scorecardresearch
 

Kunal Ghosh: মমতার সঙ্গে স্পেন যাচ্ছেন? কুণাল বলছেন, 'শুধু শুধু আটকে কী হবে?'

কুণালকে বিদেশ সফরে অনুমতি দেওয়া সম্ভব কি না, তা সিবিআই-এর কাছে জানতে চায় কলকাতা হাইকোর্ট। যদিও কুণাল ঘোষের বক্তব্য, তিনি যেহেতু আমন্ত্রণ পেয়েছেন রাজ্য সরকারের তরফে। তাই তিনি যেতে চান। রাজ্য সরকার কাকে পাঠাবে, তাদের ব্যাপার।

Advertisement
কুণাল ঘোষ কুণাল ঘোষ

বাণিজ্য সম্মেলন উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পেন সফরে যাচ্ছেন ১২ সেপ্টেম্বর। মুখ্যমন্ত্রীর স্পেন সফরে সঙ্গে তৃণমূল মুখপাত্র তথা দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের যাওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিচারাধীন অভিযুক্ত কী ভাবে মুখ্যমন্ত্রীর সঙ্গে বিদেশ সফরে যেতে পারেন, সেই প্রশ্ন তুলেছে সিবিআই। সারদা চিট ফান্ড মামলায় বিচারাধীন কুণালকে বিদেশ সফরে অনুমতি দেওয়া সম্ভব কি না, তা সিবিআই-এর কাছে জানতে চায় কলকাতা হাইকোর্ট। যদিও কুণাল ঘোষের বক্তব্য, তিনি যেহেতু আমন্ত্রণ পেয়েছেন রাজ্য সরকারের তরফে। তাই তিনি যেতে চান। রাজ্য সরকার কাকে পাঠাবে, তাদের ব্যাপার।

আজ অর্থাত্‍ বৃহস্পতিবার কুণালের স্পেন সফর মামলার শুনানিতে হাইকোর্ট সিবিআই-কে প্রশ্ন করে, 'পাঁচ সাত দিনের জন্য যখন যেতে চাইছেন, তখন আটকানো হচ্ছে কেন?' এই প্রশ্নের উত্তর দিতে সময় চেয়েছে সিবিআই। আগামী ৬ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি রয়েছে। এর আগে সিঙ্গাপুর যাওয়ার জন্যও আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

এ প্রসঙ্গে bangla.aajtak.in-কে কুণাল ঘোষ বললেন,  'আমি যেহেতু গতকাল (বুধবার) রাজ্য সরকারের তরফ থেকে আমন্ত্রণ পেয়েছি। আমার জামিনের শর্তে রয়েছে, আমার পাসপোর্ট কোর্টে থাকে। আমি আবেদন করেছি। সিবিআই বলেছে আমি বিচারাধীন। শাসকদলের মুখপাত্র। কিছু দিন আগে তো সিঙ্গাপুর গিয়েছি। শুধু শুধু আটকে কী হবে?' ৬ তারিখ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হলেও, যেহেতু সময় কম, তাই আগামিকাল অর্থাত্‍ শুক্রবারই শুনানির দিন আরও এগিয়ে আনার আবেদন হাইকোর্টে করছেন কুণাল।  

আরও পড়ুন

হাইকোর্টের পর্যবেক্ষণ, যে অভিযুক্তের বিরুদ্ধে দোষ প্রমাণিত হয়নি, তাঁকে বিদেশে যেতে দিতে সমস্যা কোথায়? কেন্দ্রীয় সংস্থার জন্য অভিযুক্তকে সমস্যার সম্মুখীন হতে হবে কেন, সেই প্রশ্নও তুলেছে উচ্চ আদালত।

আগামী ১২ সেপ্টেম্বর স্পেন ও দুবাই সফরে যাওয়ার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। নবান্ন সূত্রের খবর, প্রথমে মুখ্যমন্ত্রী দুবাই যাবেন। তারপর মাদ্রিদ। মুখ্যমন্ত্রীর এই বিদেশ সফরের অনুমোদন দিয়েছে কেন্দ্র। আগামী ১২ থেকে ২৩ সেপ্টেম্বর বিদেশ সফরে থাকছেন মমতা। মূলত, পশ্চিমবঙ্গে লগ্নি আনতেই মুখ্যমন্ত্রীর এই সফর বলে জানা গিয়েছে। 

Advertisement

এর আগে ২০১৮ সালে শেষ মুহূর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের শিকাগো সফর বাতিল হয়ে যায়। শিকাগো সম্মেলনে  স্বামী বিবেকানন্দের ভাষণের ১২৫তম বর্ষ পালনে একটি অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়ছিল মমতাকে। ওই বছরেই মুখ্যমন্ত্রীর চিন সফরও বাতিল হয়ে যায়। 

এরপর ২০২১ সালের সেপ্টেম্বরে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরে অনুমোদন দেয়নি কেন্দ্র। এ বছর দুবাই ও স্পেন সফরের অনুমতি চেয়ে গত মার্চে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, ১২ সেপ্টেম্বর প্রথমে দুবাই যাবেন তিনি। সেখান থেকেই স্পেন রওনা দেবেন। ১৩ থেকে ২০ সেপ্টেম্বর স্পেনে সফরে থাকবেন মুখ্যমন্ত্রী। 

Advertisement