scorecardresearch
 

21 July Tmc Rally Menu : ২ বছর পর একুশে ফিরছে 'ডিম্ভাত', পাতে আরও কী কী?

'মিসিং'-ই ছিল বলা যেতে পারে। তাও এক আধদিন নয়। ২ বছর। মোবাইল- ইন্টারনেটের যুগে মানুষের জীবন এখন অনেক ফাস্ট। যে কোনও বড় ঘটনাও কয়েকদিনেই ভুলে যায় সবাই। তবে 'ডিম্ভাত'-কে কী ভালো যায়?

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • এবারের একুশে জুলাইয়ের মেনুতেও থাকছে 'ডিম্ভাত
  • শহিদ দিবসে কী খাওয়ানো হবে, সেই নিয়ে দেওয়াল লিখন চোখে পড়েনি ঠিকই তবে রাজ্যের শাসকদল সেই ডিম-ভাতে আস্থা রেখেছে এবারও
  • শুধু ডিম-ভাত নয়, পাতে থাকবে আরও কী কী ?

'মিসিং'-ই ছিল বলা যেতে পারে। তাও এক আধদিন নয়। ২ বছর। মোবাইল- ইন্টারনেটের যুগে মানুষের জীবন এখন অনেক ফাস্ট। যে কোনও বড় ঘটনাও কয়েকদিনেই ভুলে যায় সবাই। তবে 'ডিম্ভাত'-কে কী ভালো যায়? সে করোনার কারণে ২ বছর  যতই মিসিং থাক না কেন! রাত পোহালেই যে সেই বিশেষ দিন। স্মৃতিতে যেন নড়েচড়ে বসেছে 'ডিম্ভাত'। 

এবারের একুশে জুলাইয়ের মেনুতেও থাকছে 'ডিম্ভাত'। শহিদ দিবসে কী খাওয়ানো হবে, সেই নিয়ে দেওয়াল লিখন চোখে পড়েনি ঠিকই তবে রাজ্যের শাসকদল সেই ডিম-ভাতে আস্থা রেখেছে এবারও। যদিও মিছিল করে যাঁরা আসবেন, যাঁরা পৌঁছতে পারবেন না মূল সভামঞ্চের কাছে, তাঁদের জন্য শহরের একাধিক জায়গায় খাওয়া-দাওয়ার আয়োজন করছে ঘাসফুল-শিবির। 

আরও পড়ুন : মা সারদার পুনর্জন্ম মমতা বন্দ্যোপাধ্যায় রূপে, দাবি নির্মল মাজির

এমনিতেই গতকাল থেকেই গীতাঞ্জলি স্টেডিয়াম, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র, বিধাননগর সেন্ট্রাল পার্ক, শিয়ালদা সহ একাধিক জায়গায় উত্তরবঙ্গ থেকে আসা দলীয় কর্মীদের জন্য রান্নাবান্না হয়েছে। সেখানেও মেনুতে ছিল ডিম-ভাত। একুশের দিনও একই মেনু থাকবে বলে তৃণমূল সূত্রে খবর। 

শুধু ডিম-ভাত নয়। সঙ্গে সেদিন পাতে পড়বে আলু সিদ্ধ, আলু-পটলের তরকারি ও ডাল। যাঁরা নিরামিষ খান, তাঁরা ডিম-ভাত ছাড়া বাকি পদগুলি খেতে পারেন।  

পাতে পড়তে হাজির হাজার হাজার ডিম
পাতে পড়তে হাজির হাজার হাজার ডিম

এখন অনেকের মনেই প্রশ্ন এই 'ডিম্ভাত' এল কোথা থেকে? 

২০১১ সালে বাংলায় প্রথমবার ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। সেই তখন থেকে তাদের তরফে যে সভা-সমাবেশ করা হত সেখানে মেনুতে থাকত ডিম-ভাত। একুশে জুলাইয়ের সমাবেশে যোগ দেওয়া দলীয় কর্মী-সমর্থকদের  পাতেও দেওয়া হত ডিমের ঝোল ও ভাত। 'ডিম্ভাত'- এই শব্দের উৎপত্তির বীজ বোনা হয়েছিল সেখানেই।

Advertisement

তবে ২০১১ সালেই  'ডিম্ভাত' শব্দের উৎপত্তি কি না তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে ২০১৯ সালের পর থেকে এই শব্দ মানুষের মুখে মুখে ফিরতে শুরু করে। 

এই সেই দেওয়াল লিখন
এই সেই দেওয়াল লিখন

নেপথ্যে রয়েছে একটি দেওয়াল লিখন। ২০১৯ সালের ১৯ জানুয়ারি ব্রিগেড ময়দানে BJP বিরোধী রাজনৈতিক দলগুলিকে নিয়ে এক সমাবেশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সমাবেশের আগে দেওয়াল লিখন হয়েছিল। কোনও একটি দেওয়ালে ব্রিগেড যাওয়ার আহ্বান জানিয়ে নীচে ছোটো করে লেখা ছিল, মেনু- ডিম্ভাত। সেই ছবি তুলে কেউ তা সোশাল মিডিয়ায় দিয়ে দেন। আর তা ঝড়ের গতিতে ভাইরাল হতে শুরু করে। সেই থেকে পথ চলা শুরু 'ডিম্ভাত'-এর।

'ডিম্ভাত'- এর আগে ছিল 'মাছভাত' 

৩৪ বছরের শাসনকালে ব্রিগেডে সমাবেশ করত বামপন্থীরা। তাদের মেনুতে থাকত 'মাছ-ভাত'। এই মেনু নিয়েও কম মজা রসিকতা হয়নি। সেই সময় অনেকে রসিকতা করে বলতেন, 'মার্ক্সবাদ' নয়, গ্রামবাংলা থেকে মানুষ ব্রিগেডে যোগ দিতে আসে 'মাছভাতে'র লোভে। তবে 'ডিম্ভাত'- এর মতো অতটা জনপ্রিয় হয়ে ওঠেনি এই মাছ-ভাত। তার কারণ সোশাল মিডিয়া সেই সময় এতটা জনপ্রিয় হয়ে ওঠেনি। তাই ভাইরাল হওয়ার সুযোগ থেকে বঞ্চিতই হয়েছে বেচারা 'মাছভাত'। 
 

Advertisement