয়েছিল। তা সফল হয়েছে। মনে করা হচ্ছে, ইন্ডিয়া জোটের পরবর্তী রণকৌশল নিয়ে আলোচনা করতে সনিয়া গান্ধীর বার্তা নিয়ে নবান্নে এসেছিলেন চিদম্বরম।  কংগ্রেস এবার ৯৯টি আসন পেয়েছে লোকসভা ভোটে। অন্যদিকে তৃণমূলের ঝুলিতে রয়েছে ২৯টি। ফলে লোকসভায় বিভিন্ন ইস্যুতে তৃণমূলকে পাশে পেলে কংগ্রেসেরও গলার জোর যে আরও জোরাল হতে পারে তা সহজেই অনুমেয়। 

Advertisement

Advertisement